ডেস্ক নিউজ
প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ ২:৩০ পিএম , আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ ২:৩১ পিএম

ইউক্রেন যুদ্ধের উদ্বেগের মধ্যে রাশিয়া মঙ্গলবার ইরানের একটি স্যাটেলাইট কক্ষপথে উৎক্ষেপণ করার কথা রয়েছে। তবে ইরান এ ব্যাপারে সন্দেহ দূর করে বলেছে, মস্কো ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে এই ক্ষেপনাস্ত্র ব্যবহার করবেনা। খবর এএফপি’র।
ইরানের ‘খয়াম’ স্যাটেলাইট গ্রিনিচ মান সময় ০৫৫২ টায় কাজাখস্তানে অবস্থিত মস্কো পরিচালিত বইকোনুর কেন্দ্র থেকে উৎক্ষেপণ করার কথা রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তেহরানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খোমেনির সাথে সাক্ষাতের তিন সপ্তাহ পর তারা এটি উৎক্ষেপণ করতে যাচ্ছে।
এক্ষেত্রে সন্দেহ দূর করতে ইরান বলেছে, মস্কো ইউক্রেনে তাদের সামরিক লক্ষ্য পর্যবেক্ষণ ব্যবস্থার উন্নতির লক্ষে কয়াম স্যাটেলাইট ব্যবহার করতে পারে।
গত সপ্তাহে মার্কিন দৈনিক ‘দি ওয়াশিংটন পোস্ট’ নাম প্রকাশ না প্রকাশ করার শর্তে পশ্চিমা গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানায়, রাশিয়া তাদের যুদ্ধ প্রচেষ্টায় সহায়তার ব্যাপারে কয়েক মাস বা দীর্ঘ দিন ধরে এ স্যাটেলাইট ব্যবহারের পরিকল্পনা করছে। এ ক্ষেত্রে অনুমতি দেয়ার আগে ইরান এর নিয়ন্ত্রণ গ্রহণ করে।
এ ব্যাপারে রোববার ইরানের মহাকাশ সংস্থা জানায়, ইসলামিক প্রজাতন্ত্র উৎক্ষেপণের প্রথম দিন থেকে খয়াম স্যাটেলাইট নিয়ন্ত্রণ করবে। এ স্যাটেলাইটে ‘প্রদত্ত গাণিতিক পরিভাষার’ কারণে তৃতীয় কোন দেশ এর পাঠানো তথ্য ভাণ্ডারে প্রবেশ করতে সমর্থ হবে না।

পাঠকের মতামত

স্কাসের মটর ড্রাইভিং, রিফ্রেজারেশন ও এয়ারকন্ডিশন সার্ভিসিং প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন

           মোহাম্মদ ইমরান: দেশের বেকারত্ব দূরীকরণ, দারিদ্র্য বিমোচন, সুবিধাবঞ্চিত দরিদ্রদের কর্মসংস্থান এবং আয় সৃষ্টিকারী কার্যক্রম, ...

দ্বীপে,পাহাড়ে দেয়া হবে ইন্টারনেট সেবা,স্মার্ট হবে ডাকঘর- কক্সবাজারে প্রতিমন্ত্রী পলক

           প্রতিনিধি। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন কুতুবদিয়া সেন্টমার্টিন ...

ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যানের সাইবার নিরাপত্তা আইনে মামলা

          উখিয়া প্রতিনিধি:: কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা ...

উখিয়ায় বেকারত্বের অভিশাপ দূরীকরণে আলো ছড়াচ্ছে ফ্রীল্যান্সিং ও আউটসোর্সিং প্রশিক্ষণ কেন্দ্র

           সাঈদ মুহাম্মদ আনোয়ার :: নির্ভরতা এবং আস্থার দিক থেকে ফ্রিল্যান্সিং এবং ব্লক বাটিক ও ...

উখিয়ায় দিনব্যাপী সাংবাদিকদের দক্ষতা উন্নয়ন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

           পলাশ বড়ুয়া:: কক্সবাজারের মায়ানমার সীমান্তে কর্মরত উখিয়া ও টেকনাফের স্থানীয় সাংবাদিকদের দক্ষতা উন্নয়ন শীর্ষক ...