http://www.csb24.com/archives/93439

ঢাকা, , শনিবার, ১২ জুন ২০২১

ফের শুরু হচ্ছে করোনার প্রথম ডোজের টিকাদান কার্যক্রম

প্রকাশ: ২০২১-০৫-২৬ ১৮:০২:৩৭ || আপডেট: ২০২১-০৫-২৬ ২০:১৯:২৯

সিএসবি ডেস্ক।। আগামী জুন-জুলাই থেকে করোনার প্রথম ডোজের টিকাদান কার্যক্রম ফের শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, চীন থেকে টিকা সংগ্রহের সকল আলোচনা সফলভাবে অগ্রসর হচ্ছে এবং নির্ধারিত সময়ের মধ্যেই টিকা হাতে পাওয়া যাবে। ফলে গত জানুয়ারি মাসের মতো প্রথম ডোজের টিকাদান কার্যক্রম শুরু করা সম্ভব হবে।

বুধবার (২৬ মে) দুপুরে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর আয়োজিত ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

ডা. মো. নাজমুল ইসলাম বলেন, ভারতের অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজের টিকা প্রদান বন্ধ রয়েছে। দ্বিতীয় ডোজের টিকার মজুতও প্রায় শেষ। আপাতত বিপুল সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজের টিকা প্রদান করা হবে না।

তাদের ধৈর্য ধরতে অপেক্ষা করতে বিনীত অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, ১২ থেকে ১৬ সপ্তাহ পর্যন্ত এ টিকা নেয়ার সুযোগ থাকে। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে টিকা সংগ্রহের চেষ্টা করছে এবং যাদের দ্বিতীয় ডোজ বাকি থাকবে তারা নির্ধারিত সময়েই সেই টিকা পেয়ে যাবেন।

এক প্রশ্নের জবাবে ডা. নাজমুল ইসলাম বলেন, জুন-জুলাইয়ের মধ্যে ভারত ও চীনের টিকার চালান এসে পৌঁছাবে। যাদের দ্বিতীয় ডোজের টিকা বাকি তারা দ্বিতীয় ডোজের টিকা আবার যারা প্রথম ডোজের টিকা নিতে চান তারা চীনের টিকা নিতে পারবেন।

তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে প্রথম ডোজ ফের দেয়া হবে কিনা- সে সম্পর্কে তিনি স্পষ্ট করে কিছু বলেননি।