http://www.csb24.com/archives/91782

ঢাকা, , বুধবার, ২১ এপ্রিল ২০২১

ইন্টারনেট সেবার পর বিদ্যুৎ বন্ধ করল মিয়ানমারের জান্তা সরকার

প্রকাশ: ২০২১-০৩-০৫ ২১:১৮:৪৩ || আপডেট: ২০২১-০৩-০৫ ২১:১৮:৪৩

 

অনলাইন ডেস্ক :
ইন্টারনেট সেবার পর বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠেছে মিয়ানমারের সামরিক জান্তার বিরুদ্ধে।

আজ শুক্রবার স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ইয়াঙ্গুনের বাসিন্দারা টুইটার ও ফেসবুকে পোস্ট দিয়ে জানান বাণিজ্যিক কেন্দ্র ইয়াঙ্গুনের সব জায়গা বিদ্যুৎহীন হয়ে পড়েছে।

তবে সরকারি সংস্থাগুলো বলছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটা’র কারণে এই পরিস্থিতি তৈরি হয়েছে।’ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার বিষয়ে ইয়াঙ্গুনের ইয়াঙ্কিন অঞ্চলে অবস্থিত ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ কর্পোরেশনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ব্যবস্থাপনায় বিপর্যয় ঘটার কারণে দেশ জুড়ে বিদ্যুৎ বিভ্রাট চলছে।’

এর আগে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দমন করতে সরকার মিয়ানমারে সামাজিক যোগাযোগমাধ্যমের প্লাটফর্মগুলো বন্ধ করে দিয়েছে। বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। তবে লোকজন ভিপিএন ডাউনলোড করে বিকল্প উপায়ে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছেন বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভ্যুত্থান হয়। এরপর থেকেই মিয়ানমারের সরকারি কর্মকর্তা-কর্মচারী, চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, শ্রমিক, শিক্ষক, শিক্ষার্থীসহ সর্বস্তরের পেশাজীবীরা কাজে ইস্তফা দিয়ে রাজপথে বিক্ষোভ শুরু করেন। এ পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫০ জনেরও বেশি বিক্ষোভকারী নিহত হয়েছেন।