বাংলাদেশ-মিয়ানমার সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে

আরাকান আর্মি ও আরসা সীমান্তে হামলা চালাচ্ছে দাবী মিয়ানমারের

ডেস্ক নিউজ
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ ১২:৩০ পিএম

 

বাংলাদেশ-মিয়ানমার সম্পর্ক নষ্ট করার উদ্দেশ্যে সীমান্তে হামলা চালাচ্ছে আরাকান আর্মি ও আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) এমনটি দাবী করছে মিয়ানমার সরকার।

সোমবার রাতে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে এই তথ্য প্রকাশ করে।

সোমবার ইয়াঙ্গুনে বাংলাদেশের রাষ্ট্রদূত মনজুরুল করিম খান চৌধুরীকে ডেকে নিয়ে নিজেদের অবস্থান ব্যাখ্যা করেন মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক উ জাউ ফিউ উইন।

সীমান্তে গোলাবর্ষণের ঘটনায় উ জাউ ফিউ উইন বলেন, আরসাকে সঙ্গে নিয়ে আরাকান আর্মি গত ১৬ সেপ্টেম্বর মিয়ানমার বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) ৩১ নম্বর সীমান্ত ফাঁড়িতে মর্টার হামলা চালায়। ওই হামলার সময় তিনটি মর্টারের গোলা বাংলাদেশের ভূ-খণ্ডে পড়েছিল। এর পাশাপাশি আরাকান আর্মি ও আরসা ১৬ ও ১৭ সেপ্টেম্বর বিজিপির ৩৪ নম্বর সীমান্ত ফাঁড়িতে মর্টার হামলা চালায়। এ সময় ৯টি মর্টারের গোলা বাংলাদেশের অভ্যন্তরে পড়ে।

জ ফিউ উইন আরও বলেন, সীমান্তের কাছাকাছি প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার সময় মিয়ানমার অত্যন্ত সতর্কতার সঙ্গে সব সময় দ্বিপক্ষীয় চুক্তি ও আন্তর্জাতিক আইন মেনে চলে। এর পাশাপাশি বাংলাদেশসহ সব দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধাশীল।

একইসঙ্গে বাংলাদেশের ভেতরে আরাকান আর্মি ও আরসার ঘাঁটি রয়েছে বলে অভিযোগ করেছে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ৩ সেপ্টেম্বর বাংলাদেশ সীমান্তে গোলা ছোড়ে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা এসে পড়ে বাংলাদেশের অভ্যন্তরে। পরে ৫ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো আরও একটি মর্টারশেল এসে পড়ে বাংলাদেশে। বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রেজু আমতলী বিজিবি বিওপি আওতাধীন সীমান্ত পিলার ৪০-৪১ এর মাঝামাঝি এলাকায় এ ঘটনা ঘটে। সবশেষ ১৬ সেপ্টেম্বর রাতে ঘুমধুম ইউনিয়নের তুমব্রু এলাকার কোনারপাড়ার বাসিন্দা নুর হাসিনার বাড়িতে এসে পড়ে মর্টার শেল। ওই এলাকায় প্রায় প্রতিদিনই দিনে ও রাতে থেমে থেমে গোলাগুলি চলছে। মাঝে মধ্যে হেলিকপ্টার ও জেট ফাইটার থেকেও ছোড়া হচ্ছে গোলা।

এ পর্যন্ত সীমান্তের শূন্যরেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরিত হলে একজন নিহত ও পাঁচজন আহত হন। এছাড়াও ঘুমধুম সীমান্তের ওপারে ‘মাইন’ বিস্ফোরণে এক বাংলাদেশি যুবকের পা উড়ে যায়।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ আরসা

হাতির আক্রমণে বিজিবি সদ‍স‍্য নিহত

অক্টোবর ২০, ২০২২
১২:৪৩ এএম

স্কুলছাত্রী জেসি হত্যায় বন্ধু বিজয়ের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

           মুন্সীগঞ্জের আলোচিত স্কুলছাত্রী জেসিকা মাহমুদ জেসি (১৬) হত্যা মামলার প্রধান আসামি বিজয় রহমানের তিন ...

তুমব্রু থেকে প্রথম দফায় ১৮০ জন রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর

         নাইক্ষ্যংছড়ির তুমব্রুতে সীমান্তে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের হস্তান্তর প্রক্রিয়া শুরু হয়েছে আজ। প্রথম দফায় ৩৫ পরিবারের ...

রোহিঙ্গা ক্যাম্পে খুন!

          কক্সবাজারের উখিয়ায় অজ্ঞাত নামা সন্ত্রাসীদের গুলিতে নুর বশর নামে এক রোহিঙ্গা নিহত হয়েছে। সন্ত্রাসীরা ...

কাপ্তাই ইউএনও’র বিদায় সংবর্ধনা

         কাপ্তাই প্রতিনিধি:: কাপ্তাই প্রেস ক্লাবের আয়োজনে পদোন্নতি প্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহানকে বিদায় সংবর্ধনা ...

“স্যানিটারী ব্যবসায়ী আবছারের অর্ধশত কোটি টাকার সম্পদ” শীর্ষক সংবাদের প্রতিবাদ ও ব্যাখ্যা

         গত ২৩ জানুয়ারী ২০২৩ তারিখ দৈনিক আলোকিত উখিয়া পত্রিকায় প্রকাশিত  “মাদক সংশ্লিষ্টতার অভিযোগ, প্রশাসনের হস্তক্ষেপ ...

আটোয়ারী স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন

         আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটার উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে ...

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে: টিআইবি

         বাংলাদেশে দুর্নীতি আরও বেড়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। ‘দুর্নীতির ধারণা সূচক-২০২২’ এ বাংলাদেশের ...