সিএসবি ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২ ৮:৫২ এএম

২ কোটি ৬৪ লাখ ১১ হাজার ১৪১ টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ দম্পতির বিরুদ্ধে মামলা করেছে দূর্নীতি দমন কমিশন (দুদক)। সোমবার (৫ সেপ্টেম্বর) স্ত্রীর বিরুদ্ধে ৭৯ লাখ ৫৭ হাজার ১৯৩ টাকা এবং গত ২৮ আগস্ট স্বামীর বিরুদ্ধে ১ কোটি ৮৪ লাখ ৫৩ হাজার ৯৪৮ টাকার আয়বহির্ভূত সম্পদ অর্জনের পৃথক দুটি মামলা করা হয়।

দুদকের সমন্বিত রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আমির হোসাইন বাদী হয়ে মামলা দুটি করেন। নগরীর গোরহাঙ্গা এলাকার বাসিন্দা কামরুজ্জামান মুকুল রাজশাহীর চারঘাট উপজেলার জোতকার্তিক বিএন উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক। তিনি রাজশাহী নিউ মার্কেট এলাকার সিটি পলিটেকনিক অ্যান্ড টেক্সটাইল ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক। সিটি টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট স্কুল ও কলেজের অধ্যক্ষ হিসেবেও কর্মরত। তার স্ত্রী মারুফা নগরীর রাজপাড়া থানা এলাকার আদর্শ মহিলা টেকনিক্যাল ও বিজনেস ম্যানেজমেন্ট স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ।

দুদক জানায়, মারুফা খানম দাখিল করা সম্পদ বিবরণীতে উল্লেখ করেছেন, তার নামে ১ কোটি ৬৪ হাজার ৬২৫ টাকা মূল্যের স্থাবর ও ৭ লাখ ৫৪ হাজার টাকা মূল্যের অস্থাবর সম্পদ রয়েছে। এর মধ্যে তার ১ কোটি ৮ লাখ ১৮ হাজার ৬২৫ টাকা মূল্যের স্থাবর-অস্থাবর সম্পদ এবং ১৯ লাখ ৫ হাজার ৫৬৪ টাকা ঋণ রয়েছে।

কিন্তু অনুসন্ধানকালে দুদক জানতে পারে, মারুফার নামে স্থাবর ১ কোটি ৬৪ হাজার ৬২৫ টাকার ও ৪ লাখ ৩০ হাজার ৫৩৮ টাকার অস্থাবর সম্পদ রয়েছে। মোট সম্পদ ১ কোটি ৪ লাখ ৯৫ হাজার ১৬৩ টাকার। তার ঋণ পাওয়া যায় ১৭ লাখ ৪৯ হাজার ৮৪১ টাকা। ঋণ বাদে মারুফা খানমের স্থাবর-অস্থাবর সম্পদের মূল্য দাঁড়ায় ৮৭ লাখ ৪৫ হাজার ৩২২ টাকা।

অথচ তার বৈধ আয় পাওয়া যায় মোট ৯ লাখ ৪৫ হাজার ৭৫৪ টাকা। তার পারিবারিক ব্যয় ১ লাখ ৫৭ হাজার ৬২৫ টাকা। পারিবারিক ব্যয়সহ অর্জিত সম্পদ ৮৯ লাখ ২ হাজার ৯৪৭ টাকা। ফলে তিনি অসাধু উপায়ে জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ ৭৯ লাখ ৫৭ হাজার ১৯৩ টাকা মূল্যের সম্পদের মালিকানা অর্জন করেছেন।

এটি দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। এ কারণে দুদক বাদী হয়ে মারুফা খানমের বিরুদ্ধে একটি মামলা করে।

