প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩ ১২:২৮ পিএম

নির্মল বড়ুয়া মিলন :: বহিঃ বাংলাদেশ ছটিতে গিয়ে ভারতের কাশ্মীরের ডাল লেকে হাউজবোটে অগ্নিকান্ডে রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল, চট্টগ্রাম গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ইমন দাশ গুপ্ত ও ঠিকাদার মো. মঈন উদ্দিন চৌধুরী নিহত।

শনিবার ১১ নভেম্বর ভারতীয় অনলাইন টেলিগ্রাফ ইন্ডিয়া ডটকম গণমাধ্যম ও আনন্দবাজারের খবরে বলা হয়েছে, কাশ্মীরের শ্রীনগরের ডাল লেকে শনিবার ভোর সাড়ে ৫টায় ভাসমান বেশ কয়েকটি হাউজবোটে আগুন লাগে। এতে বোটগুলো পুড়ে ছাই হয়ে যায়। পরে তিন বাংলাদেশি পর্যটকের দেহ উদ্ধার করা হয়।

শ্রীনগর পুলিশ নিহত তিনজনের পরিচয় নিশ্চিত করে জানিয়েছে, লেকের ৯ নম্বর ঘাটে ‘সাফিনা’ নামে একটি হাউজবোটে অবস্থান করছিলেন বাংলাদেশী ৩জনসহ মোট ৮ জন পর্যটক নিহতের তথ্য প্রকাশ করেছে ভারতীয় শ্রীনগর পুলিশ ।

পুলিশ জানিয়েছে, ‘নিহতদের সাথে থাকা কাগজপত্র ও হাউজবোটে নিবন্ধিত ডকুমন্ট থেকে তাদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে। আগুনের কারণে ৫টি হাউজবোট, আশেপাশের ৭টি বসত ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল, গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ইমন দাশ গুপ্ত ও ঠিকাদার মো. মঈন উদ্দিন চৌধুরী নিহতের সত্যতা নিশ্চিত করেছেন রাঙামাটি গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী জয় বড়ুয়া।

রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল, চুয়েট-০৪ সিভিল ও চট্টগ্রাম গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ইমন দাসগুপ্ত, কুয়েট-০৬ সিভিল ব্যাচ এর প্রকৌশলী ছিলেন।

রাঙামাটি গণপূর্ত বিভাগ অফিস সূত্রে জানাগেছে চলতি মাসের ৩ নভেম্বর বহিঃ বাংলাদেশ ছটিতে ভারতের গেছেন। তীর্থযাত্রা, শারীরিক চেকআপসহ আজমীর শরীফ হয়ে পরবর্তীতে তিনি কাশ্মীর গেছেন বলে তার অফিস সূত্র জানিয়েছে।

নিহত চট্টগ্রাম গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ইমন দাশ গুপ্ত রাঙামাটি সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দীর ভাগনি জামাই বলে জানাগেছে।

নিহতদের লাশ দেশে ফিরিয়ে আনতে ভারতে অবস্থিত বাংলাদেশী দূতাবাসের সাথে যোগাযোগ করা হয়েছে। নিহতদের লাশ ফিরে পেতে নিকট আত্ময়ী-স্বজন (মা,বাবা,ভাই অথবা বোন) যে কোন একজনকে ভারতে পাঠাতে হবে। ডিএনএ পরিক্ষার পর ভারতীয় সরকার নিহতদের লাশ নিহতদের স্বজনদের কাছে লাশ হস্তান্তর করবেন। ইতোমধ্যে নিহতের স্বজনরা ভারতীয় ভিসা সংগ্রহ জন্য আবেদন করেছেন বলে জানান, রাঙামাটি সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী।

অত্যন্ত প্রাণবন্ত স্বজ্ঝন ব্যক্তিত্ব হিসেবে পরিচিত রাঙামাটি গণপূর্তের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশলের গ্রামের বাড়ি চট্টগ্রামের মিরসরায়ে এবং ৩০তম বিসিএস এর এই কর্মকর্তা ব্যক্তি জীবনে বিবাহিত। তিনি ২ সন্তানের মধ্যে (১ ছেলে ও ১ মেয়ে) সন্তানের জনক বলে জানা গেছে।

রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশল এর মৃত্যুতে দৈনিক গণকণ্ঠ পরিবার, সিএইচটি মিডিয়া পরিবার ও দৈনিক গিরিদর্পণ পরিবার গভীর শোকাহত। গণমাধ্যম সমুহের পক্ষ থেকে তার পরিবারের প্রতি সমবেদনা এবং বিদেহী আত্মার শান্তি কামনা করা হয়।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ভারতে অগ্নিকান্ডে রাঙামাটি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী অনিন্দ্য কৌশলসহ নিহত-৩

  • চলমান ছাত্র আন্দোলন উখিয়ায় বিস্তারের সম্ভাবনা
  • আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ
  • কক্সবাজারে সাংবাদিকদের ওপর আ.লীগ-ছাত্রলীগের হামলা
  • উখিয়ায় আকিজ গ্রুপের গুদাম থেকে সেলস ম্যানেজারের মরদেহ উদ্ধার
  • দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা
  • চট্টগ্রামে নিহত আকরাম ছাত্র দলের সভাপতি ছিল
  • ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও রাজশাহীতে বিজিবি মোতায়েন
  • উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্পের পরিচিতি ও ভবিষ্যৎ করনীয় শীর্ষক সভা
  • কক্সবাজারের রামুতে ওয়াশ গভর্নেন্স ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন
  • কোডেকের উদ্যোগে ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ
  • আবারও নাফনদীতে মিয়ানমার সীমান্ত থেকে বাংলাদেশি দু’টি ট্রলারে গুলি বর্ষণ

               জাহাঙ্গীর আলম,টেকনাফ( কক্সবাজার) সংবাদদাতা আবারও নাফনদীতে মিয়ানমারের সীমান্ত থেকে সেন্টমার্টিন থেকে টেকনাফের শাহপরীর দ্বীপ ...

    উখিয়ায় হিজড়া জনগোষ্ঠীর প্রজনন স্বাস্থ্য বিষয়ক প্রকল্পের পরিচিতি ও ভবিষ্যৎ করনীয় শীর্ষক সভা

               উখিয়া (কক্সবাজার) সংবাদদাতা : বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির কক্সবাজারের উখিয়া সার্ভিস সেন্টার এর উদ্যোগে ...

    কক্সবাজারের রামুতে ওয়াশ গভর্নেন্স ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন

               নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের রামুতে পানি, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি (ওয়াশ) সম্পর্কিত সমস্যার ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে ...

    কোডেকের উদ্যোগে ৭৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণ

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) ‘বৃক্ষরোপণে বিশ্বকল্যাণ’ আসুন গাছ লাগাই, গাছ বাঁচাই এই প্রতিপাদ্য বিষয়কে ধারন ...