সোয়েব সাঈদ, রামু
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২ ১২:৫৩ এএম , আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২ ১২:৫৪ এএম

কক্সবাজারের রামু কেন্দ্রীয় সীমা মহাবিহারে শুভ মধু পূর্ণিমা সাড়ম্বরে উদযাপিত হয়েছে।

শুক্রবার বুদ্ধপূজা দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, মধুদান, অষ্টশীল গ্রহণ, ধর্মীয় ও জাতীয় পতাকা উত্তোলন দিবসের আনুষ্ঠানিকতা শুরু করা হয়।

ভাদ্র পূর্ণিমার অপর নাম মধু পূর্ণিমা। পারিলেয়্য নামক এক বনে বানর কর্তৃক গৌতম বুদ্ধকে মধুদানের ঘটনাকে কেন্দ্র করে বৌদ্ধরা বৌদ্ধ ভিক্ষুসংঘকে মধুদান করে স্মৃতি বিজড়িত এই দিনটিকে পালন করে থাকেন।

প্রদীপ প্রজ্জ্বলন, বিহারে আলোকসজ্জা, দেশ ও বিশ্বশান্তি কামনায় সমবেত উপাসনা, ধর্মশ্রবণসহ নানাবিধ আয়োজনে স্মৃতি বিজড়িত দিনটি উদযাপন সম্পন্ন করা হয়।

শুভ মধু পূর্ণিমা উদযাপন উপলক্ষে সকালে অনুষ্ঠিত সংঘদান ও অষ্টপরিষ্কার দান উপসংঘরাজ পণ্ডিত ভদন্ত সত্যপ্রিয মহাথের এবং রামু উত্তর মিঠাছড়ি প্রজ্ঞামিত্র বনবিহারের অধ্যক্ষ ভদন্ত সারমিত্র মহাথের’র উদ্দেশে উৎসর্গ করা হয়।

পার্বত্য উপজেলা নাইক্ষংছড়ি ধুংরী হেডম্যানপাড়া বিহারের অধ্যক্ষ উঃ আছাবা মহাথের’র সভাপতিত্বে অনুষ্ঠিত ধর্মালোচনা সভায় ধর্মদেশনা দান করেন, রামু কেন্দ্রীয় সীমা বিহারের শীলপ্রিয় মহাথের, শরণপ্রিয় থের, প্রজ্ঞানন্দ থের প্রমূখ ভিক্ষুসংঘ।

পাঠকের মতামত

ঘটনাপ্রবাহঃ বৌদ্ধ ধর্মীয়

চকরিয়ায় পুলিশি অভিযানে হত্যা মামলা আসামী গ্রেফতার

         মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়ার বদরখালী ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হত্যাকান্ডের ঘটনায় মো.শাকিল আহমদকে ...

র‍্যাবের অভিযানে স্বামী হত্যায় পরকীয়া প্রেমিকসহ স্ত্রী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজারের টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ এলাকায় অভিযান চালিয়ে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে ...

টেকনাফ র‌্যাবের পৃথক অভিযানে সাজাপ্রাপ্ত ওয়ারেন্টভুক্ত ৪ আসামী গ্রেফতার

           আব্দুস সালাম,টেকনাফ (কক্সবাজার) কক্সবাজার পৌরসভার ঘুমগাছতলা ও লাইট হাউজ এবং টেকনাফ থানাধীন তেচ্ছি ব্রিজ ...