ঢাকা, রোববার, ৭ আগস্ট ২০২২

রামুতে খিজারীয়ান ভোকেশনাল প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী উৎসব অনুষ্ঠিত

প্রকাশ: ২০২২-০৭-১২ ০৬:৫৯:০৫ || আপডেট: ২০২২-০৭-১২ ০৬:৫৯:০৫

সোয়েব সাঈদ, রামু::
রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) প্রাক্তন শিক্ষার্থীদের বর্ণিল ঈদ পূনর্মিলনী উৎসব অনুষ্ঠিত হয়েছে। সোমবার, ১১ জুলাই আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- তথ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও খিজারীয়ান এর সাধারণ সম্পাদক আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল এমপি।

রামু স্বপ্নপুরী কমিউনিটি সেন্টারে খিজারীয়ান (ভোকেশনাল) প্রাক্তন শিক্ষার্থী কল্যাণ পরিষদ আয়োজিত পুনর্মিলনী অনুষ্ঠানে এমপি কমল বলেন- দেশকে এগিয়ে নেয়া ও নিজেদের স্বনির্ভর হওয়ার জন্য কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি শিক্ষা অর্জনের মাধ্যমে উদ্যোক্তা হয়ে শিল্প বিপ্লব গড়ে তুলতে হবে। এজন্য কারিগরি শিক্ষা লাভ করে প্রত্যেককে উদ্যোক্তা হওয়ার স্বপ্ন নিয়ে কাজ করতে হবে।

এর আগে সকাল ৮ টায় রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবশন ও বেলুন উড়িয়ে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) শাখার প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী’২০২২ এর শুভসূচনা করা হয়। পরে একটি বর্ণাঢ্য র‌্যালী রামু চৌমুহনী স্টেশন সহ গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সকাল ৯ টায় স্বপ্নপূরী কমিউনিটি সেন্টারে আয়োজিত স্মৃতিচারণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা বলেন- রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) শাখার প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী উৎসব প্রশংসনীয় উদ্যোগ। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ এবং রামুর হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যকে আরো সমৃদ্ধ করতে শিক্ষার্থীদের এ আয়োজন ভূমিকা রাখবে। তিনি উপজেলা প্রশাসনের প্রচেষ্টায় রামুতে চলমান শিক্ষাবান্ধব বাস ‘স্বপ্নযাত্রা”  এবং ব্যতিক্রমী পর্যটন স্পট “স্বপ্নতরী” চালু রাখতে প্রাক্তন শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।

রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- খিজারীয়ান (ভোকেশনাল) প্রাক্তন শিক্ষার্থী পরিষদ, পূনর্মিলনী ২০২২ উদযাপন কমিটির আহবায়ক ও ভোকেশনাল শাখার শিক্ষক মোহাম্মদ রমজান আলী এবং খিজারীয়ান (ভোকেশনাল) প্রাক্তন শিক্ষার্থী পরিষদ, পূনর্মিলনী ২০২২ উদযাপন কমিটির সদস্য সচিব প্রকৌশলী মো. রমজান ইসলাম রুবেল।

অনুষ্ঠানে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক সফল প্রধান শিক্ষক সাধন কুমার দে কে সম্মানিত অতিথি হিসেবে ক্রেষ্ট দিয়ে সম্মাননা প্রদান করা হয়।

পূনর্মিলনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের (ভোকেশনাল) শাখার সিনিয়র শিক্ষক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহেদ সালাহ উদ্দিন, প্রকৌশলী জালাল উদ্দিন, শিক্ষক জসিম উদ্দিন ও জর্জ  বাহাদুর দে।

সিনিয়র শিক্ষক প্রকৌশলী মোহাম্মদ শাহেদ সালাহ উদ্দিন বলেন- “১৯৯৯ সালে আমি এ বিদ্যালয়ে কারিগরি বিভাগ চালুর মাধ্যমে শিক্ষকতা শুরু করি। এখন এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা সফলতা নিয়ে বটবৃক্ষের মতো ছড়িয়ে-ছিটিয়ে নিজের ও দেশের কল্যাণে নিবেদিত প্রাণ হয়ে কাজ করে যাচ্ছে। এ পূনর্মিলনী উৎসবে দীর্ঘ শিক্ষকতা সময়ের সব শিক্ষার্থীকে একসাথে পাওয়াটা সৌভাগ্যের। এ ঐক্য বজায় রেখে প্রাক্তন শিক্ষার্থীদের নিজেদের ও পেশাগত কল্যাণে কাজ করতে হবে। এ সংগঠনের উদ্যোগে একটি শিক্ষাবৃত্তি চালু করা যেতে পারে।”

সভাপতির বক্তব্যে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহীদুল্লাহ বলেন- “আর মাত্র ২ মাস পর আমি অবসরে যাচ্ছি। শেষ মূহুর্তে প্রিয় সকল শিক্ষার্থীদের এভাবে পেয়ে আমি আনন্দিত। এ পূনর্মিলনী উৎসব আমাদের নতুনভাবে জাগ্রত করেছে। কারিগরি শিক্ষার সুফল দেশ ও জনগণের কল্যাণে প্রয়োগের জন্য প্রাক্তন শিক্ষার্থীদের আন্তরিক হতে হবে।”

অনুষ্ঠানে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উঃ খিজারী দালাল, বিদ্যালয়ের যুদ্ধ পরবর্তী ও অগ্নিকান্ডে ভষ্মিভূত হওয়ার পর পূণঃপ্রতিষ্ঠায় অবদান রাখায় মরহুম এডভোকেট মেহের আলী, মরহুম ওসমান সরওয়ার আলম চৌধুরীসহ সকল ব্যক্তিবর্গের অবদান তুলে ধরে স্মৃতিচারণ ও তাঁদের প্রতি বিনম্র শ্রদ্ধা প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) শাখার ২০০১ থেকে ২০২১ পর্যন্ত ব্যাচ ভিত্তিক প্রাক্তন শিক্ষার্থীরা স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। দিনব্যাপী এ বর্ণিল আয়োজনকে সফলভাবে আয়োজনে অক্লান্ত পরিশ্রম করে সার্বিক সহযোগিতা প্রদান করেন- রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (ভোকেশনাল) শাখার প্রাক্তন শিক্ষার্থী প্রকৌশলী মো. ইলিয়াছ, প্রকৌশলী মিশুক বড়ুয়া, প্রকৌশলী নুরুল আজাদ, প্রকৌশলী মোবারক ইবতেখাঁর, মোহাম্মদ আবদুল্লাহ, প্রকৌশলী হুমায়ন আরাফাত, প্রকৌশলী ইউনুচ তাহিন, আবদুল মান্নান জামশেদ, প্রকৌশলী খাইরুল ইসলাম, মো. ইকবাল, কামরুল হাসান প্রমূখ।

অনুষ্ঠানে ভোকেশনাল শাখার প্রাক্তন শিক্ষার্থী প্রকৌশলী মো. ইলিয়াছ ও প্রকৌশলী মিশুক বড়ুয়া সম্পাদিত রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় ভোকেশনাল শাখার প্রাক্তন শিক্ষার্থীদের পূনর্মিলনী ২০২২ এর স্বারকগ্রন্থ “পুনর্মিলনী” এর আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন- রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা।

অনুষ্ঠানে প্রধান অতিথি, সম্মানিত অতিথি ও বিশেষ অতিথিবৃন্দকে সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়। বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান (ব্যান্ড শো)  ও র‌্যাফেল ড্র এর মাধ্যমে দিনব্যাপী পুনর্মিলনী অনুষ্ঠানে সমাপ্তি ঘটে।