প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩ ৬:৪২ পিএম , আপডেট: আগস্ট ৩, ২০২৩ ৬:৪৫ পিএম
নিজস্ব প্রতিবেদক::
কক্সবাজারের উখিয়ায় স্থানীয় জনগোষ্ঠীর পুষ্টির চাহিদা মেটাতে ‘মুক্তি কক্সবাজার’ নামক এনজিও সংস্থার উদ্যোগে ফলজ গাছের চারা ও কৃষি উপকরণ বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে।
বৃহস্পতিবার (৩ আগষ্ট) দুপুরে উখিয়া উপজেলার রাজা পালং ইউনিয়নের কুতুপালং গ্রামে চারা বিতরণ কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার ( ভুমি) ছালেহ আহমদ।
এনজিও মুক্তির প্রজেক্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ ওসমান গনি’র সভাপতিত্বে ও প্রজেক্ট অফিসার আবিদা সুলতানা লিজা-এর সঞ্চানালয়ে অনুষ্ঠিত অনুষ্টানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হাতেম আলী, উখিয়া প্রেসক্লাব সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার, রাজাপালং ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ডের মেম্বার ইঞ্জিনিয়ার হেলাল উদ্দিন ও উখিয়া প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ।
বক্তারা বলেন, ফলজ গাছ থেকে ফলও খাওয়া যায় , আবার ফল বিক্রি করে টাকাও রোজগার করা সম্ভব । পরিবেশ সুরক্ষা ও স্বাবলম্বী হতে প্রত্যেকের বাড়ির আঙিনায় সবুজ বনায়ন গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি কক্সবাজারের এর প্রজেক্ট টেকনিক্যাল অফিসার মোহাম্মদ বেলালুর রহমান, হিসাবরক্ষক কর্মকর্তা  দিলীপ সরকার ও কমিউনিটি ফ্যাসিলিটেটর দিপালী সিংহা।
প্রজেক্ট কো-অর্ডিনেটর মোহাম্মদ ওসমান গণি জানান , রোহিঙ্গা অধ্যুষিত স্হানীয় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর আত্মসমাজিক জীবন যাত্রার মান উন্নয়ন কর্মসূচির আওতায় জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর  অর্থায়নে মুক্তি কক্সবাজারের উদ্যোগে রাজাপালং ইউনিয়ন ও পালংখালী ইউনিয়নের হোস্ট কমিউনিটিতে ১৫ শত ৫০ জন উপকারভোগী পরিবারে মাঝে আম্রপলি, পেয়েরা, লিচু মালটা ও আমড়া গাছের মোট ৭ হাজার ৭৫০ টি চারা বিতরণ করা হয়। প্রত্যেককে চারার সাথে উপকারভোগীদের ২০ কেজি করে ভার্মি কম্পোস্ট সার ও নেট সহ কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ পুষ্টি চাহিদা মেটাতে ‘মুক্তি কক্সবাজার’ এর উদ্যোগে গাছের চারা ও কৃষি উপকরণ বিতরণ

ভেসে আসলো বঙ্গোপসাগরে নিখোঁজ ২ মৃতদেহ, মস্তকবিহীন মিলল আরেক মৃতদেহ

           টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপ বঙ্গোপসাগরে নিখোঁজ ৩ জনের মধ্যে দু’জনের মৃতদেহ উদ্ধার ...

সেন্টমার্টিন চ্যানেলে ট্রলার ডুবি, দুই উদ্ধারকারীসহ এখনও নিখোঁজ তিন

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ থেকে সেন্টমার্টিনদ্বীপ যাওয়ার পথে বঙ্গোপসাগরের শাহপরীরদ্বীপ গোলারচরের মোহনায় এফবি ...