ডেস্ক নিউজ
প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ ৯:২৩ এএম , আপডেট: মার্চ ১০, ২০২৩ ৯:৩৩ এএম

 

পলাশ বড়ুয়া::
কক্সবাজারের উখিয়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত স্থান এটি। গুরুত্বপূর্ণ এই স্থানকে সরকারি ভাবে সংস্কার করা হলেও ব্যবস্থাপনার দায়িত্বে কেউ নেই। যার ফলে গত দুই বছর ধরে অযত্ন, অবহেলায় পড়ে আছে এই এপিটাফ।

৮ মার্চ সরেজমিনে ঘুরে দেখা গেছে, স্মৃতি জড়িত সংরক্ষিত এই স্থানটি কাঁদাযুক্ত হয়ে পড়ে আছে। শিশুতোষ দোলনায় রশি টাঙিয়ে কাপড় শুকাতে দিয়েছে স্থানীয়রা। বিদ্যুৎ সংযোগ, নলকূপ, শৌচাগার থাকলেও রক্ষণাবেক্ষণের অভাবে ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে এই সমাধিফলক।

স্থানীয় মংফু চাকমা নিজেকে ফেলোরাম চাকমার উত্তরাধিকার পরিচয় দিয়ে জানিয়েছেন, বঙ্গবন্ধু এই স্থানে অবস্থান করেছিলেন। ঠিকাদারের অবহেলায় গত দুই বছর ধরে কাজটি এভাবে পড়ে আছে।

এ ব্যাপারে উখিয়া উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী রোকনুজ্জামান খান জানিয়েছেন, গুরুত্বপূর্ণ এই স্থানের সংস্কার উন্নয়নের কাজ প্রায় শেষ পর্যায়ে। ঠিকাদারের অসুস্থতা জনিত কারণে কাজটি সম্পন্ন হয়নি। তবে, দ্রুত সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করা হবে।

উল্লেখ্য, উখিয়া উপজেলার প্রয়াত আওয়ামীলীগ নেতা ও বীর মুক্তিযোদ্ধা, মাষ্টার লোকমান হাকিমের তথ্যমতে, ১৯৫৮ সালে পাকিস্তানের রাজনৈতিক দু:সময়ে জালিয়াপালং ইউনিয়নের চেংছড়ি গ্রামের আদিবাসী ফেলোরাম চাকমার বাড়িতে কিছুদিন অবস্থান করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ উখিয়ায় অযত্ন-অবহেলায় পড়ে আছে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত স্থান

টেকনাফে ২০হাজার ইয়াবা উদ্ধার,রোহিঙ্গাসহ আটক-২

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের সাবরাং কুরাগুইজ্জাপাড়া এলাকা থেকে ২০হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার ...

প্লাস্টিকের ব্যাগের ভেতর থেকে ১লক্ষ ৩০হাজার ইয়াবা উদ্ধার

           আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফে অভিযান চালিয়ে চোরাকারবারিরা ফেলে যাওয়া দুটি প্লাস্টিকের ব্যাগের ...