প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩ ১১:০২ এএম

 

গফুর মিয়া চৌধুরী::
কক্সবাজারের উখিয়ায় প্রতিবন্ধী রফিকুল ইসলামের বাপ-দাদার দিন্যা জমি জবর দখল করে নিয়েছে প্রভাবশালী ভুমিদস্যু গোলাম আকবর। এ ঘটনায় ন্যায় বিচার পেতে মানুষের দ্বারে দ্বারে ঘুরছে প্রতিবন্ধী রফিক। সে রত্নাপালং ইউনিয়নের ভালুকিয়া হারুফকির পাড়া গ্রামের মৃত ফকির আহামদের প্রতিবন্ধী ছেলে।

জানা গেছে, রফিকুল ইসলামের শেষ সম্বল মাথা গোজার ঠাঁইটুকু জবর দখল করে নিয়েছে ভুমিদস্যু প্রভাবশালী গোলাম আকবর। বিত্তশালী হওয়ার পরও গোলাম আকবর তার লোভ লালসা সামলাতে পারেনি এমনটি এলাকাবাসীর অভিযোগ।

রোববার সকালে সরেজমিন গিয়ে দেখা গেছে, গোলাম আকবর বেআইনী জনতা গঠন করে গত শুক্রবার গভীর রাতে ২০/২৫ জনের সশস্ত্র লাঠিয়াল বাহিনী নিয়ে সমাজের অতি দরিদ্র প্রতিবন্ধী রফিকুল ইসলামের বাপ- দাদার ভোগ দখলীয় প্রায় ৭৫ কড়া জমি দখল করে নিয়েছে।

এলাকাবাসী কবির আহামদ, জয়নাল উদ্দীন, মোহাম্মদ আলী, নুরুল আলম ও মনির আহামদ সাংবাদিকদের জানান, গ্রাম্য বনভুমি জায়গায় মৃত ফকির আহামদ ৫০বছরের অধিক সময়কাল ধরে বসবাস করেন। এখনও তার ছেলে -মেয়েসহ ছেলে প্রতিবন্ধি রফিক,তাঁর পাগল বড় ছেলে আয়াজ, মৃত ফকির আহামদের দ্বিতীয় স্ত্রী সোনা মেহের পরস্পর মিলে মিশে কুঁড়ে ঘর তৈরী করে জীবন যাপন করে আসছে।

দুঃখজনক ঘটনা হল প্রায় দুই কিলোমিটার দুর থেকে এসে ভালুকিয়া এলাকার জনৈক গোলাম আকবর নামের ব্যক্তি সরকারী চাকরী করার সুবাধে অসহায় প্রতিবন্ধি পরিবারের বসতভিটার জায়গা দখল করে নিয়েছে।

রফিক জানান, আমি একজন গরীব প্রতিবন্ধি মানুষ। আমার সহধর্মিনী জেসমিন ১১ মাস পুর্বে মারা গেছে। আমার ছোট অবুঝ চার শিশুদের নিয়ে অতি কষ্টের মধ্যে খেয়ে না খেয়ে জীবন যাপন করে আসছি। এর মধ্যে আমি হতভাগা ব্যক্তি একজন ভুমিদস্যুর নির্যাতনের কবলে দিনাতিপাত করছি।

ভুমিদস্যু গোলাম আকবর সরকারী চাকরীজীবি হওয়ায় টাকার জোরে দীর্ঘদিন ধরে আমার বাবার বসতভিটাটুকু কেড়ে নিতে মরিয়া হয়ে উঠেছে। ইতিমধ্যে আমার বসতভিটার ৭৫ কড়া জায়গা রাতের আঁধারে জবর দখল করে নেয়। অথচ আমার মরহুম বাবা ফকির আহামদ প্রায় ৫০ বছর ধরে ২৩১ কড়া এই জায়গা ভোগ দখল করে আসছে।

রফিক আরো জানান, আমার জায়গা জবর দখলকারী ভুমিদস্যু গোলাম আকবর সম্পর্কে এলাকাবাসী অবগত রয়েছে। আপনারা এলাকার সবার কাছ জানুন। আমি এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ করলে অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী দারোগা সাইফুল ইসলামকে প্রয়োজনীয় ব্যবস্হা নিতে কড়া নির্দেশ দিলেও এখনো কোন প্রতিকার পায়নি।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় প্রতিবন্ধী রফিকের বাপ-দাদার দিন্যা জমি জবর দখল করে নিল ভুমিদস্যু গোলাম আকবর

সেন্টমার্টিনে কোস্ট গার্ডের অভিযানে বিপুল পরিমাণ সামুদ্রিক প্রবাল ও ঝিনুক উদ্ধার 

             আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনে অভিযান চালিয়ে  বিপুল পরিমাণ সামুদ্রিক প্রবাল ও ...

টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার,রোহিঙ্গাসহ আটক-২

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সাবরাং কুরাগুইজ্জাপাড়া এলাকা থেকে ২০হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার ...

প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে ১লক্ষ ৩০হাজার ইয়াবা উদ্ধার

           আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে চোরাকারবারিরা ফেলে যাওয়া দুটি প্লাস্টিকের ব্যাগের ...