প্রকাশিত: মার্চ ২৮, ২০২৩ ১১:০৮ পিএম
created by Polish

 

সোয়েব সাঈদ, রামু::
রামুর ঐতিহাসিক রামকুট তীর্থধামে শুরু হয়েছে ৫ দিন ব্যাপী শিবদর্শন ও মহারাম নবমী মেলা। বিগত বছরের ধারাবাহিকতায় সোমবার (২৭ মার্চ) রাত ৮ টায় তীর্থধাম প্রাঙ্গণে শ্রীশ্রী রামচন্দ্রের জন্মোৎসব উপলক্ষে এ মেলার আয়োজন হয়। ৩১ মার্চ অনুষ্ঠানের সমাপ্তি হবে। আয়োজনের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে বাসন্তীদেবীর পূজা, ধর্মসভা, চব্বিশ প্রহর ব্যাপী তারকাব্রহ্ম মহানামযজ্ঞ, শ্রীশ্রী রাম নবমীব্রত, শিবদর্শন ও মহারাম নবমীমেলা রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল বলেছেন, যারা সম্প্রীতির বিপক্ষে কাজ করবে আমরা তাদের কখনও ক্ষমা করব না। যেকোনো মূল্যে আমাদের সম্প্রীতি ধরে রাখতে হবে।

তিনি বলেন, ধর্ম নিয়ে কোন প্রকার বিতর্ক করা যাবেনা। প্রত্যেক ধর্মে শান্তির কথা বলা হয়েছে। সমাজে বিশৃঙ্খলা সৃষ্টিকারি বা সম্প্রীতি বিনষ্টকারীকে ছাড় দেয়া হবে না। সকল প্রকার অনিয়ম দুর করতে সকলে ঐক্যবদ্ধ থাকলেই ধর্ম ও সমাজের উন্নতি হবে। ত্যাগের মাধ্যমে ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়ে এমপি কমল রামকুট তীর্থধামের উন্নয়নে অনুদান প্রদানের ঘোষণা দিয়ে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এতদঞ্চলে প্রথম সম্প্রীতির কথা বলেছিলেন। বঙ্গবন্ধুকণ্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নত, সমৃদ্ধ ও সম্প্রীতির দেশ। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে আগামীতেও জননেত্রী শেখ হাসিনাকে রাষ্ট্রের ক্ষমতায় রাখতে নৌকায় ভোট দেয়ার আহবান জানান তিনি।

মেলার উদ্বোধনী বক্তব্য রাখেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টী বাবুল শর্মা। প্রধান ধর্মীয় আলোচক ছিলেন চট্টগ্রাম শ্রী পুন্ডরীক ধাম ইসকন চট্টগ্রাম ডিভিশনের সেক্রেটারি শ্রীপাদ চিন্ময় দাশ ব্রহ্মচারী, ধর্মীয় বক্তা ছিলেন উখিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ, অধ্যাপক অজিত দাশ। বক্তব্য রাখেন রাংকোট বনাশ্রম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ কেশ্রী. জ্যোতিসেন থের।

 

প্রদীপ প্রজ্জ্বলক ছিলেন শ্রীশ্রী রামকুট তীর্থধাম আদিকথার গ্রন্থকার এডভোকেট দীলিপ ধর।

শ্রীশ্রী রামকুট রামনবমী মেলা উদযাপন পরিষদের সভাপতি নিপেন্দ্র ধর রবি‘র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান মুফিজ, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সভাপতি এডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু, রামু প্রেস ক্লাবের সভাপতি নীতিশ বড়ুয়া, রামকুট তীর্থধাম পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক প্রকাশ সিকদার, হিন্দু মহাজোট কক্সবাজার জেলার সভাপতি মিটন দাশ মিন্টু, কক্সবাজার জেলা জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি ডা. পরিমল দাশ, রামকুট তীর্থধাম নির্বাচন পরিচালনা কমিটির সদস্য ডা. উল্লাস ধর, রামু প্রেস ক্লাবের সহ-সভাপতি খালেদ হোসেন টাপু, হিন্দু মহাজোট রামুর সাধারণ সম্পাদক বিবেকানন্দ শর্মা প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রীশ্রী রামকুট রামনবমী মেলা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুজন চক্রবর্তী। তিনি জানান, শ্রীশ্রী রামচন্দ্রের পবিত্র পদচারনায় ধন্য হয়েছিল রম্যভূমি রামু।

পূণ্যদ্যুতির আলোকজ্জ্বল মহিমায় ধন্য রামুর রামকুট তীর্থধামে বিগত বছরের ধারাবাহিকতায় এবছরও পাঁচ দিনব্যাপী শিবদর্শন ও মহারামনবমী মেলা উদযাপন করা হচ্ছে। উৎসবে দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার ভক্তের পাশাপাশি অন্যান্য ধর্মীয় জনগোষ্ঠির স্বতস্ফুর্ত অংশগ্রহণে উৎসবস্থল সম্প্রীতির মিলন মেলায় পরিণত হয়।

উদযাপন পরিষদের সভাপতি নিপেন্দ্র ধর রবি জানান, উদ্বোধনী থেকে সমাপনী দিন পর্যন্ত দেশের বিভিন্ন দল নামসূধা পরিবেশন করবেন। পাঁচ দিন ব্যাপী অনুষ্ঠান শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় জনগনের সার্বিক সহযোগিতা কামনা করেন তিনি।