এদিকে, মারুফার স্বামী কামরুজ্জামান মুকুল ১ কোটি ৫১ লাখ ৬৩ হাজার টাকা মূল্যের সম্পদের তথ্য গোপন করেছেন। সেইসঙ্গে আয়বহির্ভূত ১ কোটি ৮৪ লাখ ৫৩ হাজার টাকার সম্পদ অর্জন করেছেন বলে অনুসন্ধানে জানতে পারে দুদক। এজন্য তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, বেসরকারি কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন মারুফা ও তার স্বামী মুকুল। এসব প্রতিষ্ঠানের মাধ্যমে এ দম্পতি সনদ-বাণিজ্য করেছেন বলে অভিযোগ রয়েছে। মুকুলের বিরুদ্ধে করা দুদকের মামলায় সেটিও বলা হয়েছে। সম্প্রতি  জোতকার্তিক গ্রামের একটি খুনের ঘটনায় আসামি হয়েছেন মুকুল। এরপর থেকে তিনি পলাতক রয়েছেন।

পাঠকের মতামত

  • পঞ্চগড়ে নৌকা ডুবিতে শিশু ও নারী সহ নিহত ২৪ উদ্ধার চলমান
  • থানচিতে পুলিশের হাইল্যান্ডার্স পার্ক অ্যান্ড রিসোর্ট উদ্বোধন
  • রামুতে লুপি কারাতে একাডেমীর বেল্ট ও সনদ বিতরণ অনুষ্ঠান সম্পন্ন
  • রাইখালীতে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি
  • টেকনাফে মিনিট্রাক ও অটোরিকশার সংঘর্ষে মা-ছেলে নিহত, আহত-৩
  • কাপ্তাইয়ে বেপরোয়া গতির চাঁদের গাড়ির সাথে অটোরিক্সার ধাক্কাঃ আহত-৩
  • উখিয়ায় যৌথ অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও বন্দুকসহ বিপুল সরঞ্জাম উদ্ধার
  • ছোট মাছের পুষ্টিগুণ বিষয়ে সচেতনতামূলক সভা ও রান্না প্রদর্শনী
  • ইয়াবা মামলায় রোহিঙ্গা হিজড়ার যাবজ্জীবন দণ্ড
  • নৈতিক অবক্ষয় থেকে যুব সমাজ রক্ষা মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরীর তাগিদ
  • বাংলাদেশ পুলিশ দেশ ও জনগণের কল্যাণে কাজ করছে : আইজিপি থানচিতে পুলিশের হাইল্যান্ডার্স পার্ক অ্যান্ড রিসোর্ট উদ্বোধন

             প্রকৃতির এক অপূর্ব লীলাভূমি বান্দরবান। পাহাড়, ঝর্ণা, নদী আর নৈসর্গিক পরিবেশে বান্দরবান যেন সেজেছে এক ...

    রাইখালীতে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করলেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর এমপি

             পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর (উশৈসিং) এমপি শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাঙামাটি জেলাধীন কাপ্তাই উপজেলার ...

    কাপ্তাইয়ে বেপরোয়া গতির চাঁদের গাড়ির সাথে অটোরিক্সার ধাক্কাঃ আহত-৩

               কাপ্তাই প্রতিনিধি কাপ্তাইয়ে বেপরোয়া চাঁদের গাড়ির সাথে সিএনজি চালিত অটোরিক্সার ধাক্কায় চালকসহ ৩ জন ...

    উখিয়ায় যৌথ অভিযানে ৩টি ড্রেজার মেশিন ও বন্দুকসহ বিপুল সরঞ্জাম উদ্ধার

             কক্সবাজারের উখিয়া উপজেলার থাইংখালীর গহীণ বনে যৌথ অভিযান চালিয়ে ৩টি ড্রেজার মেশিন জব্দ করেছে। এসময় ...

    ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের অভিজ্ঞতা বিনিময় সভা... নৈতিক অবক্ষয় থেকে যুব সমাজ রক্ষা মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ তৈরীর তাগিদ

             সংবাদ বিজ্ঞপ্তি:: শিক্ষা মানুষের আক্ষরিক দক্ষতা বাড়ায়, কিন্তু মানুষের দুর্ভোগে সহমর্মিতা ও সমবেদনাহত হবার মতো ...