http://www.csb24.com/archives/89426

ঢাকা, , শনিবার, ৫ ডিসেম্বর ২০২০

এক সপ্তাহ’র মধ্যে রুশ করোনা টিকা ভারতে পৌঁছবে

প্রকাশ: ২০২০-১১-১৬ ১৫:২১:০৪ || আপডেট: ২০২০-১১-১৬ ১৫:২১:০৪

অনলাইন ডেস্ক:
এক সপ্তাহ’র মধ্যে ভারতের কানপুর মেডিক্যাল কলেজে পৌঁছে যাবে রুশ করোনা টিকা ‘স্পুটনিক ভি’। সেখানেই দ্বিতীয় ও তৃতীয় ধাপের হিউম্যান ট্রায়াল হবে।

ভারতের পক্ষ থেকে ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিজিসিআই) রাশিয়ান ডায়রেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড(আরডিআইএফ) ও ডক্টর রেড্ডিজ ল্যাব-কে শেষ পর্যায়ের ট্রায়ালের অনুমতি দিয়েছে।

এর আগে এক বার স্পুটনিক ভি টিকা পরীক্ষার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল ডিজিসিআই।

সংবাদ সংস্থা জানিয়েছিল, রাশিয়ার ভ্যাকসিনের প্রাথমিক ট্রায়াল করা হয়েছিল খুবই কম সংখ্যক লোকের উপর। সেই কারণে নিয়ম ভেঙে ফেজ থ্রি ট্রায়ালের দিকে যাওয়া যায় না বলেই যুক্তি দিতে থাকে সব মহল।

গত ১৩ অক্টোবর হায়দরাবাদের সংস্থা ডক্টরস রেড্ডিজ ল্যাব ফের ভারতে রাশিয়ার টিকার হিউম্যান ট্রায়াল করার অনুমতি চেয়ে আবেদন করে। সেই আবেদনে ফেজ ২ ও ফেজ ৩ হিউম্যান ট্রায়ালের অনুমতি চাওয়া হয়।

নতুন চুক্তি অনুসারে, দেশের মোট দেড় হাজার মানুষের শরীরে এই করোনার টিকা প্রয়োগ করে পরীক্ষা চালানো হবে। চুক্তিতে এটিও লেখা আছে যে, করোনা টিকার এই পরীক্ষা সফল হলেও ডিজিসিআই-এর থেকে নতুন করে অনুমতি লাগবে। তা হলেই বাজারে করোনার টিকা আনা যাবে। ১০ কোটি করোনার টিকা ডক্টর রেড্ডিজ ল্যাবের মাধ্যমে ভারতে পাঠাবে রাশিয়া।

রাশিয়াই প্রথম করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের কৃতিত্ব দাবি করে।