প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২২ ৭:৫৮ পিএম

কক্সবাজার ::

আবারো কক্সবাজার সমুদ্র সৈকতে ঢেউয়ের সাথে ভেসে আসছে ঝাঁকে ঝাঁকে মাছ। সৈকতের শৈবাল পয়েন্ট থেকে লাবনী পয়েন্ট পয়েন্ট পর্যন্ত যতদূর চোখ যায় শুধু মাছ আর মাছ। ঢেউয়ের তোড়ে এসব মাছ বালিয়াড়িতে উঠে আসছে। তবে সবই মৃত এবং ছোট প্রজাতির।

বৃহস্পতিবার (১৭নভেম্বর) সকালে জোয়ারের সময় এ সব মৃত মাছ ভাসতে দেখা যায়।

এই মৃত মাছ দেখতে উৎসুক জনতার ভিড় নামে সৈকতে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও আলোড়ন সৃষ্টি করেছে ব্যাপারটি।

স্থানীয়রা জানায়, কলাতলী সৈকতের আধা কিলোমিটার এলাকাজুড়ে ভেসে আসা ছোট আকৃতির এসব মাছ স্থানীয়দের কাছে ‘চামিলা’ হিসেবে পরিচিত। তবে এই মাছের বাংলায় শুদ্ধ নাম ও বৈজ্ঞানিক নাম সম্পর্কে কেউ নিশ্চিত করতে পারেননি।

সিনিয়র সাংবাদিক মোফাজ্জল হোসেন শাকিল বরেন,কক্সবাজার সমুদ্র সৈকতে আজ অস্বাভাবিকভাবে মাছ ভেসে এসেছে। সবাই ইচ্ছামতো ভরে নিয়ে যাচ্ছে এসব মাছ।

কিছুদিন আগে ভেসে আসা জেলীফিশ এখনও পড়ে আছে সৈকত জুড়ে।এসব অস্বাভাবিক ঘটনা প্রকৃতির কোন ছন্দপতন কিনা কিংবা সাগরে বড় ধরনের কোন বিপর্যয় ঘটল কিনা নাকি ভবিষ্যতের জন্য কোন সাইন! এখনই এসব নিয়ে গবেষকদের দারস্থ হওয়া উচিত আমাদের।

কক্সবাজার সৈকতে পর্যটক সেবায় নিয়োজিত বীচকর্মী মাহাবুবুর রহমান জানান, ঢেউয়ের সঙ্গে হঠাৎ বিপুল পরিমাণ ছোট মরা মাছ ভেসে আসে। ভেসে আসার সঙ্গে সঙ্গে মানুষের সমাগম হয়। বিষয়টি আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের ওসি দেলোয়ার বলেন, হঠাৎ সমুদ্রের পর্যটকরা মাছ খুড়াতে থাকে। তাদের দেখাদেখি আরও মানুষ ভীড় করে। পরে গিয়ে দেখি নানান প্রজাতির মাছ ঢেউয়ের সাথে ভেসে আসছে। তবে এই মাছগুলো কোথায় থেকে এসেছে সেটা এখনই বলা যাচ্ছে না।

এর আগে সমুদ্র সৈকতে থেকে ভেসে এসেছিল কয়েকটি মৃত তিমি এবং কয়েক হাজার টন বর্জ্য।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ কক্সবাজার

৪০ হাজার ইয়াবাসহ আটক ৪

ফেব্রুয়ারি ৮, ২০২৩
১১:১৬ এএম

চকরিয়ায় ফিল্মি স্টাইলে রকেট ডিস্ট্রিবিউটরকে পিটিয়ে ২০লাখ টাকা ছিনতাই

         মুকুল কান্তি দাশ,চকরিয়া.. কক্সবাজারের চকরিয়া পৌরশহরে ফিল্মি স্টাইলে মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান রকেট ও এয়ারটেরের ...

র‌্যাবের অভিযানে অকটেন,ইয়াবা ও ওয়ারেন্টভূক্ত আসামীসহ আটক-৫

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ সদরের মাঠপাড়া, শালাবাগান রোহিঙ্গা ক্যাম্প এবং উখিয়ার লম্বরীপাড়া এলাকায় ...

রোহিঙ্গার লাশ উদ্ধার 

          শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার ফলিয়াপাড়ার গহীন অরন্যে থেকে ক্ষতবিক্ষত এক রোহিঙ্গার লাশ উদ্ধার করেছে ...

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ

           শহিদুল ইসলাম। কক্সবাজারের টেকনাফের উনচিপ্রাং রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে তিন রোহিঙ্গা অগ্নিদগ্ধ হয়েছে। ...

হোয়াইক্যং সীমান্ত থেকে পরিত্যক্ত অবস্থায় অস্ত্র-গোলাবারুদ উদ্ধার

         শহিদুল ইসলাম। কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং সীমান্তের বেড়িবাঁধ এলাকা থেকে পরিত্যক্ত অবস্থায় ২টি একে-৪৭ রাইফেল,৩টি ম্যাগজিন ...