http://www.csb24.com/archives/89429

ঢাকা, , রোববার, ৬ ডিসেম্বর ২০২০

মাস্ক পরা নিশ্চিত করতে দুই-তিন দিনের মধ্যে ভ্রাম্যমাণ আদালত নামাচ্ছে সরকার

প্রকাশ: ২০২০-১১-১৬ ১৬:২৯:৪৮ || আপডেট: ২০২০-১১-১৬ ১৬:২৯:৪৮

সিএসবি২৪ ডেস্ক:
দেশে নতুন করে করোনাভাইরাস প্রতিরোধে সবার মাস্ক পরা নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত নামাতে যাচ্ছে সরকার।

এ ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোকে ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার তিনি সাংবাদিকদের জানান, ‘কোভিড নিয়ে আরেকটু কঠোর হতে হবে। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ একটু বেড়েও যাচ্ছে মনে হচ্ছে। সেজন্য আরেকটু সতর্কতা নেওয়ার জন্য বলা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘অলরেডি আমরা গতকাল (রোববার) বলে দিয়েছি যাতে ঢাকাতেও বিভিন্ন জায়গায় মোবাইল কোর্ট বা ল-এনফোর্সিং এজেন্সি যাতে আরেকটু স্ট্রং হয়।’

সবার মাস্ক পরা নিশ্চিত করতে ঢাকায় কবে থেকে ভ্রাম্যমাণ আদালত নামবে, সে ব্যাপারে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘আশা করি আগামী দুই-তিন দিনের মধ্যে দেখা যাবে।’

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সম্প্রতি সরকারি বেসরকারি অফিসে ‘নো মাস্ক নো সার্ভিস’ চালু করেছে সরকার। এ ব্যাপারে অফিসের বাইরে মাস্ক পরার নির্দেশনাও ঝুলিয়ে দেওয়ার কথা জানানো হয়।

এর আগে, গত জুলাই মাসের শেষ দিকে বাসার বাইরে সব জায়গায় সবার মাস্ক পরা বাধ্যতামূলক করে সরকার। সংক্রামক এই ভাইরাস প্রতিদিনই মানুষের মৃত্যু ডেকে আনলেও নানা অজুহাতে এখনও অনেকে মাস্ক ব্যবহার করছেন না।

তাই করোনার দ্বিতীয় ধাপ মোকাবিলায় সবার মাস্ক পরা নিশ্চিত করতে বিভিন্ন জেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জরিমানাও করা হচ্ছে। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১৩৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা গত আড়াইমাসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে এর চেয়ে বেশি নতুন রোগী শনাক্তের খবর এসেছিল গত ৭ সেপ্টেম্বর। সেদিন ২ হাজার ২০২ জন রোগী শনাক্তের তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

দেশে মোট ৪ লাখ ৩৪ হাজার ৪৭২ জন রোগী শনাক্ত হয়েছে। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৫ জনে।