ডেস্ক নিউজ
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ ৯:০২ পিএম , আপডেট: মার্চ ১৩, ২০২৩ ৯:০৪ পিএম

 

সোয়েব সাঈদ, রামু::
পাহাড়ি বন, সমতল ভূমির শালবন এবং উপকূলীয় প্রতিবেশ ও প্লাবন ভূমির বন এলাকা বাস্তবায়ন করা হচ্ছে ‘টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের মাধ্যমে। টেকসই বন ব্যবস্থাপনা পদ্ধতি প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের রক্ষিত এলাকাসহ অবক্ষয়িত ও বৃক্ষশূণ্য বন পূনরুদ্ধার ও জীবৈচিত্র সংরক্ষণ এবং প্রতিবেশ পরিষেবা, জীবিকায়ন সুবিধা, কার্বন আবদ্ধকরণ, জলবায়ু পরিবর্তন সহনশীলতা বৃদ্ধিসহ নির্বাচিত বনাঞ্চলের রক্ষিত এলাকাগুলোর নেটওয়ার্ক উন্নয়নের লক্ষে কাজ করছে ‘সুফল’ প্রকল্প। বন সংরক্ষণ কেন্দ্রিক বিকল্প আয়বর্ধক কাজের সুযোগ সৃষ্টি এবং বাজার ভিত্তিক ভ্যালু চেইন উন্নয়নের মাধ্যমে বন নির্ভর জনগোষ্ঠীর হতদরিদ্র ও ঝুঁকিগ্রস্থ এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নির্দিষ্ট জনগণের বিকল্প জীবিকার বিকাশ সাধনের সংস্থান রয়েছে।

এ প্রকল্পের আওতায় সোমবার (১৩ মার্চ) সকাল ১১টায় জীবিকা উন্নয়ন তহবিলের চেক বিতরণ করেছেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি। এ সময় তিনি রামু উপজেলার রাজারকুল রেঞ্জের অধীনস্থ বন নির্ভর জনগোষ্ঠীর হতদরিদ্র ও ঝুঁকিগ্রস্থ ৬৩৭ জনকে চেকের মাধ্যমে জীবিকা উন্নয়ন তহবিলের ১ কোটি ৬০ লক্ষ ৫২ হাজার ৭০০ টাকা বিতরণ করেন।

এর আগে উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি, সাইমুম সরওয়ার কমল এমপি, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী সহ পরিবেশ, বন বিভাগ ও প্রশাসনের কর্মকর্তারা রামু রাজারকুলস্থ কক্সবাজার বোটানিক্যাল গার্ডেনে মুজিব শতবর্ষে ১০০ একর বনায়নের লক্ষে সৃজিত ১০০ প্রজাতি বৃক্ষচারার নার্সারি পরিদর্শন করেন।

কক্সবাজার বোটানিক্যাল গার্ডেন এলাকায় অনুষ্ঠিত চেক বিতরণ অন্ষ্ঠুানে প্রধান অতিথির বক্তৃতায় উপমন্ত্রী হাবিবুন নাহার এমপি বলেন, গাছ লাগানোর ফলে এলাকার সৌন্দর্য্য বৃদ্ধি করে, শুধুতা নয়। পরিবেশের ভারসাম্য রক্ষাকরে বলেই, আমরা আমাদের সুস্থজীবন নিয়ে এখনও বেঁচে আছি। যে দিন গাছের সংখ্যা কমে যাবে, সে দিন আমাদেরও আয়ুষ্কাল কমে আসবে। দূর্বৃত্তায়নে বন ধ্বংস হলে, ২০/৩০ বছর পরেও আমরা ইচ্ছে করলে বন সৃষ্টি করতে পারি। কিন্তু পাহাড় কর্তন করলে সেটাকে সৃষ্টি করা যায় না। সেটা কখনও সম্ভব নয়। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি, স্থানীয় লোক এ ব্যাপারের কঠোর না হলে, পাহাড় কর্তনরোধ করা সম্ভব না।

বিশেষ অতিথির বক্তৃতা করেন, কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল এমপি, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. মুনিরা সুলতানা, কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) তাপ্তি চাকমা, সুফল প্রকল্প’ উপ প্রকল্প পরিচালক মো. আবদুল্লাহ আব্রাহাম হোসেন, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) চেয়ারম্যান, অধ্যাপক ড. মোঃ আবদুর রব মোল্লা, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান প্রমুখ।

