ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

কাপ্তাইয়ে টানা বর্ষণে ৪২ বছরের পুরাতন মসজিদটি হুমকির মুখে

প্রকাশ: ২০২২-০৬-২১ ২০:১২:৪৮ || আপডেট: ২০২২-০৬-২১ ২০:১২:৪৮

 

কাপ্তাই প্রতিনিধি
টানা কয়েকদিনের প্রবল বর্ষণ ও পাহাড় ধসের কারণে দীর্ঘ প্রায় ৪২ বছরের পুরাতন কাপ্তাই উপজেলাধীন শীলছড়ি বাজার মসজিদটি হুমকির মুখে পড়েছে।

ভাঙ্গন প্রতিরোধে জরুরী ব্যবস্থা গ্রহণ করা না হলে মসজিদটি ধসে পড়ার আশংকা করছে এলাকাবাসী।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত কয়েকদিনের অতিবৃষ্টিতে পাহাড় ধসের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। এরআগে থেকেই ওই পাশে ভাঙ্গনের সম্ভাবনা দেখা দেওয়ায় ভাঙ্গন রোধে বিগত ২ বছর পূর্বে ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ থেকে ১ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়।

এলাকার লোকজন আরও দেড় লাখ টাকা সংগ্রহ করে আড়াই লাখ টাকা ব্যয়ে একটি ধারক দেয়াল নির্মাণ করা হয়। চলমান প্রবল বর্ষণে সে ধারক দেয়ালটিও ভেঙ্গে যায়। ফলে মসজিদের একটি পিলার মাটির উপরের দিকে বের হয়ে গেছে। এতে পুরো মসজিদটি এখন হুমকির মুখে পতিত হয়েছে। যে কোন সময় মসজিদটি ভেঙ্গে পাহাড়ের ঢালুতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছে এলাকাবাসী।

মসজিদের ইমাম মাওলানা আরিফ হোসেন জানান, নামাজ আদায় করতে গেলে ভয় হয়। কখন পুরো মসজিদটি ভেঙে পাহাড়ের ঢালুতে নিমজ্জিত হয়।এলাকার মুসল্লি মোঃ জামাল উদ্দীন, জুয়েল, মাহাবুব ও রফিক জানান, আমরা মসজিদটি নিয়ে ভয়ে আছি। বর্ষার কারণে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক এলাকা জুড়ে ভাঙ্গন দেখা দেওয়ায়। মুসল্লিদের নামাজ আদায় করতে ভয় করছে।

সংশ্লিষ্ট প্রশাসনের নিকট আমাদের অনুরোধ, শীলছড়ি বাজার মসজিদটি রক্ষায় অতিদ্রুত একটি রিটার্নিং ওয়াল নির্মাণ করার জন্য করে। তাহলে মসজিদটি রক্ষা পাবে বলে তারা জানায়। এবিষয়ে ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান, এটি ৪২ বছর আগের শীলছড়ি বাজার মসজিদ। চলমান প্রবলবর্ষণ ও পাহাড় ধসে মসজিদের পশ্চিম পাশে ভেঙ্গে গেছে।যেকোন মুহুতে মসজিদের বাকি অংশ ভেঙ্গে যেতে পারে।

এলাকার মুসল্লিরা নামাজ আদায় করতে এখন ভয় পাচ্ছে। এমতাবস্তায় অতিদ্রুত মসজিদটি রক্ষায় একটি রিটার্নিং ওয়াল নির্মাণ করা প্রয়োজন।