গরু কিংবা মহিষ নয় ঘোড়া জবাই করে খাওয়ানো হচ্ছে !

উখিয়ায় ঘোড়া জবাই করে বিক্রির চেস্টা!

ডেস্ক নিউজ
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩ ৯:০৭ এএম , আপডেট: এপ্রিল ১৮, ২০২৩ ২:৩৬ পিএম

 

নিজস্ব প্রতিবেদক::
পবিত্র শবে কদরের দিনে গরু কিংবা মহিষ নয়, ঘোড়া জবাই করে বিক্রীর চেষ্টা করেছে। এ খবর জানাজানি হলে জবাইকৃত ঘোড়ার মাংস রেখে পালিয়েছে কসাই চক্র সদস্যরা। এ ঘটনায় দুইজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা। তাৎক্ষনিক আটককৃতদের নাম জানা যায়নি।

কক্সবাজারের উখিয়ায় বেশ কিছুদিন ধরে দুর্বল ও অসুস্থ ঘোড়া জবাই করে গরুর মাংস বলে রোহিঙ্গা ক্যাম্পসহ উপজেলার বিভিন্ন হাটবাজারে বিক্রির খবর পাওয়া গেলেও আজ হাতে নাতে আটক করেছে জনতা।

সোমবার দিবাগত রাত ২টার দিকে হলদিয়াপালং ইউনিয়নের মরিচ্যাবাজার লাকড়ির দোকান এলাকায় এ ঘটনা ঘটেছে।

স্থানীয় সূত্রে, কসাই মাহাবুল আলম দীর্ঘদিন ধরে রাতের আধারে দুর্বল ও অসুস্থ ঘোড়া জবাই করে গরুর মাংস বলে মানুষকে খাওয়াচ্ছে। সে মরিচ্যা বাজার এলাকার বাসিন্দা মিয়াজান ফকিরের ছেলে।

এ ঘটনায় কসাই মাহাবু ও অপরাপর সদস্যরা পালিয়ে গেলেও তার স্ত্রী ও মেয়েকে আটক করে পুলিশে সোপর্দ করেছে স্থানীয়রা।

হলদিয়াপালং ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মনজুর আলম বলেছেন, গোপন সংবাদের ভিত্তিতে জবাইকৃত ঘোড়ার মাংস, মাথা, ল্যাজসহ ঘটনাস্থল থেকে দুই নারীকে আটক করা হয়েছে।

জঘন্য এই অপরাধীর দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করে তিনি এও বলেছেন, রাতের আধারে অসুস্থ এবং দুর্বল ঘোড়া নিয়ে আসার খবর পেলেও দিনের বেলায় ঘোড়া গুলো দেখা যেত না। পরে বিভিন্ন মাধ্যমে পাহারা দিয়ে আজ হাতে নাতে ধরা হয়েছে।

 

হলদিয়াপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেছেন, মরিচ্যা বাজারে ঘোড়া মাংস বিক্রির খবরে গত দুদিন ধরে পাহারা দিচ্ছিলাম। আজ খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে একটি গাড়ী থেকে জবাইকৃত ঘোড়ার মাথাসহ বিভিন্ন অংশ এবং কসাই মাহাবুল আলমের বাড়ি থেকে ঘোড়ার মাংস জব্দ করা হয়।

উখিয়া থানার অফিসার ইনচার্জ শেখ মোহাম্মদ আলী জানান , গরুর মাংসের নামে ঘোড়া জবাই করে বিক্রির চেষ্টাকালে স্থানীয় চেয়ারম্যানের সহায়তায় ঘোড়ার মাংস উদ্ধার করা হয়েছে। এ সময় অভিযুক্ত কসাই পালিয়ে যাওয়ার তাকে আটক করা সম্ভব হয়নি। তবে তাকে আটকের চেষ্টা অব্যাহত আছে এবং তার বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় জবাইকৃত ঘোড়ার মাংসসহ আটক-২

বিট কর্মকর্তা হত্যার মূল পরিকল্পনাকারীসহ গ্রেফতার

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার আলোচিত ও চাঞ্চল্যকর বন বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান হত্যার অন্যতম প্রধান পরিকল্পনাকারী ...

টেকনাফে মসজিদের বারান্দা থেকে ঝুলন্ত অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার

           আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে মসজিদের বারান্দা থেকে গলায় ফাঁস লাগানো অবস্থায় মো.আব্দুল্লাহ ...

ঘুমধুম সীমান্ত দিয়ে ঢুকল আরো দুইজন মিয়ানমারের সেনা সদস্য

           শহিদুল ইসলাম। নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশফাঁড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে মিয়ানমারের দুই ...

উখিয়ায় ৪৪ রোহিঙ্গা আটক

           শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে পালিয়ে যাচ্ছে রোহিঙ্গারা। প্রতিদিন আইনশৃঙ্খলা রক্ষাকারী ...

চট্টগ্রাম সিএসসিআর হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ টেকনাফের ডা. জামাল আর নেই

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হ্নীলা ফুলের ডেইলের এলাকার নিবাসী হৃদরোগ বিশেষজ্ঞ ও হ্নীলা গুলফরাজ-হাশেম ...