ঢাকা, সোমবার, ১৫ আগস্ট ২০২২

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালান সুড়ঙ্গের সন্ধান

প্রকাশ: ২০২২-০৫-১৮ ১৮:০১:১৫ || আপডেট: ২০২২-০৫-১৮ ১৮:০১:১৫

অনলাইন ডেস্কঃ

মাদক চোরাচালানের জন্য মেক্সিকোর তিজুয়ানা থেকে যুক্তরাষ্ট্রের সান দিয়েগো শহরের একটি গুদাম পর্যন্ত নির্মিত বিশাল আকারের এক গোপন সুড়ঙ্গের সন্ধান পাওয়া গেছে।

১ হাজার ৭৪৪ ফুট (৫৩১ মিটার) লম্বা ওই সুড়ঙ্গে রেললাইন, বিদ্যুৎ ও বায়ু নিষ্কাশন ব্যবস্থা আছে।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোকেন চোরাচালানের জন্য আগে ব্যবহৃত একটি সম্পত্তির ওপর নজরদারি চালাচ্ছিল। নজরদারি চালাতে গিয়ে তারা এই সুড়ঙ্গটি আবিষ্কার করে।

একই সঙ্গে গোপন সুড়ঙ্গ থেকে বিপুল পরিমাণ কোকেন, মেথামফেটিন ও হেরোইন জব্দ করেছে মার্কিন কর্তৃপক্ষ। এ ছাড়া মাদক চোরাচালানের অভিযোগে ছয় ব্যক্তিকে আটক করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সাউদার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নির কার্যালয় এর সত্যতা নিশ্চিত করে জানিয়েছে, সুড়ঙ্গটির গভীরতা ৬১ ফুট বা ১৮ মিটার এবং এর ব্যাস ৪ ফুট বা এক মিটার।

সরকারি কৌঁসুলিরা বলছেন, সুড়ঙ্গটির সন্ধান পাওয়ার আগে কর্মকর্তারা গত ১৩ মে তিজুয়ানার ওই সম্পত্তিটি থেকে বেশ কিছু গাড়ি আসতে ও যেতে দেখে। এরপর তারা সেখানে অভিযান শুরু করে। অভিযানে এসব মাদক জব্দ এবং মাদক চোরাচালানে জড়িত ছয়জনকে গ্রেপ্তার করা হয়।

যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অন্যতম পথ মেক্সিকো। সর্বশেষ ২০২০ সালে ক্যালিফোর্নিয়ায় এমন একটি সুড়ঙ্গের সন্ধান মিলেছিল। ১৯৯৩ সাল থেকে যুক্তরাষ্ট্র এমন ৯০টি সুড়ঙ্গের সন্ধান পেয়েছে। এর মধ্যে ক্যালিফোর্নিয়ার ওই সুড়ঙ্গ সবচেয়ে বড়। এটি ছিল ৪ হাজার ৩০৯ ফুট লম্বা।

সিএসবি-টুয়েন্টিফোর; ১৮/৫ঃ(আ+২৭)