স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ ১০:২৬ পিএম

ফুটবল বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানের বিপক্ষে ৬-২ গোলের বিশাল জয় নিয়ে চমৎকার শুরু করেছে ইংল্যান্ড। এ বিশ্বকাপে ইংল্যান্ড অন্যতম ফেভরিটও। এমন শুরুতে আত্মবিশ্বাস বেড়ে গেল গ্যারেথ সাউথগেটের শিষ্যদের।

ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা। এছাড়া একটি করে গোল করেন জুডি বেলিংহাম, রাহিম স্টারলিং, মার্কাস রাশফোর্ড ও জ্যাক গ্রিলিস। ইরানের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি।

চমৎকার শুরু করলো ইংল্যান্ড। এ বিশ্বকাপে ইংল্যান্ড অন্যতম ফেভরিটও। এমন শুরুতে আত্মবিশ্বাস বেড়ে গেল তাদের।

আজ সোমবার খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ‘বি’ গ্রুপে দিনের প্রথম ম্যাচে মাঠে নামে দুদল। তবে পুরো ম্যাচে পরিস্কার আধিপত্য চালিয়ে খেলে ইংল্যান্ড।

তবে ম্যাচের অষ্টম মিনিটেই বড় ধাক্কা খায় ইরান। ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন দলটির শুরুর একাদশে থাকা গোলরক্ষক আলিরেজা বেইরনভান্দের। ইংল্যান্ডের দলীয় আক্রমণ প্রতিহত করতে এগিয়ে গেলে সতীর্থ ফুটবলারের সঙ্গে আঘাত লেগে রক্তাক্ত হন।

সংঘর্ষে নাক ফেটে যায়। অনেকটা সময় ধরে চিকিৎসা নেওয়ার পর খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু বেশিক্ষণ পারেননি। একটু পরই শুয়ে পড়েন মাঠে। স্ট্রেচারে করে তাকে নেওয়া হয় মাঠের বাইরে। তার জায়গায় হোসাইন হোসেইনি মাঠে নামেন।

তবে এই বদলিই যেন কাল হয়ে দাঁড়ায়। প্রথমার্ধ শেষের ১০ মিনিটে ৩ গোল হজম করে ইরান। ৩৫তম মিনিটে লুক শ’র ক্রস থেকে দারুণ এক হেডে গোল করেন জুডে বেলিংহাম। ১৯ বছর বয়সী এই ফুটবলার এই গোল করে এখন বিশ্বকাপে ইংল্যান্ডের সর্ব কনিষ্ঠ গোলদাতা হলেন। এটি জাতীয় দলের হয়ে তার প্রথম গোলও।

এরপর ৪৩তম মিনিটে বুকায়ো সাকা ব্যবধান দ্বিগুণ করেন ইংল্যান্ডের। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুইয়ারের হেড পাসে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন আর্সেনালের তরুণ ফরোয়ার্ড। যেখানে প্রথমার্ধের অতিরিক্ত প্রথম মিনিটে অসাধারণ এক গোল করেন রাহিম স্টারলিং। হ্যারি কেইনের নিচু ক্রসে গোলটি করেন চেলসি ফরোয়ার্ড।

বিরতির পরও আক্রমণের ধারা অব্যাহত রাখে ইংল্যান্ড। যেখানে ৬২তম মিনিটে জোড়া গোল পূর্ণ করেন সাকা। তবে ৩ মিনিট পরেই দারুণ এক দলীয় আক্রমণে ব্যবধান কমান ইরানের তারেমি। কিন্তু ৭১তম রাশফোর্ড বদলি নেমে ৪৯ সেকেন্ডে গোল করেন। বদলি খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এটি তৃতীয় দ্রুততম। আর নির্ধারিত সময়ের শেষ মিনিটে ইরানের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন গ্রিলিশ। তবে যো করা সময়ে ১৩তম মিনিটে পেনাল্টি থেকে আরও একবার ব্যবধান কমান তারেমি। ইরানের ফুটবলাররা গোলবারের সামনে ফাউলের শিকার হলে রেফারি ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান।

তবে ইংল্যান্ডের বড় জয় ঠেকাতে পারেনি ইরান। শেষ অবধি ৬-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে ইংল্যান্ড।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ ফুটবল

বুমরাহর বদলে সিরাজ

সেপ্টেম্বর ৩০, ২০২২
২:৩৯ পিএম

কাতার বিশ্বকাপে বিয়ার অনুমোদন

সেপ্টেম্বর ৬, ২০২২
১:২১ এএম

ক্রিকেটে বিভাগীয় পর্যায়ে প্রথম হলেন উখিয়ার হ্লা থোয়াই

         নিজস্ব প্রতিবেদক ॥ ক্রিকেটে বিভাগীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষা পদক প্রতিযোগিতায় প্রথম হয়েছেন হ্লা থোয়াই চিংখেয়াং। ...

উখিয়ায় রোহিঙ্গা খেলোয়াড় নিয়ে চলছে অনুমতিবিহীন ফুটবল টূর্ণামেন্ট, চাঁদাবাজির অভিযোগ! 

         নিজস্ব প্রতিবেদক:: কক্সবাজারের উখিয়ায় রেফারী এসোসিয়েশন ও ক্রীড়া সংস্থার অনুমতিবিহীন রোহিঙ্গা খেলোয়াড় দিয়ে চলছে সোনাইছড়ি ...

চকরিয়া গ্রামার স্কুলকে হারিয়ে ফাইনালে উখিয়ার একেএনসি উচ্চ বিদ্যালয়

           ক্রীড়া প্রতিবেদক: ৫২তম শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা ক্রিকেটে চকরিয়া গ্রামার স্কুলকে ২৩ রানে হারিয়ে ফাইনালে ...

শ্রীলংকা অনূর্ধ্ব-১৯ নারী দলকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ

         নিজস্ব প্রতিনিধি। অনূর্ধ্ব ১৯ ত্রিদেশীয় নারী টি-টোয়েন্টি টুর্নামেন্টের ১ম ম্যাচে শ্রীলংকাকে ৬ উইকেটে হারিয়ে জয় ...

ত্রিদেশীয় নারীদের অনূর্ধ্ব-১৯ টি-টুয়েন্টি টুর্ণামেন্ট শুরু হচ্ছে কক্সবাজারে

           নিজস্ব প্রতিবেদক কক্সবাজারে পর্দা উঠতে যাচ্ছে এশিয়ার তিন দেশ বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকা দলের ...

বিকেএসপিতে প্রশিক্ষণ’র জন্য নির্বাচিত ক্ষুদে ক্রিকেটার শাহনেওয়াজ

           ঈদগাঁও প্রতিনিধি। বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)’র তৃণমূল পর্যায়ে ক্রীড়া প্রতিভা অন্বেষণ ও নিবিড় ...

থাইংখালীতে শেখ রাসেল ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা সম্পন্ন

         প্রতিবেদক। উখিয়ার পালংখালী ইউনিয়নের থাইংখালীতে শেখ রাসেল স্মৃতি সেভেন-এ সাইড ফুটবল টুর্নামেন্ট-২০২৩ ‘র ফাইনাল খেলা ...