ঢাকা, রোববার, ৭ আগস্ট ২০২২

উখিয়া হরিণমারায় পাহাড় কাটার মহৌৎসব, নেপথ্যের নায়ক হেডম্যান পুত্র তাহের

প্রকাশ: ২০২২-০৭-২৫ ১৭:৫৬:৫৯ || আপডেট: ২০২২-০৭-২৫ ১৮:১০:১৪

নিজস্ব প্রতিবেদকঃ
কক্সবাজারের দক্ষিণ বন বিভাগের উখিয়া রেঞ্জের আওতাধীন হরিণমারাতে সবুজের অভায়রণ্যে পাহাড় কাটার মহৌৎসব চলছে। ঘন বন জঙ্গল ঘেরা পাহাড়ের উপর বদ নজর পড়েছে চিহ্নিত পাহাড় খেকোদের। বালি, মাটি বিক্রির নামে নিয়মিত তান্ডব চালাচ্ছে সিন্ডিকেট সদস্যরা। এসবের নেপথ্যের মূল নায়ক হেডম্যান পুত্র তাহের এমনটি জানিয়েছেন স্থানীয়রা।

জানা গেছে, তাহের ও তার সহযোগীরা হরিণমার ও পার্শ্ববর্তী এলাকাতে উর্বর জমিতে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে লাখ টাকার বাণিজ্য চালিয়ে আসছে। যার ফলে একদিকে পরিবেশ বিপর্যয়, অন্যদিকে জমির টপ সয়েলসহ ফসল উৎপাদনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, বসতঘরের পাশে পাহাড় কাটার দৃশ্য। যার ফলে যে কোন সময় পাহাড় ধ্বসে প্রাণহানির আশংকা রয়েছে।

খাস, বন ভুমির পাহাড় ও টিলাভূমি কেটে ডাম্পারে ডাম্পারে মাটি নিয়ে যাওয়ার কারণে বিদ্যালয়,এতিমখানা, মাদরাসা চার-পাঁচটি গ্রামের মানুষের যাতায়াতের রাস্তাগুলো জরাজীর্ণ হয়ে গেছে।

পরিবেশবাদী শহীদুল জানিয়েছেন, যারা পাহাড় কেটে মাটি পাচার করে পরিবেশ নষ্টকারী তাহের ও সহযোগীদের গ্রেপ্তার করে শাস্তির আওতায় আনতে হবে, তা না হলে অচিরেই পরিবেশ ধ্বংস হয়ে যাবে।

তাহেররর  বক্তব্য নেয়ার চেষ্টা করলে গণমাধ্যমকর্মীর সাথে কথা বলতে রাজি হননি।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম বলেন, পাহাড় ও বনসম্পদ রক্ষা করার জন্য জড়িতদের বিরুদ্ধে বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে৷