এদিকে শিবদর্শণ ও মহারাম নবমী মেলায় এ বছরও হরেক রকমের পশরা সাজিয়ে বসেছেন দোকানিরা। মেলার দর্শনার্থীরা জানান, সনাতন ধর্ম মতে দেশের দক্ষিণ প্রান্তে রামু রাজারকুলের পাহাড়ের শীর্ষে প্রতিষ্ঠিত সনাতন ধর্মাবলম্বীদের পূণ্যোজ্জ্বল রামকুট তীর্থধাম। এখানে রাম ও সীতা দেবীর মত মহাপুরুষের বিদর্ভকালের বিচরণ ছিলো। দুর্জন ক্লিষ্ট ধরা ও বিপর্যস্থ মানবকুলকে বিপন্ন জীবন থেকে পরিত্রাণের অভিপ্রায়ে শ্রীশ্রী ভগবান কর্তৃক প্রেরিত সপ্তমাবতার শ্রীশ্রী রামচন্দ্র পিতৃসত্য পালনার্থে বনবাসকালে অপহৃত সীতা দেবী তৎভ্রাতা লক্ষন ও বীর শিষ্য হনুমান সমভিব্যবহারে অযোধ্যায় প্রত্যাবর্তনের পথে রম্যভূমি রামুর এই স্থানটিতে অবস্থান করেছিলেন। যার পূণ্যপদভারে বিশেষত্ব ও অমরত্ব লাভ করেছে গিরিময় এ স্থানটি।

পূণ্যময় এ স্মৃতিকে ধারণ করে পঞ্চবটীবন আজকের শ্রীশ্রীরামকুট তীর্থধামে সনাতন ধর্মালম্বীরা প্রতিবছর এ তিথিতে রামচন্দ্রের জন্মোৎব উদযাপন উপলক্ষে মেলার আয়োজন করে আসছে।

 

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ রামকুট তীর্থধামে ৫ দিন ব্যাপী শিবদর্শন ও মহারাম নবমী মেলা শুরু

  • উখিয়া থাইংখালীর পল্লী চিকিৎসক জহিরসহ দু’জন টেকনাফে অপহরণ: মুক্তিপন দাবী
  • টেকনাফের হ্নীলায় স্থানীয়দের হাতে ডাকাত আটক,পরে পুলিশের সোপর্দ
  • চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ জনের মনোনয়নপত্র জমা
  • নাফনদীতে মিয়ানমারের নৌবাহিনীর ছোড়া গুলিতে বাংলাদেশী দুই জেলে গুলিবিদ্ধ
  • নাফ নদীর জলসীমায় কোনো ধরনের হুমকি নেই : কোস্টগার্ড মহাপরিচালক
  • সেন্টমার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় নৌবাহিনী মাঠে
  • ঘুমধুমে মাত্রাতিরিক্ত মদ্যপানে বৃদ্ধের মৃত্যু!
  • পেকুয়ায় পাচারকালে গাড়িভর্তি গাছ জব্দ
  • চকরিয়ায় পুলিশি অভিযানে হত্যা মামলা আসামী গ্রেফতার
  • পালিয়ে আসা মিয়ানমার সীমান্তরক্ষীদের ২২ এপ্রিল ফেরত পাঠানো হবে
  • উখিয়া থাইংখালীর পল্লী চিকিৎসক জহিরসহ দু’জন টেকনাফে অপহরণ: মুক্তিপন দাবী

               নিজস্ব প্রতিবেদক, উখিয়া: কক্সবাজারের টেকনাফে কোনভাবেই বন্ধ হচ্ছে না অপহরণ। এবার জহির উদ্দিন আরমান ...

    টেকনাফের হ্নীলায় স্থানীয়দের হাতে ডাকাত আটক,পরে পুলিশের সোপর্দ

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হ্নীলায় ডাকাতি করতে আসা দলের এক সদস্যকে আটক করে ...

    চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ জনের মনোনয়নপত্র জমা

             মুকুল কান্তি দাশ,চকরিয়া: দ্বিতীয় ধাপে আগামী ২১মে কক্সবাজারের চকরিয়া উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্টিত হতে যাচ্ছে। ...

    নাফনদীতে মিয়ানমারের নৌবাহিনীর ছোড়া গুলিতে বাংলাদেশী দুই জেলে গুলিবিদ্ধ

               আব্দুস সালাম টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের নাফনদীতে মিয়ানমারের নৌবাহিনীর ছোড়া গুলিতে বাংলাদেশী দুই জেলে ...

    নাফ নদীর জলসীমায় কোনো ধরনের হুমকি নেই : কোস্টগার্ড মহাপরিচালক

               আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সীমান্তবর্তী উপকূলীয় অঞ্চল পরিদর্শন করলেন বাংলাদেশ কোস্ট গার্ডের ...

    সেন্টমার্টিনের জীববৈচিত্র্য রক্ষায় নৌবাহিনী মাঠে

               আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনদ্বীপে মেডিকেল ক্যাম্পেইন ও পরিচ্ছন্নতা অভিযান চালাতে মাঠে নেমেছে ...

    ঘুমধুমে মাত্রাতিরিক্ত মদ্যপানে বৃদ্ধের মৃত্যু!

               নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি:: নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের রেজু বরইতলীতে একটি আকাশমণি বাগানের নীচে মাত্রাতিরিক্ত মদ্যপানে ...