রামুতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু

অসাম্প্রদায়িক চেতনা ও শান্তি প্রতিষ্ঠায় বিরোধীতাকারিদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ শক্তি সৃষ্টি করতে হবে

প্রকাশিত: জানুয়ারী ৬, ২০২৩ ১১:০০ পিএম , আপডেট: জানুয়ারী ৬, ২০২৩ ১১:০৪ পিএম

 

সোয়েব সাঈদ, রামু::
বাংলাদেশ জাতীয় সংসদ ডেপুটি স্পিকার ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এডভোকেট শামসুল হক টুকু এমপি বলেছেন- অসাম্প্রদায়িক চেতনা ও শান্তি প্রতিষ্ঠায় বিরোধীতাকারিদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ শক্তি সৃষ্টি করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় শান্তিময় দেশ গঠনে সবাইকে ভ‚মিকা রাখতে হবে।

তিনি বলেন- প্রয়াত সারমিত্র মহাথেরো আজীবন বিশ্ব মানবতা, শান্তি প্রতিষ্টার বানী প্রচার করে গেছেন। তাঁর আদর্শ লালন করে ভবিষ্যত প্রজন্মকেও সম্প্রীতি ও মানব কল্যাণের পথে এগিয়ে যেতে হবে।

শুক্রবার (৬ জানুয়ারি) বিকাল সাড়ে ৪ টায় কক্সবাজারের রামু উপজেলার উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ, বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াত সারমিত্র মহাথেরো’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রজ্ঞামিত্র বন বিহার সংলগ্ন মাঠে আয়োজিত অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য রাখেন- কক্সবাজার-৩ (সদর, রামু, ঈদগাও) আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল। প্রধান আলোচক ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহ সভাপতি- ব্যারিস্টার প্রশান্ত ভূষণ বড়ুয়া।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল, বেড়া পৌরসভার মেয়র এডভোকেট আসিফ শামস রঞ্জন, রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা, রামু উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাষ্ট এর ভাইস চেয়ারম্যান সুপ্ত ভুষন বড়ুয়া ও প্রয়াত সারমিত্র মহাথেরো’র জাতীয় অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন পরিষদের সভাপতি করুনাশ্রী মহাথেরো, প্রধান সম্বয়কারি তরুন বড়ুয়া, সাধারণ সম্পাদক নীতিশ বড়ুয়া, প্রজ্ঞামিত্র বন বিহারের অধ্যক্ষ শীলমিত্র থেরো প্রমূখ।

 

সমাপনী দিনে স্মৃতিচারণ ও ধর্মসভা, আলংনৃত্য, বুদ্ধকীর্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, আতশবাজি প্রজ্জ্বলন এবং সন্ধ্যায় পেটিকাবদ্ধ প্রয়াত সারমিত্র মহাথেরো’র মরদেহে অগ্নিসংযোগের মাধ্যমে শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন করা হয়।

দুইদিন ব্যাপী অন্ত্যেষ্টিক্রিয়া উদযাপন অনুষ্ঠানকে ঘিরে রামুর বিভিন্ন বৌদ্ধ বিহার ও গ্রামে গ্রামে উৎসব আমেজ বিরাজ করে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ রামুতে অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু

চকরিয়ার ঐতিহাসিক খোদারকুম পুকুরের অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: দীর্ঘদিন ধরে বেশ কিছু ভুমিদুস্য কক্সবাজারের চকরিয়ার পৌরশহরের ভরামুহুরীস্থ ঐতিহ্যবাহি খোদারকুম পুকুরটি ...

উখিয়ায় সাধারণ সভা অনুষ্ঠিত

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় প্রথম সাধারণ সভা অনুষ্ঠিত হয়।মঙ্গলবার(২৫ জুন)সকাল ১১টার দিকে উখিয়া উপজেলা পরিষদ ...

সেন্টমার্টিনে কোস্ট গার্ডের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান

           আব্দুস সালাম,টেকনাফ( কক্সবাজার) কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে বাংলাদেশ কোস্ট গার্ডের পক্ষ থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা ...

মিয়ানমারে দীর্ঘ সংঘাতে, টেকনাফ সীমান্ত দিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা

         বিশেষ প্রতিনিধি।মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ( এএ) ও স্বাধীনতাকামী আরও একটি বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী’র সঙ্গে ...