ঢাকা, বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২

সরকারের প্রতিবাদ করায় বরখাস্ত ১৯ সাংসদ

প্রকাশ: ২০২২-০৭-২৭ ০৭:৩৬:০৪ || আপডেট: ২০২২-০৭-২৭ ০৭:৩৬:০৪

সিএসবি-টুয়েন্টিফোর ডেস্কঃ

মূল্যস্ফীতি নিয়ে সরকারের বিরুদ্ধে প্রতিবাদ করার সময় ‘উশৃঙ্খল আচরণের’ জন্য সংসদের ১৯ জন বিরোধীদলীয় সদস্যকে (এমপি) ভারতের রাজ্যসভা থেকে বরখাস্ত করা হয়েছে।

চারজন কংগ্রেস সংসদ সদস্যের বিরুদ্ধে একই কারণে লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা কর্তৃক আগামী ১২ আগস্ট শেষ হতে যাওয়া পুরো বর্ষা অধিবেশনের জন্য পদক্ষেপ নেওয়ার একদিন পরে এদের বিরুদ্ধে এ স্থগিতাদেশ দেওয়া হয়।

মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেসের (টিএমসি) ৭ জনসহ ১৯ জন বরখাস্ত রাজ্যসভার সংসদ সদস্যকে সংসদের বর্ষাকালীন অধিবেশনে যোগদানের বিষয়ে এক সপ্তাহের জন্য নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ক্ষমতাসীন বিজেপির পীযূষ গয়াল বলেন, রাজ্যসভা থেকে বিরোধী সংসদ সদস্যদের বরখাস্ত করার সিদ্ধান্ত ভারাক্রান্ত হৃদয়ে নেওয়া হয়েছিল। তারা স্পিকারের আবেদন উপেক্ষা করে চলেছিলো।

বরখাস্ত হওয়ার পর তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’ব্রায়েন সংবাদ মাধ্যমকে বলেন, এই সরকার গণতন্ত্রকে বরখাস্ত করেছে।

সাময়িক বরখাস্ত সংসদ সদস্যরা বিরোধী সংসদ সদস্যদের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপের প্রতিবাদ অব্যাহত রাখায় সংসদ এক ঘণ্টার জন্য মূলতবি করা হয়।

বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথম এত সংসদ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হলো। ২০১৯ সালের জানুয়ারিতে, তৎকালীন লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন টিডিপি এবং এআইএডিএমকে -এর ৪৫ জন সদস্যকে কার্যসূচি ব্যাহত করার জন্য বরখাস্ত করেছিলেন।

সিএসবি-টুয়েন্টিফোর; ২৭/৭ঃস/-১৩২;(১৩আ+০০১৪৩)