সিএসবি ডেস্ক
প্রকাশিত: জানুয়ারী ২৫, ২০২৩ ৮:০৯ এএম

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ ফারুককে বদলি ও জজ আদালতের নাজির মমিনুল ইসলাম চৌধুরীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে আগামী ৩০ জানুয়ারি আদালত বর্জনের সময় বাড়িয়েছেন আইনজীবীরা। এই সময় পর্যন্ত ওই দুই বিচারকের আদালত ছাড়া অন্য আদালতে বিচারিক কার্যক্রমে অংশগ্রহণ করার সিদ্ধান্তও নিয়েছেন তারা।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) বেঁধে দেওয়া সময় শেষ হলে বিকেলে সাধারণ সভা করে তা আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত বর্ধিত করেন আইনজীবীরা।

সাধারণ সভা শেষে জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূঞা ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান বাবুল দুই আদালতের বিষয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করেন। তারা বলেন, আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ওই দুই বিচারকের আদালতে যাবেন না আইনজীবীরা।

জানা গেছে, গত ১৫ জানুয়ারি থেকে আইনজীবীরা জেলা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক (জেলা জজ) মোহাম্মদ ফারুকের আদালত ছাড়া সব আদালতে ফিরে যান। এতে আদালতের অচলাবস্থা দূর হয়।

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন,ব্রাহ্মণবাড়িয়ায় জেলা জজ শারমিন নিগার এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক মোহাম্মদ ফারুককে বদলি ও জজ আদালতের নাজির মমিনুল ইসলাম চৌধুরীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি এখনও পূরণ হয়নি।

মঙ্গলবার সাধারণ সভায় তাদের দুই আদালত বর্জনের সময় বর্ধিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত আইনজীবীরা ওই দুই বিচারকের আদালতে যাবেন না।

তিনি আরো বলেন, ‘প্রতিদিন এ বিষয়টি নিয়ে সাধারণ সভা করা সম্ভব না। তাই সার্বিক সিদ্ধান্ত নিতে বর্তমান সভাপতি তানভীর ভূঞাকে প্রধান করে ২১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। পরবর্তী করণীয় বিষয়ে তারা যে সিদ্ধান্ত নেবেন, সবাই তা মেনে নেবেন।’

উল্লেখ্য, শীতকালীন ছুটির আগে বিদায়ী বছরের ১ ডিসেম্বর আদালতের শেষ কার্যদিবস ছিল। ওই দিন তিনটি মামলা না নেওয়ায় ১ জানুয়ারি বিচারক মোহাম্মদ ফারুকের আদালত বর্জন করেন আইনজীবীরা।

 

এরপর ২ জানুয়ারি বিচারক মোহাম্মদ ফারুকের সঙ্গে আইনজীবীদের বাদানুবাদের একটি ভিডিও ছড়িয়ে পড়ে ফেসবুকে। এ পরিস্থিতিতে গত ৫ জানুয়ারি আইনজীবীরা তিন কার্যদিবসের কর্মবিরতির ডাক দেন। ১২ জানুয়ারি পর্যন্ত মোট ছয় কার্যদিবস কর্মবিরতি পালন করেন তারা। এর আগে ৪ জানুয়ারি এক দিনের কর্মবিরতি পালন করে জেলা বিচার বিভাগীয় কর্মচারী অ্যাসোসিয়েশন। এতে আদালতে অচলাবস্থা তৈরি হয়।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ আইনজীবী

মেট্রোরেলের এবারের উঁকি চট্টগ্রামে

জানুয়ারী ৩১, ২০২৩
৬:০৮ পিএম

রাজধানীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

জানুয়ারী ৩১, ২০২৩
৫:৩৮ পিএম

আদালত থেকে পালানো আসামি গ্রেফতার

জানুয়ারী ২২, ২০২৩
৯:৩৬ পিএম

জামাতাকে ফাঁসাতে নিজ মেয়েকে খুন!

জানুয়ারী ২২, ২০২৩
৯:১২ পিএম

অপারেশন থিয়েটার থেকে পালালো আসামি

অক্টোবর ১৭, ২০২২
১০:৫২ পিএম

মান্দায় যুবকের লাশ উদ্ধারের ঘটনায় আটক-৩

সেপ্টেম্বর ১৯, ২০২২
৮:১১ পিএম

বিক্ষোভ সমাবেশে বিএনপি’র ২ গ্রুপের সংঘর্ষ

সেপ্টেম্বর ১৮, ২০২২
১০:৫৫ পিএম

উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ

           শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় বনবিভাগ অভিযান চালিয়ে মাটি ভর্তি ডাম্পার (মিনি ট্রাক)জব্দ করেছে।জব্দকৃত গাড়ীটির ...

টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮

         প্রতিনিধি। টেকনাফের কৃষি অধ্যুষিত জনপদ হোয়াইক্যং কাঞ্জর পাড়া ও রইক্ষ্যং এলাকায় গরু চরানো এবং ক্ষেতে ...

টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং কম্বনিয়াপাড়া পাহাড়ে গরু চরাতে গিয়ে দুই রাখাল নিখোঁজ হয়েছেন। ...

২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২০০জন অসহায়-দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ করেছে ...

চকরিয়ায় ইফতারের পূর্বে বাজার থেকে তুলে নিয়ে এক ব্যক্তিকে হত্যা

           নিজস্ব প্রতিনিধি। চকরিয়ার ডুলাহাজারায় ইফতারের আগমুহূর্তে মো: রহমান (৩৫) নামের এক যুবককে অস্ত্রের মুখে ...