প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২ ৪:২৫ পিএম

মোঃ-হাবিবুর রহমান, নওগা::
নওগাঁর নিয়ামতপুর উপজেলায় আবারো দুর্বৃত্তের স্প্রে করা বিষাক্ত কীটনাশকে প্রায় ১৫ বিঘা জমির আমনক্ষেত পুড়ে যাওয়ার খবর পাওয়া গেছে। এতে প্রায় সাড়ে ৯ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ১৪ বর্গাচাষির। এ বিষয়ে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৬১ সাল থেকে ক্রয় সূত্রে নেহেন্দা মৌজায় চার দশমিক ৭৪ একর জমি উপজেলার চন্দননগর ইউনিয়নে চন্দননগর গ্রামের বাসিন্দা সাবেক ইউপি চেয়ারম্যান খালেকুজ্জামান তোতা ভোগদখল করে আসছিলেন। তার ওই জমি স্থানীয় কৃষকরা বর্গা নিয়ে চাষাবাদ করতেন।

চন্দননগর ইউনিয়নের নটিপুকুর গ্রামের মৃত সখাতুল্লার ছেলে আব্দুস সামাদ ওই জমি নিজের দাবি করে আরএস খতিয়ান সংশোধনের জন্য ২০২১ সালে নওগাঁ তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে মামলা করেন।

এরপর থেকেই আব্দুস সামাদ ওই জমি চাষাবাদের জন্য ভোগদখল নেওয়ার চেষ্টা করছিলেন। চলতি আমন মৌসুমে বর্গচাষিরা জমিতে ধান রোপণ করলে বিভিন্ন হুমকি দিয়ে আসছিলেন বলে অভিযোগ করেন খালেকুজ্জামান তোতা। ওই জমির কিছু অংশে ধানের শীষ বেরিয়েছে এবং আরও কিছু অংশে বেরোনোর অপেক্ষায়। আগামী একমাস পর সব ধান ঘরে ওঠার কথা ছিল।

গত বুধবার বিকেলে সব ধান রোদে চকচক করছে ফোনে এমন খবর পেয়ে খালেকুজ্জামান ধানক্ষেতে যান। আগাছা দমনে বিষাক্ত কীটনাশক স্প্রে করায় ধানের এমন অবস্থা হয়েছে অভিযোগ করেন তিনি। শুরুবার বিকেল পর্যন্ত প্রায় ১৫ বিঘা জমির অধিকাংশ পুড়ে চিটায় পরিণত হয়েছে। এতে ওই জমির ১৪ জন বর্গচাষির পথে বসার উপক্রম হয়েছে।

কান্নাজড়িত কণ্ঠে নটিপুকুর গ্রামের বর্গাচাষি হাছেনা বানু বলেন, ‘তিন বছর থেকে খালেকুজ্জামান তোতার এক বিঘা জমি বর্গা নিয়ে আবাদ করে আসছি। আর একমাস পর ধান ঘরে ওঠার কথা ছিল। কিন্তু এখন সবগুলো ধান পুড়ে নষ্ট হয়ে গেছে। শুধু খড় হবে। জমিতে আবাদ করতে প্রায় ৬ হাজার টাকা খরচ হয়েছে। সার ও কীটনাশকের টাকা এখনো দোকানে বাকি আছে। ছেলে ঢাকায় রিকশা চালায় তার টাকা দিয়ে আবাদ করা হয়েছিল। আবাদের পর অর্ধেক ধান জমির মালিককে দিয়ে বাকি অর্ধেক ধান সারা বছর খাওয়ার জন্য রাখা হতো। কিন্তু সব শেষ হয়ে গেলো।
তার মতো চন্দননগর গ্রামের বর্গচাষি আব্দুল হাই, নটিপুকুর গ্রামের বর্গাচাষি আশরাফ আলী, একরামুল, মোকছেদ আলী ও আল মামুন সহ আরও ১৩ জন কৃষক ক্ষতিগ্রস্ত হন।

খালেকুজ্জামান তোতা বলেন, ‘১৯৬১ সালে ১৩ জুন পুর্নচন্দ্র সাহার কাছ থেকে চার দশমিক ৭৪ একর জমি আমার বাবা মৃত খবির উদ্দিন আহম্মেদ কেনন। সেই জমি আমার এবং ছোট ভাই হারুন অর রশিদের নামে লিখে দেন। ছোট ভাই মারা যাওয়ায় সব সম্পত্তির মালিক আমি। গত কয়েক বছর থেকে ওই জমি নিজেদের দাবি করে নটিপুকুর গ্রামের আব্দুস সামাদ বিভিন্নভাবে হয়রানির সঙ্গে হুমকি দিয়ে আসছিল।

