ডেস্ক নিউজ
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২ ৭:৩৮ এএম , আপডেট: সেপ্টেম্বর ৫, ২০২২ ৭:৩৮ এএম

সরকার আজ ভ্যাট আদায় গতিশীল করতে ইলেক্ট্রনিক্স ফিসকল ডিভাইস (ইএফডি) স্থাপন এবং ভ্যাট সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ভেন্ডার নিয়োগের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে। আজ অর্থনৈতিক বিষয়াদি সংক্রান্ত মন্ত্রিপরিষদ কমিটি (সিসিইএ)’র ১৯তম বৈঠকে এ অনুমোদন দেয়া হল। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ভার্চুয়ালি এই সভায় সভাপতিত্ব করেন।
ভার্চুয়াল বৈঠকের পর, মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক বলেন, বৈঠকে মোট দুটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। তিনি জানান, নিয়োগকৃত ভেন্ডররা ভ্যাট সংক্রান্ত তথ্য সংগ্রহ করবেন এবং এভাবে তা জাতীয় রাজস্ব বোর্ডে পৌঁছে দেবে। তিনি বলেন,‘ভেন্ডররা আউটসোর্সিংয়ের কাজ করবে।’ তিনি জানান, এনবিআর ও ভেন্ডরের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হবে- যার আওতায় ভেন্ডররা তাদের সেবার বিনিময়ে সার্ভিস চার্জ পাবেন। তিনি বলেন, ঢাকা মেট্রোপলিটন, ঢাকার বাইরে ও চট্টগ্রাম অঞ্চলে ভ্যাট সংগ্রহের জন্য প্রায় ৩ লাখ ইএফডি স্থাপন ও সরবরাহ করা হবে।
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, দরপত্রের মাধ্যমে ভেন্ডরদের নির্বাচিত করা হবে। নিয়োগ পাওয়ার পর, তারা খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের প্রশিক্ষণ প্রদান করবে এবং এভাবে তাদেরকে ইএফডি ব্যবহারে উদ্বুদ্ধ করা হবে।
এছাড়াও আজকের সিসিইএ বৈঠকে স্থানীয় সরকার বিভাগের অধীন চট্টগ্রাম ওয়াসা কর্তৃক গৃহীত চট্টগ্রামের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি)- জিটুজি প্রক্রিয়ায় মেঘনা নদী হতে পানি পরিশোধনপূর্বক সরবরাহ’ প্রকল্পের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

পাঠকের মতামত

বাংলাবান্ধা বন্দরে আমদানি-রফতানি বন্ধ থাকবে ১১ দিন

         শারদীয় দুর্গোৎসব, ঈদে মিলাদুন্নবী ও সরকারি ছুটি উপলক্ষে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ১১ দিন আমদানি-রফতানি ...

কাপ্তাইয়ে ভোক্তা-অধিকারের বাজার তদারকিঃ ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

         কাপ্তাই প্রতিনিধি:: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর’র রাঙামাটি জেলা কার্যালয় কর্তৃক কাপ্তাই উপজেলায় বাজার তদারকি কার্যক্রম ...

আবারও কমলো সোনার দাম

         তিন দিনের ব্যবধানে আবারো সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। ভা‌লো মা‌নের ...

১৯ জেলা পরিষদে চেয়ারম্যান পদে একক প্রার্থী

         আসন্ন জেলা পরিষদ নির্বাচনে প্রায় এক-তৃতীয়াংশ চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছে। তফসিল ঘোষিত ...