http://www.csb24.com/archives/93468

ঢাকা, , শনিবার, ১২ জুন ২০২১

এসএসসি ও এইচএসসির পরীক্ষার জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রকাশ

প্রকাশ: ২০২১-০৫-২৯ ০০:৪৫:৩৯ || আপডেট: ২০২১-০৫-২৯ ০০:৪৫:৩৯

সিএসবি ডেস্ক:
এসএসসি ও এইচএসসি এবং সমমান পরীক্ষার জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ড (এনসিটিবি) শিক্ষা বোর্ডগুলোর কাছে নির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচি পাঠিয়েছে।

এ ছাড়া এনসিটিবি ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে পাঠ্যসূচি প্রকাশ করা হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বৃহস্পতিবার দুটি নির্দেশনায় জানানো হয়, এনসিটিবি থেকে পাঠানো ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি পাঠানো হলো। পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের নির্দেশ দেওয়া হলো।

নির্দেশনায় আরও জানানো হয়, আগামী ১৩ জুন থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তের পর এ পাঠ্যসূচি প্রকাশ করে শিক্ষা প্রতিষ্ঠানে তা পাঠানো হলো।

গত বুধবার সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, ‘আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতে। এ জন্য এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৮০ দিন ক্লাস করানোর জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। এ ছাড়া আগামী জুন থেকে সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট দেওয়া হবে।’

২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফা এ ছুটি বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১২ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। পরদিন ১৩ জুন থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে প্রস্তুতির নির্দেশনা দেওয়া হয়েছে।