এইচ.কে রফিক উদ্দিন
প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২২ ৬:৪৭ পিএম

‘কমিউনিটি পুলিশিংয়ের মূলমন্ত্র, শান্তি শৃঙ্খলা সর্বত্র’এই প্রতিপাদ্য নিয়ে পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২২ উপলক্ষে , বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নাইক্ষ্যংছড়ি থানা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালী শুরু করে বাজার ও গ্রাম প্রদক্ষিন করে পূনরায় থানায় এসে র্যালি শেষ হয়।

শনিবার (২৯ অক্টোবর) নাইক্ষ্যংছড়ি থানা প্রাঙ্গনে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠানে নাইক্ষ্যংছড়ি থানার পুলিশ পরিদর্শক(তদন্ত)মোহাম্মদ শাহজাহান’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ।

প্রধান অতিথির বক্তব্যে বলেন,পুলিশকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করুন। পুলিশের নানা সীমাবদ্ধতা থাকা সত্তেও পুলিশ সবসময় আপনাদের পাশে থাকবে,আপনারা নির্দিধায় যে কোন বিষয় পুলিশকে সবসময় অবহিত করবেন।

কমিউনিটি পুলিশ হলো একটি স্বেচ্ছাশ্রম। আমরা চাই এটি সর্বদলীয় হোক।কমিউনিটি পুলিশ কমিটিতে ভালো মানুষ আসুক।পৃথিবীর অনেক দেশেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু আছে। জনগণের সঙ্গে পুলিশের সু-সম্পর্ক স্থাপন করাই কমিউনিটি পুলিশের লক্ষ্য। আমরা চাই, ব্যাপক সংখ্যক জনগণ যেন কমিউনিটি পুলিশের সঙ্গে যুক্ত হতে পারে।

উক্ত আলোচনা সভায় সভাপতি পুলিশ পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ শাহজাহান তার বক্তব্যে ,”কমিউনিটি পুলিশিং এর মুলমন্ত্র ” শান্তি শৃংখলা সর্বত্র’এই প্রতিপাদ্যে উদ্ভুদ্ধ হয়ে কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে গতিশীল করে অপরাধ দমনে উপস্থিত সকলের সহযোগীতা কামনা করেন।

উপস্থিত বক্তাগণ তাদের বক্তব্যে চোরাচালান প্রতিরোধ, মাদক নিয়ন্ত্রণ, নারী নির্যাতন প্রতিরোধে ভুমিকা পালনের জন্য কমিউনিটি পুলিশিং কার্যক্রমকে আরও গতিশীল করার পরামর্শ প্রদান করেন।

এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দোছড়ি ইউপি চেয়ারম্যান ও নাইক্ষ্যংছড়ি উপজেলা আওয়ামীগের সাধারণ সম্পাদক মোঃএমরান, সোনাই ছড়ি ইউনিয়ন পরিষদর চেয়ারম্যান এ্যানি মার্মা ও অন্যান্য চেয়ারম্যান,মেম্বারগন, কমিউনিটি পুলিশিং ফোরামের বিভিন্ন পদের সদস্য,নাইক্ষ্যংছড়ি থানা পুলিশের বিভিন্ন পদ মর্যাদার সদস‍্যগন ও অত্র এলাকার গন‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ সহ তিন শতাধিক স্থানীয় নারী ও পরুষ উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ কমিউনিটি

হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা

           টেকনাফ প্রতিনিধি: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী ইউএনডিপি’র শান্তিপূর্ণ সহাবস্থান এবং ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ এক ...

থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের পাহাড়ের পাশের জমিতে সবজি ক্ষেতের শ্রমিকসহ পৃথক ঘটনায় অপহৃত ১০ ...

উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ

           শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় বনবিভাগ অভিযান চালিয়ে মাটি ভর্তি ডাম্পার (মিনি ট্রাক)জব্দ করেছে।জব্দকৃত গাড়ীটির ...

টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮

         প্রতিনিধি। টেকনাফের কৃষি অধ্যুষিত জনপদ হোয়াইক্যং কাঞ্জর পাড়া ও রইক্ষ্যং এলাকায় গরু চরানো এবং ক্ষেতে ...

টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং কম্বনিয়াপাড়া পাহাড়ে গরু চরাতে গিয়ে দুই রাখাল নিখোঁজ হয়েছেন। ...

২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ

           আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২০০জন অসহায়-দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ করেছে ...

চকরিয়ায় ইফতারের পূর্বে বাজার থেকে তুলে নিয়ে এক ব্যক্তিকে হত্যা

           নিজস্ব প্রতিনিধি। চকরিয়ার ডুলাহাজারায় ইফতারের আগমুহূর্তে মো: রহমান (৩৫) নামের এক যুবককে অস্ত্রের মুখে ...