সিএসবি ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২ ৯:৩২ পিএম

অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মকে ব্যবহার করে ভারতীয় বাজারে কর্তৃত্ব প্রতিষ্ঠা করার অভিযোগে গুগলকে ১৩ বিলিয়ন রুপি বা ১৬১ মিলিয়ন ডলার জরিমানা করেছে ভারতীয় কর্তৃপক্ষ। সূত্র বিবিসি।

ভারতের কম্পিটিশন রেগুলেটর এক পক্ষীয় চুক্তির মাধ্যমে তাদের অ্যাপকে নিয়ন্ত্রণের অভিযোগ আনে। তারা গুগলকে এ ধরনের চর্চা থেকে সরে আসার আদেশ দেয়। তবে গুগল এ বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

ভারতের কম্পিটিশন কমিশন বা সিসিআই একটি বিবৃতিতে জানায়, গুগল স্মার্ট ফোন, ওয়েব সার্চ, ব্রাউজিং এবং ভিডিও হোস্টিং পরিসেবার ক্ষেত্রে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের লাইসেন্সকে অপব্যবহার করেছে। তারা জানায়, গুগল তাদের প্লেয়ারে ফোর্সড এগ্রিমেন্টে প্রবেশ করে তাদের অ্যাপগুচ্ছ যেমন, ক্রোম, ইউটিউব, গুগল ম্যাপস এবং অন্যান্যগুলোকে ব্যবহার করেছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, এধরনের চর্চা স্বাভাবিক প্রতিযোগিতায় অপরপক্ষকে গলা টিপে ধরার মতো এবং গুগল ধারাবাহিকভাবে কনজুমারদের ডাটাকে একসেস করছে এবং আকর্ষলীয় সব বিজ্ঞাপনের প্রস্তাব দিচ্ছে।

সিসিআই গুগলকে জানিয়েছে, ডিভাইস নির্মাণে কোনও প্রি-ইনস্টল অ্যাপ গ্রাহককে জোর করে না দিতে। ডিভাইসের ইনিশিয়াল সেটআপের সময় ব্যবহারকারী যেন তাদের ইচ্ছামতো অ্যাপ ইনস্টল করে নিতে পারে।

উল্লেখ্য, ইতোপূর্বে ইউরোপও গুগলকে একই অভিযোগ করে এবং তারা এজন্য গুগলকে পাঁচ বিলিয়ন ডলার জরিমানাও করেছিলো।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ গুগল

ভূটানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা

ফেব্রুয়ারি ৮, ২০২৩
৩:৪৬ পিএম

ইউক্রেনে রাশিয়ার জয় অনিবার্য: পুতিন

জানুয়ারী ১৮, ২০২৩
৯:২৭ পিএম

বন্ধ হচ্ছে বিবিসি বাংলার রেডিও সম্প্রচার

সেপ্টেম্বর ৩০, ২০২২
৩:২৯ পিএম

দুর্ঘটনার কবলে জেলেনস্কি

সেপ্টেম্বর ১৫, ২০২২
১০:১৯ এএম

উখিয়ায় যাত্রীবাহী অটোরিকশা তল্লাশী চালিয়ে ২ কেজি আইসসহ আটক-১

         শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ার মরিচ্যা যৌথ চেকপোস্টে যাত্রীবাহী অটোরিকশা তল্লাশী চালিয়ে ২ কেজি ক্রিস্টাল মেথ ...