প্রকাশিত: জানুয়ারী ৫, ২০২৩ ৩:৫৫ পিএম

নওগাঁ প্রতিনিধিঃ
নওগাঁয় প্রচন্ড শীত ও ঘন কুয়াশার কারনে বোরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখছেন কৃষকরা। ফলে, বীজতলা রক্ষা পাবেন বলে জানান কৃষকরা।

কৃষকরা বলছেন, প্রচন্ড ঠান্ডা ও কুয়াশার কারনে বোরো বীজতলা হলদে ও লাল হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। তাই বীজ রক্ষায় কৃষকরা বোরো বীজ তলা পলিথিন দিয়ে ঢেকে রাখছেন যেন তা নষ্ট না হয়।

কৃষি অফিসের পরামর্শে বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রাখছেন বলে জানান কৃষকরা।

নওগাঁ জেলা কৃষি কর্মকর্তা আবু হােসান বলেন, প্রচন্ড ঠান্ডা ও ঘনকুয়ায় বোরো বীজতলা বড় হতে পারেনা, সেই সাথে হলদে ও লাল হয়ে মরে যাওযার পাশাপাশি পচে যায়। তিনি বলেন, যদি পলিথিন দিয়ে বীজতলা ঢেকে রাখা হয় তাহলে বোরো বীজ নষ্টের সম্ভাবনা নেই, তবে বীজতলা রক্ষায় পলিথিন দিয়ে ঢেকে রাখার জন্য কৃষকদের প্রতি আহবান জানান তিনি।

নওগাঁ জেলার বিভিন্ন উপজেলার এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকরা বোরো চাষের জন্য জমিতে বীজতলা তৈরি করছেন। গত কয়েকদিন থেকে প্রচন্ড ঠান্ডা ও ঘন কুয়াশা পড়তে শুরু করায় হলদে ও লাল রং ধারন করতে শুরু করেছে বোরো বীজতলা।

নওগাঁ জেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, চলতি বছর বেরো চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ৮০,০০০ হাজার ৭ হেক্টর জমিতে। বিল মান্দা, আত্রাই সুষ্টি বিল, নওগাঁর হাসায়গাড়ী ধারের জমিতে আগাম বোরো চাষ করেন এলাকার কৃষকরা।
অপর দিকে আলু তোলার পরও কৃষকরা বোরো চাষ করেন। আলু তোলার পরে বোরো চাষ করতে কৃষকেরবীজ তৈরিতে সমস্যা না হলেও আগাম বোরো চাষের জন্য বীজতলা তৈরিতে ঠান্ডা ও ঘন কুয়াশায় বোরোর বীজতলা তৈরি করতে কৃষকদের বিড়াম্বনার পাশাপাশি কষ্টের মধ্যে পড়তে হয়।

পাঠকের মতামত

আটোয়ারী স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন

         আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে ...

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআইবি

         বাংলাদেশে দুর্নীতি আরও বেড়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘দুর্নীতির ধারণা সূচক-২০২২’ এ বাংলাদেশের ...

কক্সবাজারের হাতের কব্জির রগ কেটে মোবাইল-ল্যাপটপ ছিনতাই

         নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজার শহরে দুই এনজিওকর্মী ছিনতাইয়ের শিকার হয়েছে। এ সময় বাধা দিতে গিয়ে দুষ্কৃতিকারিদের ...