ঢাকা, শনিবার, ১৩ আগস্ট ২০২২

আজ শুভ “বুদ্ধ পূর্ণিমা”

প্রকাশ: ২০২২-০৫-১৫ ০২:৪৪:৪৩ || আপডেট: ২০২২-০৫-১৫ ০২:৪৬:০২

 

নিজস্ব প্রতিবেদক:
বিশ্ব বৌদ্ধদের প্রধান ধর্মীয় উৎসব শুভ “বুদ্ধ পূর্ণিমা” আজ। দেশের প্রতিটি বৌদ্ধ ধর্মাবলম্বী আজ সাড়ম্বরে এ উৎসব উদযাপন করবে দিবসটি।

‘জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণের স্মৃতিবিজড়িত দিনটিকে বুদ্ধ পূর্ণিমা হিসেবে উদযাপন করেন বৌদ্ধরা।

http://আজ শুভ “বুদ্ধ পূর্ণিমা”

বুদ্ধধর্ম মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে মহামতি গৌতম বুদ্ধ আবিভর্‚ত হয়েছিলেন।

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বৌদ্ধ সম্প্রদায়সহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

বৌদ্ধ ধর্ম গ্রন্থ থেকে জানা যায় যে, এক আষাঢ়ি পূর্ণিমায় স্বপ্নযোগে মাতৃকুক্ষিতে প্রতিসন্ধি গ্রহণ করেন এবং পরবর্তী এক শুভ বৈশাখী পূর্ণিমায় জন্ম লাভ করেন। তার জন্ম হয়েছিল লুম্বিনী কাননের শালবৃক্ষ ছায়ায় উন্মুক্ত আকাশতলে। একই তিথিতে শুভ বৈশাখী পূর্ণিমায় বোধিজ্ঞান লাভ করেন তিনি।

তার নিকট জাতি, শ্রেণি ও গোত্রের কোনো ভেদাভেদ ছিল না। গৌতম মানুষকে মানুষ এবং প্রাণীকে প্রাণীরূপেই জানতেন এবং এর প্রাণসত্তার মধ্যেই যে কষ্টবোধ আছে তা তিনি মর্মে মর্মে উপলব্ধি করতেন। তাই তিনি বলেছিলেন, জগতের সব প্রাণী সুখী হোক।

আজ শুভ "বুদ্ধ পূর্ণিমা"
আজ শুভ “বুদ্ধ পূর্ণিমা”

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে আজ সারাদেশে রাষ্ট্রীয় ছুটি।

এ দিনের শুরুতে সারাদেশে শান্তি শোভাযাত্রা এবং বৌদ্ধ বিহার গুলোতে দিনব্যাপী প্রদীপ প্রজ্বলন, পূজা ও প্রার্থনার আয়োজন করে বুদ্ধের আদর্শ অনুসারীরা।

একই সাথে বিশ্বমানব জাতির সর্বাঙ্গীণ শান্তি ও মঙ্গল কামনায় অনুষ্ঠিত হবে বিশেষ প্রার্থনা।