প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৩ ৩:৩৭ পিএম

মোঃ নজরুল ইসলাম লাভলু, কাপ্তাই::
“সংস্কৃতির ঐতিহ্যকে তুলে ধরি সম্মিলিত উদ্যোগে, আনন্দে মেতে উঠি উল্লাসে” এই স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ তঞ্চঙ্গ্যা কল্যাণ সংস্থা কাপ্তাই অঞ্চল কমিটি ও দেবতাছড়ি-রৈস্যাবিলি অঞ্চল কমিটির যৌথ আয়োজনে কাপ্তাইয়ে অনুষ্ঠিত হলো তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের অন্যতম সামাজিক উৎসব অনুষ্ঠান বিষু উৎসব।

এ উপলক্ষ্যে বুধবার (১২ এপ্রিল) র‍্যালী, আলোচনা সভা, ঐতিহ্যবাহী খেলাধূলা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দিনব্যাপী উৎসবের শুরুতে ওইদিন সকাল সাড়ে ৯ টায় কাপ্তাই উপজেলা সদর বড়ইছড়ি বাজার থেকে এক আনন্দ র‍্যালী বের করা হয়। তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোষাকে সজ্জিত হয়ে শত শত নারী-পুরুষ সহ আমন্ত্রিত অতিথিরা র‍্যালীতে অংশ নেয়। বাদ্যের তালে তালে এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের উবাগীত পরিবেশনের মাধ্যমে র‍্যালীটি কাপ্তাই সড়ক প্রদক্ষিণ করে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়।

পরে কাপ্তাই ওয়াগ্গা জনকল্যান বৌদ্ধ বিহার প্রাঙ্গনে বেলা সাড়ে ১১ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

খাদ্য মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও রাঙামাটি আসনের সংসদ সদস্য দীপংকর তালুকদার এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন।

এসময় তিনি বলেন, পার্বত্যাঞ্চলে বসবাসরত ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর রয়েছে নিজস্ব ভাষা ও সংস্কৃতি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় চায় তাদের নিজস্থ সংস্কৃতি বেঁচে থাকুক। তাই আজ পার্বত্যাঞ্চলে উৎসব পার্বনে ক্ষুদ্র নৃ- গোষ্ঠীর শিল্পীরা তাদের ঐতিহ্যকে জাতির সামনে তুলে ধরছেন।

বিষু উৎসব উদযাপন কমিটির আহবায়ক জেলা পরিষদ সদস্য দীপ্তিময় তালুকদারের সভাপতিত্বে এবং তাপস তঞ্চঙ্গ্যার সঞ্চালনায় এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, তঞ্চঙ্গ্যা কল্যান সংস্থা বান্দরবান সদর অঞ্চল কমিটির সভাপতি সুচিত্রা দেওয়ান, কাপ্তাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ মফিজুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, সাবেক জেলা পরিষদ সদস্য শান্তনা চাকমা, সাবেক কাপ্তাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তঞ্চঙ্গ্যা, কাপ্তাই থানার ওসি (তদন্ত) মোহাম্মদ নূরুে আলম, ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান চিরনজীত তঞ্চঙ্গ্যা ও ১০০ নং ওয়াগ্গা মৌজার হেডম্যান অরুণ তালুকদার, ভাইজ্জাতলী মৌজার হেডম্যান থোয়াই অং মারমা প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন বিষু উৎসব উদযাপন কমিটির সদস্য অজিত কুমার তঞ্চঙ্গ্যা। আলোচনা সভা শেষে ঐতিহ্যবাহী তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের ঘিলা খেলা, নাদেং খেলা, রশি টানাটানি সহ বিভিন্ন খেলাধুলা অনুষ্ঠিত হয়।

এরআগে সংগীত শিল্পী সুর্য্যসেন তঞ্চঙ্গ্যা ও জ্যাকলিন তঞ্চঙ্গ্যার পরিচালনা ও সঞ্চালনায় তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের শিল্পীরা মনোমুগ্ধকর নৃত্য ও গান পরিবেশন করেন। সবশেষে বিষয় ভিত্তিক তঞ্চঙ্গ্যা ভাষার নাটক মঞ্চায়ন করা হয়।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ বর্ণিল আয়োজনে কাপ্তাইয়ে তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বিষু উৎসব

বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপে ভোট গ্রহণ স্থগিত

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) অবশেষে দুর্যোগপুর্ণ ও বৈরি আবহাওয়ার কারণে সেন্টমার্টিনদ্বীপ কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছানো ...

উখিয়ার দুই জনপ্রতিনিধিসহ তিনজনের বিরুদ্ধে লিখিত অভিযোগ!

         প্রতিনিধি।উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে প্রভাব বিস্তারসহ ভোটারদের মাঝে ভয়ভীতি প্রদর্শনের অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তা বরাবর ...

উখিয়ার ঝুঁকিপূর্ণ ১৪টি ভোট কেন্দ্রে বিশেষ নিরাপত্তার দাবি

         নিজস্ব প্রতিবেদক:: তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য উখিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৪টি ঝুঁকিপূর্ণ কেন্দ্রে বিশেষ নিরাপত্তা জোরদারের ...

উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা

         বিশেষ প্রতিবেদক:: উখিয়ায় ভাতিজার দুর্বৃত্তয়ানের কারণে ভোটের একদিন আগে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন অসহায় চাচা ...