প্রকাশিত: মে ১৮, ২০২৩ ৬:৩৮ পিএম

 

মুকুল কান্তি দাশ, চকরিয়া:
শিবকল্পতরু শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ও শ্রীমৎ স্বামী চিন্তাহরণ পুরী মহারাজ এর শুভ আর্বিভাব তিথী স্মরণে ৫৪তম আকাশবৃত্তি মহোৎসব আয়োজন করেছে কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পূর্ব বোয়ালখালী ইউনিয়নের ইসলামাবাদের শ্রী শ্রী অদ্বৈত চিন্তাহারী যোগমঠ আশ্রম।

বৃহস্পতিবার (১৮ মে) থেকে শুরু হয়ে এই মহোৎসব শেষ হবে আগামী শনিবার (২০মে) ভোরে। দুইদিন ব্যাপী এই মাঙ্গলিক অনুষ্টানে পৌরহিত্য করবেন শ্রী শ্রী অদ্বৈত চিন্তাহারী যোগমঠ আশ্রমের মঠাধ্যক্ষ শ্রী শ্রীমৎ স্বামী যুগলানন্দ পুরী মহারাজ।

আশ্রমের সেবায়েত কপিলমুনি দাস ব্রক্ষচারী বলেন, শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ পুরী মহারাজ ও শ্রীমৎ স্বামী চিন্তাহারী পুরী মহারাজের আর্বিভাব তিথী উপলক্ষে প্রতি বছরের মতো এবারও দুইদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্টানমালার আয়োজন করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে নাম সংকীর্ত্তণ, বিশ্ব শান্তি কামনায় গীতাযজ্ঞ সন্ধ্যায় মহানামযজ্ঞের শুভ অধিবাস এবং ধর্মীয় আলোচনাসভা অনুষ্টিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন-সংরক্ষিত মহিলা আস-৮ এর সংসদ সদস্য কানিজ ফাতেমা আহমেদ, মহান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য খাঁন বাহাদুর মোস্তাক আহমেদ চৌধুরী, লায়ন দিলীপ কুমার ঘোষ, এনজিও সংস্থা জাগো নারী’র প্রধান নির্বাহী শিউলী শর্মা, প্রধান বক্তার বক্তব্য রাখবেন- অধ্যাপক স্বদেশ চক্রবর্তী, মূখ্য আলোচনা করবেন ডা.জনি সরকার,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, রামু উপজেলা প্রণী সম্পদ কর্মকর্তা ডা.অসীম বরণ সেন, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সাধারণ সম্পাদক সাংবাদিক মুকুল কান্তি দাশ, ঈদগাঁও পুজা উদযাপন পরিষদের সভাপতি মৃণাল আচার্য, অধ্যাপত ড.অলক চক্রবর্তী. ঈদগা^ঁও পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক জিকু দাশ (সুব্রত) সহ সামাজিক, ধর্মীয় ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা।

এই অনুষ্টানের উদ্ধোধন করবেন ঢাকা কেন্দ্রীয় খাদ্য সংরক্ষলাগার (সিএসিডি) চন্দ্র শেখর মল্লিক এবং এতে সভাপতিত্ব করবেন ডা.খোকন মল্লিক।

তিনি আরও বলেন, শুক্রবার ভোর থেকে শুরু হবে অষ্ট্রপ্রহরব্যাপী মহানামযজ্ঞ। এতে নামসুধা পরিবশেন করবেন শ্রী গৌর সুন্দর সম্প্রদায় (ফরিদপুর), শ্রী হর গোবিন্দ সম্প্রদায় (রামু), শ্রী গুরু দক্ষিণা সম্প্রদায় (চট্টগ্রাম) ও শ্রী অদ্বৈত সম্প্রদায় (ঈদগাঁও)।
শনিবার ভোরে মহানামযজ্ঞের পূর্ণাহুতি এবং সাধু, বৈষ্ণব ও মোহন্তদের বিদায়ের মধ্য দিয়ে মাঙ্গলিক এই অনুষ্টানে সমাপ্তি ঘটবে। আগত বক্তদের জন্য প্রসাদের ব্যবস্থা করা হয়েছে।

দুই দিনব্যাপী এই মাঙ্গলিক অনুষ্টানে সবাইকে অংশগ্রহণের জন্য অনুরোধ জানিয়েছেন মঠাধ্যক্ষ শ্রী শ্রীমৎ স্বামী যুগলানন্দ পুরী মহারাজ।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ শ্রীমৎ স্বামী অদ্বৈতানন্দ ও চিন্তাহরণ পুরীর আর্বিভাব তিথী স্মরণে ঈদগাঁও অদ্বৈত চিন্তাহারী যোগমঠে দু’দিন ব্যাপী বর্ণাঢ্য মহোৎসব

টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার,রোহিঙ্গাসহ আটক-২

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সাবরাং কুরাগুইজ্জাপাড়া এলাকা থেকে ২০হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার ...

প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে ১লক্ষ ৩০হাজার ইয়াবা উদ্ধার

           আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে চোরাকারবারিরা ফেলে যাওয়া দুটি প্লাস্টিকের ব্যাগের ...