http://www.csb24.com/archives/92993

ঢাকা, , শনিবার, ১২ জুন ২০২১

করোনা টিকা গ্রহীতাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে : আইইডিসিআর

প্রকাশ: ২০২১-০৫-১৩ ০১:০৪:৫২ || আপডেট: ২০২১-০৫-১৩ ০১:০৪:৫২

সিএসবি২৪ ডেস্ক:
দেশে করোনার টিকা গ্রহীতাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হচ্ছে। এক গবেষণার প্রাথমিক ফলাফলের বরাত দিয়ে এ কথা জানিয়েছে সরকারের রোগতত্ত্ব রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান—আইইডিসিআর।

আজ বুধবার আইইডিসিআরের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়। আইইডিসিআর ও আইসিডিডিআরবির যৌথভাবে যৌথভাবে গবেষণা করছে। এতে বলা হয়, গবেষণার প্রাথমিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, ১২০ জন প্রথম ডোজ কোভিশিল্ড টিকা গ্রহণকারীর টিকা গ্রহণের এক মাস পর ৯২ শতাংশের ও দুই মাস পর ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সব বয়সী টিকা গ্রহণকারীর শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গেছে।

অন্যান্য অসুস্থতা (কো-মরবিডিটি) থাকা বা না থাকার সঙ্গে অ্যান্ডিবডির উপস্থিতির তেমন কোনো পার্থক্য পাওয়া যায়নি। টিকা গ্রহীতাদের মধ্যে যারা কোভিড–১৯ এ আক্রান্ত হয়েছেন, তাদের শরীরে চার গুণ বেশি অ্যান্টিবডি তৈরি হয়েছে।

আইইডিসিআর জানায়, এই গবেষণা চলমান। টিকা গ্রহণকারীদের শরীরে অ্যান্টিবডি তৈরির আরও হালনাগাদ তথ্য ভবিষ্যতে পাওয়া যাবে। গবেষণায় দেশের বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রের ৬ হাজার ৩০০ টিকা গ্রহণকারীর মধ্যে টিকা গ্রহণের পর দুই বছর পর্যন্ত বিভিন্ন সময়ে রক্তে অ্যান্টিবডির উপস্থিতি পর্যালোচনা করা হবে।

গত ৭ ফেব্রুয়ারি দেশে গণ টিকাদান কর্মসূচি শুরু হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ‘কোভিশিল্ড’ নামে উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। দেশে এখন পর্যন্ত একমাত্র এই টিকাই ব্যবহার করা হয়েছে।