ডেস্ক নিউজ
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩ ১০:২৮ পিএম

ডেস্ক রিপোর্ট।।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তার। রোববার (২৬ নভেম্বর) বিকেলে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হয়। তাতে আবারও মনোনয়ন পাননি সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি। তার স্ত্রী শাহীন আক্তারই পুনরায় দলটির মনোনয়ন পেয়েছেন।

 

বদি ও শাহীন আক্তার দু’জনেই আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। তবে চূড়ান্ত মনোনয়ন তুলে দেয়া হলো শাহীন আক্তারের হাতেই।

গত নবম ও দশম জাতীয় সংসদ নির্বাচনে এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন আওয়ামী লীগ প্রার্থী আবদুর রহমান বদি। তবে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত এবং নানাভাবে বিতর্কিত হওয়ায় ২০১৮ সালের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন থেকে বঞ্চিত হন তিনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাদক ব্যবসায়ীদের তালিকায় পৃষ্ঠপোষক হিসেবেও নাম আসে বদির। যদিও এসব অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছেন সাবেক এই সংসদ সদস্য।

এ অবস্থায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বদির পরিবর্তে তার স্ত্রী শাহীন আক্তারকে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয়। নৌকা নিয়ে ভোটে জয়ীও হন স্বামীর আসনে।

মাদক চোরাচালান ও রোহিঙ্গা আশ্রয় শিবিরের কারণে কক্সবাজার-৪ আসনটি দেশে-বিদেশে পরিচিত। এবার এ আসনে বদি ও তার স্ত্রীর বাইরে মনোনয়ন চাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য প্রার্থী ছিলেন সাবেক মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম।

এছাড়া, বদির শ্যালক জাহাঙ্গীর কবির চৌধুরীও মনোনয়ন সংগ্রহ করেছিলেন। জাহাঙ্গীর কবির চৌধুরী উখিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি রাজাপালং ইউনিয়ন পরিষদের টানা তিনবার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

গত ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে ৩০০ আসনের বিপরীতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন মোট তিন হাজার ৩৬৯ জন। প্রতি আসনে গড়ে ১১ জন এ ফরম কিনেছেন।

উল্লেখ্য, চলতি মাসের ১৫ তারিখে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হবিবুল আউয়াল নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন ফরম দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নের আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি।

 

পাঠকের মতামত

প্রকৃতির স্বার্থে সেন্টমার্টিন ও বন রক্ষা আমাদের নৈতিক দায়িত্ব : প্রধান বন সংরক্ষক

           জাহাঙ্গীর আলম সেন্টমার্টিন দেশের মূল্যবান সম্পদ উল্লেখ করে বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমির ...

উখিয়ায় করাতকল ও গোল কাঠ জব্দ

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় যৌথ অভিযান চালিয়ে অবৈধ করাত কল ও গোলকাঠ জব্দ করেছে প্রশাসন।এসময় ...

উখিয়ায় রোহিঙ্গা খেলোয়াড় নিয়ে চলছে অনুমতিবিহীন ফুটবল টূর্ণামেন্ট, চাঁদাবাজির অভিযোগ! 

         নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় রেফারী এসোসিয়েশন ও ক্রীড়া সংস্থার অনুমতিবিহীন রোহিঙ্গা খেলোয়াড় দিয়ে চলছে সোনাইছড়ি ...

টেকনাফের শাহপরীর দ্বীপ ও বরইতলী ঘাটে অভিযানঃবিপুল পরিমাণ খাদ্যপণ্য সহ আটক-৬

         প্রতিনিধি। কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ ও বরইতলী ঘাটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ খাদ্যপণ্য ও অকটেনসহ ...

রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃঅস্ত্র-গুলি সহ আরসার সদস্য আটক

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে অস্ত্র-গুলিসহ মিয়ানমারের সন্ত্রাসী সংগঠন আরসা’র এক সদস্যকে ...

মেরিনড্রাইভ সড়কে বর যাত্রীবাহী মাইক্রোবাস দুমড়েমুচড়ে আহত-৪

           আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের মেরিনড্রাইভ সড়কে বরযাত্রীবাহী মাইক্রোবাস নিয়ন্ত্রণ হারিয়ে দুমড়েমুচড়ে মারাত্মকভাবে ...