ঢাকা, শুক্রবার, ১২ আগস্ট ২০২২

ঈদ যতই ঘনিয়ে আসছে ততই ভিড় বাড়ছে বিপণি-বিতান গুলোতে

প্রকাশ: ২০২২-০৫-০১ ০৯:১৫:২৬ || আপডেট: ২০২২-০৫-০১ ০৯:১৫:২৬

 

জোবায়ের আহমদ, মৌলভীবাজার:
আর কদিন পরই পবিত্র ঈদুল ফিতর। তাই ঈদকে সামনে রেখে মৌলভীবাজারে জমে উঠেছে কেনাকাটা। অভিজাত মার্কেট থেকে শুরু করে ফুটপাত সর্বত্রই কেনাকাটার ধুম পড়েছে। ঈদের দিন যতই ঘনিয়ে আসছে ততই ভিড় বাড়ছে শহরের মার্কেট এবং বিপণি-বিতান গুলোতে।

প্রবাসী অধ্যুষিত এ জেলার কয়েক লাখ লোক লন্ডন, আমেরিকা, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, ইতালি, মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান বাহরাইন ও মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে বসবাস করেন। প্রবাসীরা ও ইতোমধ্যে ছুটি কাটাতে এবং তাদের স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে দেশে এসেছেন।

সরেজমিনে মার্কেটগুলো ঘুরে দেখা গেছে , আজ কেনাকাটার আবহ বইছে মৌলভীবাজারের অভিজাত শপিংমল, বিপণিবিতান ও দেশী-বিদেশী পোশাকের পাইকারি মার্কেট গুলোতে। দোকানগুলোতে শোভা পাচ্ছে নামীদামী ব্র্যান্ড ও বিদেশী পোশাক। ফ্যাশনের বৈচিত্র্যের পাশাপাশি গ্রাহকতুষ্টির দিকে খেয়াল রেখে দোকানের সাজসজ্জাতেও এসেছে নান্দনিক পরিবর্তন।এক কথায় ভেতরে-বাইরে সবখানেই প্রস্তুতির ছোঁয়া।

মৌলভীবাজার বাণিজ্যিক কেন্দ্র এম সাইফুর রহমান রোডের ঈদ বাজারের যানজট, ভিড় ও ঝামেলার মধ্যে দিয়ে অনেকেই কেনাকাটা করছেন সাচ্ছন্দ্যে।এবারে পৌরসভা কর্তৃপক্ষ ঈদের আগেই রাস্তার দুপাশ আগের চেয়ে অনেকটা বড় ও প্রশ্হস্ত করা হয়েছে। এখন এ রোডে আগের মত যানজট একটু কম। অভিজাত মার্কেট গুলোর মধ্যে অন্যতম মার্কেট হচ্ছে এমবি ক্লথ স্টোর, বিলাশ ডিপাটমের্ন্টাল স্টোর, সুমাইয়া বুটিক ফ্যাশন, আল-মদিনা ক্লথ স্টোর, আশরাফ সেন্টার, সেরাটাউন ফ্লাজা, সেভেন স্টার, শাপলা ম্যানশন, আর কে কমপ্লেক্সসহ অন্যান্য শপিং সেন্টারগুলো দিন যত এগুচ্ছে ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। নামী-দামী বিপণি-বিতানগুলোর পাশাপাশি ফুটপাতের দোকানগুলোতেও হরেক রকমের কাপড় সাজিয়ে বসেছেন হকাররা।তবে এবারের ঈদ বাজারে মেয়েদের জন্য শাড়ি, থ্রি পিস, সেলোয়ার-কামিজ, ফতোয়া, স্কার্ট-টপস, ছেলেদের লং ও শর্ট পাঞ্জাবি, ফতোয়া, শার্ট, জিন্স ও টি-শার্টসহ বাচ্চাদের নানা রঙ ও ডিজাইনের পোশাকের সমাহার ঘটেছে বিভিন্ন বিপণি বিতানে।

বিলাস ডিপার্টমেন্টাল ষ্টোরের আসা ক্রেতা শিরিন আক্তার এ প্রতিবেদককে জানান, সময় তো প্রায় শেষের দিকে তাই আম্মু নিয়ে কেনাকাটা করতে আসলাম। তবে এখানকার পোশাকগুলো অনেক রুচিসম্মত।

এম,বি ক্লথ ষ্টোরের ক্রেতা সানজিদা ইসলাম এ প্রতিবেদক কে জানান, কয়েকদিন আগেও এসে ঘুরের দেখে গেছি এখন ক্রয় করতে আসলাম এবারের পোশাকের মান গতবারের তুলনায় ভালই মনে হচ্ছে।

এদিকে নিম্ন আয়ের মানুষরা ভিড় জমাচ্ছেন ফুটপাতের দোকানগুলিতে। অবশ্য ঈদকে সামনে রেখে অযৌক্তিকভাবে কাপড়ের মূল্যবৃদ্ধির অভিযোগ ও করেছেন অনেক ক্রেতা। ফলে ক্রেতাদের বাধ্য হয়ে কয়েকগুণ বেশি দামে পোশাক কিনতে হচ্ছে।

এদিকে জেলা পুলিশের একটি সুত্রে জানা গেছে, ঈদ বাজারকে নির্বিঘ্নে কেনাকাটা করতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। মৌলভীবাজার প্রবাসী অধ্যসিত জেলার সকল থানার এলাকায় রমজানের ঈদ উপলক্ষে সাধারন মানুষের নিরাপত্তা জন্য মার্কেট ও বিপনি বিতানগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীরা কঠোর নজরদারি রাখছে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমিন বলেন, ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরা যাতে করে অতিরিক্ত দাম না রাখতে পারে সেদিকে ভোক্তা অধিকার অধিদপ্তরের নজরদারি রয়েছে।