 

গত মঙ্গলবার রাতের কোনো এক সময় ওই জমিতে থাকা আমনক্ষেতে বিষাক্ত কীটনাশক স্প্রে করে আব্দুল সামাদ কিছু দূবির্ত্তরদের নিয়ে পুড়িয়ে দিয়েছে। বর্গাচাষিরা দরিদ্র। তারা অনেক কষ্ট করে চাষাবাদ করে আসছিল। এতে তাদের অনেক ক্ষতি হয়েছে।’
অভিযোগ অস্বীকার করে আব্দুস সামাদ বলেন, ‘কে কখন কীভাবে কীটনাশক স্প্রে করেছে তার দায় আমার ওপর চাপালে তো হবে না। সেটা প্রমাণ করতে হবে। ওই জমি একসময় আমাদের দখলে ছিল। খালেকুজ্জামান তোতা এখন জোর করে ওই জমি দখলে রেখেছে।’

চন্দননগর ইউনিয়নের চন্দননগর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইমরান হোসেন বলেন, ওই জমিতে আগাছানাশক বিষাক্ত কীটনাশক ব্যবহার করা হয়েছে। এতে প্রায় ৯০ শতাংশ জমির ধান নষ্ট হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের পানি স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছে।

নিয়ামতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ুন কবির বলেন, ‘এ বিষয়ে জমির মালিক খালেকুজ্জামান তোতা একটি অভিযোগ দিয়েছেন। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ কীটনাশক

  • জিরো থেকে হিরো হওয়া উখিয়ার সুলতানের গোপন রহস্য ফাঁস : ইয়াবাসহ চট্রগ্রামে গাড়ি জব্দ
  • হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা
  • থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন
  • বদি’র আশীর্বাদ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান হওয়ার সুযোগ নেই!
  • উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ
  • টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮
  • টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ
  • চকরিয়ার জনতার হাতে আটক পলাতক আসামি, পুলিশে সোপর্দ
  • ২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ
  • চকরিয়ায় ইফতারের পূর্বে বাজার থেকে তুলে নিয়ে এক ব্যক্তিকে হত্যা
  • জিরো থেকে হিরো হওয়া উখিয়ার সুলতানের গোপন রহস্য ফাঁস : ইয়াবাসহ চট্রগ্রামে গাড়ি জব্দ

              ডেস্ক রিপোর্ট জিরো থেকে হিরো হওয়া উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ঘিলাতলী গ্রামের আলোচিত হোটেল ...

    হোয়াইক্যংয়ে ইউএনডিপি’র আয়োজনে শান্তিপুর্ণ ও ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ সভা

               টেকনাফ প্রতিনিধি: জাতিসংঘ উন্নয়ন কর্মসূচী ইউএনডিপি’র শান্তিপূর্ণ সহাবস্থান এবং ন্যায়বিচারে প্রবেশাধিকার বৃদ্ধি করণ এক ...

    থামছে না অপহরণ, টেকনাফে মুক্তিপন দিয়ে ফেরত আসলেন ১০ জন

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের পাহাড়ের পাশের জমিতে সবজি ক্ষেতের শ্রমিকসহ পৃথক ঘটনায় অপহৃত ১০ ...

    উখিয়ায় মাটি ভর্তি ডাম্পার জব্দ

               শহিদুল ইসলাম। কক্সবাজারের উখিয়ায় বনবিভাগ অভিযান চালিয়ে মাটি ভর্তি ডাম্পার (মিনি ট্রাক)জব্দ করেছে।জব্দকৃত গাড়ীটির ...

    টেকনাফে স্বশস্ত্র পাহাড়ি দূবৃর্ত্ত দলের হাতে শিশু-কিশোরসহ অপহৃত-৮

             প্রতিনিধি। টেকনাফের কৃষি অধ্যুষিত জনপদ হোয়াইক্যং কাঞ্জর পাড়া ও রইক্ষ্যং এলাকায় গরু চরানো এবং ক্ষেতে ...

    টেকনাফে পাহাড়ে গরু চড়াতে গিয়ে দুই রাখাল নিখোঁজ

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) কক্সবাজারের টেকনাফের হোয়াইক্যং কম্বনিয়াপাড়া পাহাড়ে গরু চরাতে গিয়ে দুই রাখাল নিখোঁজ হয়েছেন। ...

    ২০০জনের মাঝে স্বাধীনতা দিবস উপলক্ষে টেকনাফে বিজিবির ইফতার বিতরণ

               আব্দুস সালাম,টেকনাফ(কক্সবাজার) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ২০০জন অসহায়-দুঃস্থদের মাঝে ইফতার বিতরণ করেছে ...