সাইমুম সরওয়ার কমল বলেন- বন ব্যবস্থাপনা উন্নয়নে এবং বিকল্প আয়ের সুযোগ সৃষ্টি ও বাজার ভিত্তিক মূল্যমান উন্নয়নের মাধ্যমে বন নির্ভর মানুষের কর্মসংস্থান করার পরিকল্পনা নিয়েছে বর্তমান সরকার। এ জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বন নির্ভর ও বন এলাকায় বসবাসকারীদের বিকল্প আয়ের কাজের জন্য জীবিকা উন্নয়ন তহবিল দিয়েছেন। প্রধানমন্ত্রী দেয়া এই টাকা সঠিকভাবে কাজে লাগাবেন। নিজের এবং পরিবারের উন্নয়নের জন্য। পাশাপাশি বন সংরক্ষণে বন বিভাগকে সহযোগিতা করবেন।

এমপি কমল বলেন- মুজিব শতবর্ষ উপলক্ষ্যে রামুতে ১০০ হেক্টর জমিতে ১০০ প্রজাতির চারা রোপনের উদ্যোগ নেয়া হয়েছে। রামুর বোটানিক্যাল গার্ডেনে অন্তর্ভূত হবে এ বন। তিনি বলেন, রাজারকুলের এই অঞ্চলে বোটানিক্যাল গার্ডেন সৃষ্টি করার আগে এখানে গাছ ছিলো না। গাছ বিহীন এই জায়গায় দাঁড়িয়ে সুদূর মায়ানমার পর্যন্ত দেখা যেতো। এই কয়েক বছরে বোটানিক্যাল গার্ডেনে সবুজ গাছ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে এই গাছ গুলো রোপন করা হয়েছে। বন রক্ষা করতে হবে, বন অক্সিজেন দেয়, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে জনতা জেনেছে। এটিই তার সফলতা।

চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের সভাপতিত্বে ও কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারি বন সংরক্ষক প্রান্তোষ কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তা করেন- কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. সারওয়ার আলম।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের আয়োজনে ও নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) কক্সবাজারের সহযোগিতায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বক্তৃতা করেন- বন নির্ভর জনগোষ্ঠীর হতদরিদ্র ও ঝুঁকিগ্রস্থ সুফলভোগী মো. আইয়ুব হোসেন, বেলাল আহমদ, সেনোয়ারা বেগম, আমির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন, মাওলানা নুরুল আলম।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ বন বিভাগ

উখিয়ায় করাত কল জব্দ

নভেম্বর ২৩, ২০২৩
৯:৫৮ পিএম

কাপ্তাই গভীর অরণ্যে অজগর অবমুক্ত

সেপ্টেম্বর ১০, ২০২২
১:৪৩ পিএম
  • টেকনাফে এক যুবককে ছুরিকাঘাতে হত্যা চেষ্টার অভিযোগ
  • জিরো থেকে হিরো হওয়া উখিয়ার সুলতানের গোপন রহস্য ফাঁস : ইয়াবাসহ চট্রগ্রামে গাড়ি জব্দ
  • হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা
  • থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন
  • বদি’র আশীর্বাদ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান হওয়ার সুযোগ নেই!
  • উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ
  • টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮
  • টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ
  • চকরিয়ার জনতার হাতে আটক পলাতক আসামি, পুলিশে সোপর্দ
  • ২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ
  • জিরো থেকে হিরো হওয়া উখিয়ার সুলতানের গোপন রহস্য ফাঁস : ইয়াবাসহ চট্রগ্রামে গাড়ি জব্দ

              ডেস্ক রিপোর্ট জিরো থেকে হিরো হওয়া উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ঘিলাতলী গ্রামের আলোচিত হোটেল ...

    হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা

               টেকনাফ প্রতিনিধি: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী ইউএনডিপি’র শান্তিপূর্ণ সহাবস্থান এবং ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ এক ...

    থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের পাহাড়ের পাশের জমিতে সবজি ক্ষেতের শ্রমিকসহ পৃথক ঘটনায় অপহৃত ১০ ...

    উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ

               শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় বনবিভাগ অভিযান চালিয়ে মাটি ভর্তি ডাম্পার (মিনি ট্রাক)জব্দ করেছে।জব্দকৃত গাড়ীটির ...

    টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮

             প্রতিনিধি। টেকনাফের কৃষি অধ্যুষিত জনপদ হোয়াইক্যং কাঞ্জর পাড়া ও রইক্ষ্যং এলাকায় গরু চরানো এবং ক্ষেতে ...

    টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং কম্বনিয়াপাড়া পাহাড়ে গরু চরাতে গিয়ে দুই রাখাল নিখোঁজ হয়েছেন। ...