সিএসবি ডেস্ক
প্রকাশিত: জানুয়ারী ৩১, ২০২৩ ৬:২৮ পিএম

বাংলাদেশকে ধূমপান ও মাদকমুক্ত করতে হলে বিদ্যমান আইনকে আরও শক্তিশালী করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। পাশাপাশি এর বিরুদ্ধে বহুমুখী পদক্ষেপ নিতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে দেশকে ধূমপান ও মাদকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। তাঁর এই সিদ্ধান্ত বাস্তবায়নে তৃণমূল থেকে শুরু করে সব স্তরে জনসচেতনতা বৃদ্ধি এবং সবাইকে একযোগে কাজ করে যেতে হবে।

মঙ্গলবার (৩১’জানুয়ারি) ‘তামাক নিয়ন্ত্রণ আইন ও সমসাময়িক ভাবনা’ শীর্ষক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজধানীর বাংলা মোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে উন্নয়ন সমন্বয়ের উদ্যোগে এ সভার আয়োজন করা হয়। সংসদ সদস্য মো. আব্দুল আজিজ, মোহাম্মদ সাহিদুজ্জামান, প্রাণ গোপাল দত্ত ও শামসুন নাহার সভায় অংশগ্রহণ করেন।

ডেপুটি স্পিকার বলেন, ‘বাংলাদেশকে ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশে রূপান্তর করতে হলে ধূমপান ও মাদকমুক্ত, সুস্থ্য ও কর্মক্ষম মানবসম্পদ তৈরি করতে হবে। বাংলাদেশে ধূমপায়ী বনাম অধূমপায়ীদের একটি যুদ্ধ চলছে। ধূমপায়ীদের বিরুদ্ধে অধূমপায়ীরা অনেক পরে জাগরণ সৃষ্টি করার পদক্ষেপ গ্রহণ করেছে। তবে এ লড়াইয়ে মানুষ ধীরে ধীরে সফলতার দিকে এগিয়ে যাচ্ছে। এ যুদ্ধে জয়ী হওয়ার মাধ্যমেই বৈশ্বিক পেক্ষাপটে কাঙ্ক্ষিত ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা নেওয়া সম্ভব।

মো. শামসুল হক টুকু আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধূমপায়ীদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। তিনি গন্তব্যস্থান নির্ধারণ করে দিয়েছেন। আমাদের ২০৪১ সালের মধ্যে দেশকে ক্ষুধামুক্ত, দারিদ্রমুক্ত, ধূমপানমুক্ত ও মাদকমুক্ত বাংলাদেশ করতেই হবে। একটা সময় মানুষ ডিজিটাল বাংলাদেশ কল্পনা করতে পারেনি। বর্তমানে তা বাস্তব।

এখন স্মার্ট বাংলাদেশের দিকে দেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী ডেল্টা প্রকল্প উপস্থাপন করেছেন। সেই লক্ষ্যেই আমরা কাজ করছি। আশা করি, ২০৪১ সালের মাঝে আমরা তামাকমুক্তও হতে পারবো।’

সভায় প্রবন্ধ উপস্থাপন করেন উন্নয়ন সমন্বয়ের সভাপতি ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

ড. আতিউর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন সিটিএফকের লিড পলিসি এডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, হার্ট ফাউন্ডেশন হাসপাতালের অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক, অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, বিইআরের প্রকল্প ব্যবস্থাপক হামিদুল ইসলাম হিল্লোল।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ আতিউর রহমান

ভূটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফেব্রুয়ারি ৮, ২০২৩
৩:৪৬ পিএম

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআইবি

জানুয়ারী ৩১, ২০২৩
৬:৩৬ পিএম

রাজধানীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

জানুয়ারী ৩১, ২০২৩
৫:৩৮ পিএম

আদালত থেকে পালানো আসামি গ্রেফতার

জানুয়ারী ২২, ২০২৩
৯:৩৬ পিএম

আবারও বেড়েছে শীতের প্রকোপ

জানুয়ারী ১৮, ২০২৩
৯:২১ পিএম

বিএনপিকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে: হানিফ

জানুয়ারী ১৬, ২০২৩
১০:০৪ পিএম

শুরু হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা

অক্টোবর ১, ২০২২
১০:৩০ এএম

১৯ জেলা পরিষদে চেয়ারম্যান পদে একক প্রার্থী

সেপ্টেম্বর ১৫, ২০২২
১১:২৭ পিএম

চকরিয়ায় পুলিশি অভিযানে হত্যা মামলা আসামী গ্রেফতার

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়ার বদরখালী ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হত্যাকান্ডের ঘটনায় মো.শাকিল আহমদকে ...

র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ এলাকায় অভিযান চালিয়ে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ...

টেকনাফ র‌্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজার পৌরসভার ঘুমগাছতলা ও লাইট হাউজ এবং টেকনাফ থানাধীন তেচ্ছি ব্রিজ ...