এইচ.কে রফিক উদ্দিন
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২ ৬:৪৭ পিএম

‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি শৃঙ্খলা সর্বত্র’এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উপলক্ষে , বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নাইক্ষ্যংছড়ি থানা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু করে বাজার ও গ্রাম প্রদক্ষিন করে পূনরায় থানায় এসে র্যালি শেষ হয়।

শনিবার (২৯ অক্টোবর) নাইক্ষ্যংছড়ি থানা প্রাঙ্গনে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে নাইক্ষ্যংছড়ি থানার পুলিশ পরিদর্শক(তদন্ত)মোহাম্মদ শাহজাহান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে বলেন,পুলিশকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করুন। পুলিশের নানা সীমাবদ্ধতা থাকা সত্তেও পুলিশ সবসময় আপনাদের পাশে থাকবে,আপনারা নির্দিধায় যে কোন বিষয় পুলিশকে সবসময় অবহিত করবেন।

কমিউনিটি পুলিশ হলো একটি স্বেচ্ছাশ্রম। আমরা চাই এটি সর্বদলীয় হোক।কমিউনিটি পুলিশ কমিটিতে ভালো মানুষ আসুক।পৃথিবীর অনেক দেশেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু আছে। জনগণের সঙ্গে পুলিশের সু-সম্পর্ক স্থাপন করাই কমিউনিটি পুলিশের লক্ষ্য। আমরা চাই, ব্যাপক সংখ্যক জনগণ যেন কমিউনিটি পুলিশের সঙ্গে যুক্ত হতে পারে।

উক্ত আলোচনা সভায় সভাপতি পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ শাহজাহান তার বক্তব্যে ,”কমিউনিটি পুলিশিং এর মুলমন্ত্র ” শান্তি শৃংখলা সর্বত্র’এই প্রতিপাদ্যে উদ্ভুদ্ধ হয়ে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে গতিশীল করে অপরাধ দমনে উপস্থিত সকলের সহযোগীতা কামনা করেন।

উপস্থিত বক্তাগণ তাদের বক্তব্যে চোরাচালান প্রতিরোধ, মাদক নিয়ন্ত্রণ, নারী নির্যাতন প্রতিরোধে ভুমিকা পালনের জন্য কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরও গতিশীল করার পরামর্শ প্রদান করেন।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দোছড়ি ইউপি চেয়ারম্যান ও নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীগের সাধারণ সম্পাদক মোঃএমরান, সোনাই ছড়ি ইউনিয়ন পরিষদর চেয়ারম্যান এ্যানি মার্মা ও অন্যান্য চেয়ারম্যান,মেম্বারগন, কমিউনিটি পুলিশিং ফোরামের বিভিন্ন পদের সদস্য,নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের বিভিন্ন পদ মর্যাদার সদস‍্যগন ও অত্র এলাকার গন‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ সহ তিন শতাধিক স্থানীয় নারী ও পরুষ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ কমিউনিটি

কাপ্তাই হ্রদের পানির স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন ব্যাহত

         কাপ্তাই (রাঙ্গামাটি) প্রতিনিধি কাপ্তাই হ্রদে পানির স্তর নিচে নেমে যাওযায় কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি ...

ডিজিএফআই কর্মকর্তা নিহতের ঘটনায় ২০ জনের নাম উল্লেখ করে মামলা

         নাইক্ষ্যংছড়ি তুমব্রু সীমান্তে র‌্যাবের উপর হামলা ও ডিজিএফআইয়ের কর্মকর্তা নিহতের ঘটনায় মামলা হয়েছে। তাতে ২০ ...

প্রশ্নবিদ্ধ আইডিই বাংলাদেশের কর্মকান্ড! উখিয়ায় বিশ্ব টয়লেট দিবস উদযাপিত 

         স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপন, ব্যবহার ও নির্মল পরিবেশ নিশ্চিত করে সুস্থ থাকার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির ...

হাতির আক্রমনে নিহত বিজিবি সুবেদার মন্নানের পরিবারকে অর্থ সহায়তা

         নাইক্ষংছড়ি প্রতিনিধি: রোহিঙ্গা সমস্যা,মিয়ানমার সীমান্তে উত্তেজনা ও চোরাচালান দমনে বিজিবি সদস্যরা কঠিন পরিস্থিতি মোকাবেলা করছে ...

রাত পোহালেই সিএনজি সমিতি’র নির্বাচন, জনমত জরিপে এগিয়ে রয়েছে আরফাত হোসেন চৌধুরী

         এইচ.কে রফিক উদ্দিন: রাত পোহালেই কোটবাজার-উখিয়া ফোর স্ট্রোক সিএনজি মালিক ও চালক কল্যাণ বহুমুখী সমবায় ...