ঢাকা, মঙ্গলবার, ৯ আগস্ট ২০২২

রামুতে ৬০ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

প্রকাশ: ২০২২-০৬-১১ ০২:৪১:০২ || আপডেট: ২০২২-০৬-১১ ০২:৪১:০২

ক্যাম্পেইন চলবে ১৫ থেকে ১৯ জুন

সোয়েব সাঈদ, রামু:
কক্সবাজারের রামুতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহষ্পতিবার (৯ জুন) রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন- রামু উপজেলা নির্বাহী অফিসার প্রণয় চাকমা।

সভায় সভাপতিত্ব করেন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়ুয়া।

সভায় জানানো হয়, আগামী ১৫ থেকে ১৯ জুন সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। ৬ মাস থেকে ১ বছর বয়সী সকল শিশুকে ১টি করে নীল রঙের এবং ১ বছর থেকে ৫ বছর বয়সী সকল শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। রামুতে চাহিদা অনুযায়ী ৮ হাজার ১৫২ জনকে নীল রঙের এবং ৫২ হাজার ২৮৬ জনকে লাল রঙের ক্যাপসুল সরবরাহ করা হয়েছে। অর্থাৎ রামু উপজেলার ১১টি ইউনিয়নে ৬০ হাজার ৪৩৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

সভায় জানানো হয়- ক্যাম্পেইন চলাকালে সকাল ৮ টা থেকে নিকটস্থ টিকাদান কেন্দ্রে গিয়ে এসব বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে।

ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায়। বাংলাদেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে।

রামু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. রিপন চৌধুরীর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ারুল হোসাইন, রামু উপজেলা প্রকৌশলী মঞ্জুর হাছান ভূইয়া, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাদেকুর রহমান ও রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ। সভায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নোবেল কুমার বড়–য়া জানান- জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন আগামী ১২-১৫ জুন ২০২২ ইং তারিখে অনুষ্ঠিত হওয়ার ছিলো। কিন্তু বৃহষ্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় পুষ্টিসেবা (এনএনএস), জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান (আইপিএইচএন) এর লাইন ডিরেক্টর ডাঃ এসএম মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে আসন্ন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ১৫ থেকে ১৯ জুন ২০২২ ইং তারিখ পর্যন্ত উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।