ঢাকা, রোববার, ৭ আগস্ট ২০২২

কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে দুই দশক ধরে পুরনো অ্যাম্বুলেন্সটিই ভরসা

প্রকাশ: ২০২২-০৫-১৬ ১৩:১৭:১৩ || আপডেট: ২০২২-০৫-১৬ ১৩:২০:৫৬

 

কাপ্তাই প্রতিনিধি:
সরকারি বিপুল অর্থ ব্যয়ে সম্প্রতি নতুন ভবন নির্মাণসহ ৬০ শয্যায় উন্নীত করা হয়েছে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে। নতুন নতুন ইউনিট ও নতুন যন্ত্রপাতি সংযোজন করায় হাসপাতালের গুরুত্ন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। অনেকটা আধুনিক মানের হাসপাতালটির সবদিকে উন্নতি হলেও নতুন অ্যাম্বুলেন্সের অভাবে রোগী সেবা ব্যাহত হচ্ছে। তবে প্রায় দুই দশক আগের একটি অ্যাম্বুলেন্সের উপরই ভরসা করতে হচ্ছে সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে একটি আধুনিক মানের হাসপাতালে রূপান্তিরত করা হয়েছে ইতিপূর্বে। এতে পূর্বের তুলনায় স্বাস্থ্য সেবার মান দিনদিন বৃদ্ধি পাওয়ায় দুর্গম অঞ্চলের মানুষের পাশাপাশি পার্শ্ববর্তী উপজেলা থেকে ছুটে আসা মানুষ পাচ্ছে এই হাসপাতালে নিরবিচ্ছিন্ন চিকিৎসা সেবা। হাসপাতালের নতুন ভবন নির্মিত হওয়ায় অভিজ্ঞ চিকিৎসক ও কর্মচারীদের গুরুত্বপূর্ণ ভূমিকায় কাপ্তাইয়ের চিকিৎসা সেবার বাতিঘর হিসেবে পরিচিতি পাচ্ছে ‘কাপ্তাই উপজেলা ‘স্বাস্থ্য কমপ্লেক্সটি’।

সূত্র আরো জানায়, ২০০৩ সালে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরকারি অ্যাম্বুলেন্সটি প্রদান করা হয়। সেই থেকে আজো ওই অ্যাম্বুলেন্স দিয়েই কাপ্তাই তথা পার্বত্যাঞ্চলের দুর্গম এলাকার রোগীদের সেবা দেওয়া হচ্ছে। বর্তমানে বয়সের ভারে অ্যাম্বুলেন্সটি আগের মতো পরিবহন সেবা দিতে পারছে না।

এছাড়া, অ্যাম্বুলেন্সটিতে নেই কোন আধুনিক মানের ইমারজেন্সী সেবা। মাঝে মধ্যে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে পুরাতন এই অ্যাম্বুলেন্সটিতে। বিশেষ করে অ্যাম্বুলেন্সটি ব্যবহার করা কয়েকজন রোগীর স্বজনের সাথে কথা বলে জানা গেছে, অনেক সময় হাসপাতাল থেকে অথবা হাসপাতালে রোগী নিয়ে আসা-যাওয়া করতে গেলে পথিমধ্যে গাড়িটি অচল হয়ে পড়ে। ফলে অ্যাম্বুলেন্সে থাকা রোগী এবং তার স্বজনদের নানা বিড়ম্বনায় পড়তে হয়।
সূত্র জানায়, এরইমধ্যে রাঙামাটি পার্বত্য জেলা সহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে সরকারি ভাবে আধুনিক মানের অ্যাম্বুলেন্স দেওয়া হচ্ছে। কাপ্তাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে কবে আসবে আধুনিক মানের অ্যাম্বুলেন্স এবং কবে দুর্গম অঞ্চলের মানুষ এই সেবা পাবে সেই অপেক্ষায় থাকতে হচ্ছে উপজেলাবাসীকে।

কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে দুই দশক ধরে অ্যাম্বুলেন্সটিই ভরসা

এবিষয়ে কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শাহনেওয়াজ হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, কাপ্তাই স্বাস্থ্য কমপ্লেক্সে প্রায় সময় চিকিৎসা নিতে আসে অসহায় ও দুর্গম এলাকার মানুষজন। অনেক সময় তাদের অ্যাম্বুলেন্স সেবা নিতে গেলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। বিশেষ করে হাসপাতালে থাকা একমাত্র অ্যাম্বুলেন্সটি যান্ত্রিক ত্রুটির কারণে যেতে না পারলে বাইরে থেকে অধিক অর্থ ব্যয়ে অ্যাম্বুলেন্স ভাড়া করতে হয় রোগীদের।

এছাড়া বর্তমানে হাসপাতালে থাকা অ্যাম্বুলেন্সটি অনেকদিনের পুরনো হওয়ায় প্রায় সময় এর মেরামত কাজ করতে হয়। গত তিন বছর পূর্বে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হতে নতুন অ্যাম্বুলেন্স পাওয়ার জন্য একটি চাহিদাপত্র যথাযথ কতৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছিল বলে তিনি জানান।

কিন্তু এখনো পর্যন্ত নতুন অ্যাম্বুলেন্স পায়নি কাপ্তাইবাসী। জরুরী ভিত্তিতে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি নতুন অ্যাম্বুলেন্স প্রদান করা হলে যাতায়াত সেবায় রোগীদের দীর্ঘদিনের কষ্ট দূর হবে বলে এলাকাবাসী মতামত ব্যক্ত করেন।