ঢাকা, শুক্রবার, ১৯ আগস্ট ২০২২

রামুতে মুজিববর্ষের ঘর পাচ্ছে ১৩০ পরিবার

প্রকাশ: ২০২২-০৭-২১ ১০:৪০:২৬ || আপডেট: ২০২২-০৭-২১ ১০:৪০:২৬

সোয়েব সাঈদ, রামু::
কক্সবাজারের রামুতে মুজিববর্ষ উপলক্ষ্যে ৩য় পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের আওতায় ঘর পাচ্ছেন আরো ৪০০ গৃহহীন ও ভূমিহীন পরিবার। এরমধ্যে ১৩০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বৃহষ্পতিবার, ২১ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রাপ্ত তথ্যমতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মশতবার্ষিকী এবং মুজিববর্ষ উপলক্ষ্যে রামু উপজেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে মোট ৭০৫টি ঘর বরাদ্ধ দেয়া হয়েছে। এরমধ্যে ১ম পর্যায়ে ১৭৫ টি, ২য় পর্যায়ে ১৩০ এবং ৩য় পর্যায়ে ৪০০টি ঘর রয়েছে। এরমধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে সম্পূর্ণভাবে নির্মিত ঘরের সংখ্যা ৪৬২ টি। ইতোমধ্যে উদ্বোধন হওয়া ঘরের সংখ্যা ২৬২ টি। গত ২৬ এপ্রিল উদ্বোধন হওয়া ঘরের সংখ্যা ২০০টি। এছাড়া আজ বৃহষ্পতিবার, ২১ জুলাই উদ্বোধন করা হবে আরো ১৩০টি ঘর।

রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিগ্যান চাকমা জানিয়েছেন- আজ বৃহষ্পতিবার সকালে রামু উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুজিববর্ষ উপলক্ষ্যে ১৩০টি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করবেন। ১৩০টির মধ্যে রামুর রশিদনগর ইউনিয়নে ৯৫টি, রাজারকুল ইউনিয়নে ২০টি, দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নে ১৩টি এবং খুনিয়াপালং ইউনিয়নে ২টি ঘর রয়েছে।

রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা জানিয়েছেন- রামুতে মুজিববর্ষের ঘর প্রদানে হতদরিদ্র, খেটে খাওয়া মানুষ, প্রতিবন্ধী, স্বামী পরিত্যাক্তা, বিধবাসহ অসহায় পরিবারকে প্রাধান্য দেয়া হয়েছে। তিনি আরো জানান- এসব ঘর টেকসইভাবে নির্মাণে মানসম্পন্ন সরঞ্জাম ব্যবহার করা হয়েছে। বন্যাসহ যে কোন প্রাকৃতিক দূর্যোগে যেন ঘরগুলো ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে বেশী গুরুত্ব দেয়া হয়েছে।

রশিদনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এমডি শাহ আলম জানিয়েছেন- রামু উপজেলা নির্বাহী অফিসার প্রনয় চাকমা সহ উপজেলা প্রশাসনের সার্বিক প্রচেষ্টায় রশিদনগর ইউনিয়নে অসংখ্য ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর ও জমি প্রদান করা হয়েছে। এখনো অনেক ঘরের নির্মাণ কাজ চলছে। এতে ইউনিয়নের দরিদ্র লোকজন মাথাগোজার ঠাঁই পেয়েছেন। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।