সিএসবি ডেস্ক
প্রকাশিত: জানুয়ারী ১৮, ২০২৩ ৯:২১ পিএম

আবারও বেড়ে গেছে কনকনে শীতের হাওয়া। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে আসায় রাজধানীতে আবারও বেড়েছে শীতের প্রকোপ। এদিকে রাতের তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৬ দশমিক ২, যা গতকাল ছিল বদলগাছিতে ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া এখনও দেশের ১৬ অঞ্চলের তাপমাত্রা ১০ ডিগ্রির মধ্যেই আছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এর মধ্যে দিনাজপুরে ৬ দশমিক ৫, ডিমলায় ৭, বদলগাছিতে ৭ দশমিক ২, শ্রীমঙ্গল ও রাজারহাটে ৭ দশমিক ৩, সৈয়দপুর, ঈশ্বরদী ও রাজশাহীতে ৮ দশমিক ২, রংপুরে ৮ দশমিক ৩, ময়মনসিংহে ৮ দশমিক ৫, নেত্রকোনা, তাড়াশ ও বগুড়ায় ৮ দশমিক ৮, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ১, টাঙ্গাইলে ১০ দশমিক ২, সিলেট ও নিকলিতে ১০ দশমিক ৫, কুমারখালীতে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এ ছাড়া ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় শীত বেশি অনুভূত হচ্ছে ঢাকায়। আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ মৌলভীবাজার জেলাসহ রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানায় আবহাওয়া অধিদফতর।

অধিদপ্তর আরও জানায়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ আবহাওয়া

ভূটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফেব্রুয়ারি ৮, ২০২৩
৩:৪৬ পিএম

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআইবি

জানুয়ারী ৩১, ২০২৩
৬:৩৬ পিএম

রাজধানীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার

জানুয়ারী ৩১, ২০২৩
৫:৩৮ পিএম

বিএনপিকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে: হানিফ

জানুয়ারী ১৬, ২০২৩
১০:০৪ পিএম

শুরু হলো দুর্গাপূজার আনুষ্ঠানিকতা

অক্টোবর ১, ২০২২
১০:৩০ এএম

১৯ জেলা পরিষদে চেয়ারম্যান পদে একক প্রার্থী

সেপ্টেম্বর ১৫, ২০২২
১১:২৭ পিএম

চকরিয়ায় পুলিশি অভিযানে হত্যা মামলা আসামী গ্রেফতার

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়ার বদরখালী ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হত্যাকান্ডের ঘটনায় মো.শাকিল আহমদকে ...

র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ এলাকায় অভিযান চালিয়ে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ...

টেকনাফ র‌্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজার পৌরসভার ঘুমগাছতলা ও লাইট হাউজ এবং টেকনাফ থানাধীন তেচ্ছি ব্রিজ ...