প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩ ৯:১৪ পিএম

মুকুল কান্তি দাশ,চকরিয়া:
পেঁকে মাঠে পড়ে রয়েছে ধান। শ্রমিকের অভাবে সেই ধান কাঁটতে পারছে না কৃষক। খবর পেয়ে সেই ধান কেঁটে দিলেন কক্সবাজারের চকরিয়া উপজেলা ছাত্রলীগের একঝাঁক নেতা-কর্মী। শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত উপজেলার চিরিংগা ইউনিয়নের চরণদ্বীপ এলাকায় গিয়ে এসব ধান কাঁটেন চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.আকিত হোসেন সজীবের নেতৃত্বে প্র্য়া ৫০ জন নেতা-কর্মী।

কৃষক এনামুল হক বলেন, দুই বিঘার মতো জমিতে ধানের চাষ করেছিলাম। সম্প্রতি এসব ধান পেঁকে ঝরে পড়ে যাচ্ছে। সামনে আসছে বৃষ্টির দিন। যেকোন সময় কাল বৈশাখী ছোবল মারতে পারে। তাই খুব চিন্তায় পড়ে গিয়েছিলাম। বিভিন্ন জায়গায় শ্রমিকের খোঁজও করেছি। কিন্তু কোথায় শ্রমিক পাচ্ছিনা।

কোন ভাবে এই খবর যায় চকরিয়া ছাত্রলীগের এক নেতার কাছে। পরে ওই নেতা রাতে আমার সাথে যোগযোগ করে ধান কাটার বিষয়ে জানতে চান। শুক্রবার সকালে উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.আকিত হোসেনের নেতৃত্বে প্রায় ৫০ জনের মতো নেতা-কর্মী আসে।

এরা খুব সুন্দর করে আমার দুই বিঘা জমির ধান কেঁটে দেয়। এরজন্য এরা কোন টাকাতো দূরের কথা কোন নাস্তা পর্যন্ত খাইনি। তারা প্রচন্ড রোদের মধ্যেও যেভাবে ধানগুলো কেঁটে দিলেন তা অবিশ্বাস্য। তাদের প্রতি আমি চিরকৃতজ্ঞ।

চকরিয়া উপজেলা ছাত্রলীগের সাধারণ মো.আকিত হোসেন বলেন, সম্প্রতি আওয়ামীলীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের ধান কেঁটে দেয়ার নির্দেশ দেন। এরপর থেকে আমার ইউনিয়নের প্রতিটি নেতা-কর্মীদের শ্রমিকের অভাবে ধান কাটতে না পারা এরকম কৃষকের সন্ধানের জন্য বলি।

চিরিংগা ইউনিয়নের চরণদ্বীপ এলাকার এনামুল হক নামের এক কৃষক শ্রমিকের অভাবে তার পাঁকা ধান মাঠে পড়ে রয়েছে বলে জানতে পারি। এরপর আমি কৃষক এনামুল হকের সাথে যোগাযোগ করি।

পরদিন শুক্রবার সকাল ৮টা থেকে দুপুর সাড়ে ১২টার মধ্যে তার দুই বিঘা পাঁকা ধান কেঁটে ঘরের উঠানে রেখে দিই। এসময় আমার সাথে ছিলো ছাত্রলীগ নেতা জামশেদ উদ্দিন, চিরিংগা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো.সুজন, ডুলাহাজারা ডিগ্রী কলেজের সভাপতি আজমিহি তাজিদ, কৈয়ারবিল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নুরুল মোস্তফা নূরশেদ, সহ-সভাপতি অমিত দাশ, যুগ্ন-সম্পাদক রাকিবুল ইসলাম, ডুলাহাজারা ইউনিয়ন ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক জিয়াবুল হাসান জিয়া, ছাত্রলীগ নেতা তামিমুল হাসান ইমন, আবেদ রহমান তূর্য, ইনতিশার মোহাম্মদ রাশেদসহ উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের বিভিন্ন নেতা-কর্মীরা।

পাঠকের মতামত

  • উখিয়ায় সাতলাখ পিস ইয়াবা উদ্ধারঃ গ্রেফতার-৪
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার
  • মেরিন ড্রাইভ সড়কে মটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে যুবলীগ নেতা সহ নিহত-২
  • উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযানঃহ্যান্ডগ্রেনেড, ওয়াকিটকি, অস্ত্র ও গুলিসহ আরসা’র চার সন্ত্রাসী আটক
  • টেকনাফে র‌্যাবের অভিযানে কোটি টাকার আইসসহ আটক-১
  • এভারেস্ট জয় করেছেন চট্টগ্রামের বাবর
  • সংস্কার অভাবে মরণ ফাঁদে পরিণত রুমখাঁপালং-হাতিরঘোনা স্কুল সড়ক
  • সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি
  • টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ
  • টেকনাফে পুলিশের অভিযানে একাধিক মামলার পলাতক আসামি মোরশেদ অস্ত্র-গুলিসহ গ্রেফতার

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে বাহারছড়া শীলখালি এলাকায় অভিযান চালিয়ে ডাকাতি, অপহরণ ও অস্ত্র ...

             আরস সন্ত্রাসীদের আস্তানায় তল্লাশী চালিয়ে  ৪ টি হ্যান্ডগ্রেনেড,২টি একনলা বন্দুক,৪টি ওয়ান শুটারগান,১টি দেশীয় তৈরি এস ...

    সারা দেশের নাগরিক সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের সুফল পাবে : প্রধান বিচারপতি

              অনলাইন ডেস্ক কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গনে বিচারপ্রার্থীদের জন্য নির্মিত বিশ্রামাগার ‘ন্যায়কুঞ্জ’ ...

    টেকনাফ উপজেলা কৃষি কর্মকর্তার নানা অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ

               আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফে কর্মরত কৃষি কর্মকর্তা জাকিরুল ইসলামের বিরুদ্ধে সরকারী ...