http://www.csb24.com/archives/90340

ঢাকা, , মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১

বয়সসীমা স্থগিত, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন ৭ জানুয়ারি পর্যন্ত

প্রকাশ: ২০২১-০১-০১ ১৩:১০:৫৩ || আপডেট: ২০২১-০১-০১ ১৩:১০:৫৩

সিএসবি২৪ ডেস্ক:

ষষ্ঠ শ্রেণিতে বয়সের কারণে যারা আবেদন করতে পারেনি তাদের সুযোগ দিয়ে ভর্তি বয়সসীমার নীতিমালা স্থগিত করেছে সরকার।

৭ জানুয়ারি পর্যন্ত সফটওয়্যারের মাধ্যমে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। লটারি হবে ১১ জানুয়ারি।

এ তথ্য জানিয়ে গতকাল বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

আদালতের নির্দেশে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় লটারির কার্যক্রম স্থগিতের কথা জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, আদালতের নির্দেশনা অনুযায়ী আবেদন প্রক্রিয়ায় পরিবর্তন আনা হয়েছে।

 

এতে আরও বলা হয়েছে, ইতিপূর্বে বয়সের কারণে আবেদন করতে না পারা শিক্ষার্থীরা এখন আবেদন করতে পারবে। আবেদনের জন্য সফটওয়্যার বৃহস্পতিবার (গতকাল) বিকাল ৫টায় খুলে দেওয়া হয়েছে। ৭ জানুয়ারি বিকাল ৫টা পর্যন্ত আবেদন জমা দেওয়া যাবে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের ক্ষেত্রে বয়সসীমা নির্ধারণ করে তিন বছর আগে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা নীতিমালা স্থগিত করে দেন হাইকোর্ট। পাশাপাশি ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করার সময় আরও এক সপ্তাহ বাড়িয়ে দিতে বলেন আদালত।

বয়সসীমার কারণে নির্ধারিত সময়ে আবেদন করতে ব্যর্থ হওয়া এক শিক্ষার্থীর বাবার করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ গত মঙ্গলবার রুলসহ এ আদেশ দেন। গত ১৫ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল সরকার। সে অনুযায়ী মুন্সীগঞ্জের এক শিক্ষার্থীর বাবা মিজানুর রহমান অনলাইনে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে যান। কিন্তু বয়সসীমার কারণে তার আবেদনটি গ্রহণ হচ্ছিল না।

২০১৭ সালের ১৫ নভেম্বরের শিক্ষা মন্ত্রণালয় যে ভর্তি নীতিমালা জারি করে সেখানে বলা হয়, প্রথম শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীদের বয়স হতে হবে ছয় বছরের বেশি। সে হিসাবেই দ্বিতীয় থেকে নবম শ্রেণিতে ভর্তির বয়সসীমা নির্ধারিত হবে। সে নিয়মে যষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে হলে বয়স হতে হবে ১১ বছরের বেশি। কিন্তু ওই শিক্ষার্থীর জন্ম ২০১১ সালের ৩০ জুলাই।

এদিকে সরকারের অন্য একটি আদেশে বলা হয়েছে, এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য অন্তত ১৪ বছর বয়স হতে হবে। আদালত রিট শুনানি নিয়ে ২০১৭ সালের ভর্তি নীতিমালার বয়সসীমা ষষ্ঠ শ্রেণির ক্ষেত্রে স্থগিত করে রুল জারি করেন। এ আদেশের ফলে এখন ১১ বছরের কম বয়সীরা ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে।