http://www.csb24.com/archives/89305

ঢাকা, , রোববার, ৬ ডিসেম্বর ২০২০

লাভে নয়, লোভেও নয়, “LOVE ” ই বাঁচ

প্রকাশ: ২০২০-১১-১০ ২৩:২০:৩১ || আপডেট: ২০২০-১১-১০ ২৩:২০:৩১

আলমগীর মাহমুদ :
পৃথিবীর পরম আরাধ্য শব্দ “LOVE”. যে শব্দের আছে শুধু মিত্র। এমন অজাতশত্রু শব্দটারে যদি বাংলায় লিখতে বলা হয় “লাভ”। তখন সে ইংরেজিতে বলা কথাটার বিপরীতে আরেক লোভনীয় জিনিসের সুঁড়সুড়ি দেয়। মন উতলা করে । লাভলোকসানের লাভের চিন্তায় কাঁপায় ।

“LOVE” অকটেনের মত ধর্ম মেনে চলে।খোলা রাখলেই উড়ে যায় । “LOVE” এ যখন লাভ-লোকসানের হিসেব এসে রয় তখন সে আর “LOVE” নয় দোকানী সওদার রূপ নেয়। মানুষ তখন মানুষকে মানুষ দেখে না ‘লাভ-লোকসানের সামগ্রীই ভাবে।

সমাজ যাত্রিক রূপ নেয় । মনঃস্বাস্থ্যে পঁচন ধরে রোগাগ্রস্থ হয় , শক্তি হারায় , নিস্তেজ বনে । মেশিনের মত কাজ করে যায় শুধু নিরানন্দের পরিবেশে ।

পরষ্পর পরষ্পরের প্রতি আস্থা ভালবাসার যে বাঁধা তাহ মরুভূমি বনে! সমাজে বেড়ে চলে খুনাখুনি, ট্রেপিং, জিন্মি ,অপহরণ, ভালবাসা ভালবাসা খেলা…..

রোয়াইঙ্গার শহর কক্সবাজারের দক্ষিণা জনপদ আজ এইরোগেই । দক্ষিণে নেই দখিণা হাওয়া । লাভের আশায় দক্ষিণারা আম( বার্মাইয়া) কাঁঠালের বাগান করছে ফুল নয়, সুন্দর অট্টালিকা ভাড়া দিয়ে গোয়ালঘর মেরামত করে রাত কাটাচ্ছে। এমন বাসস্থানে ফুরফুরে সতেজতা নেই মনে । মনঃস্বাস্থ্য হারাচ্ছে শান্তি স্বস্তি।

গ্রামে ডিয়ালায় বাড়ির মহিলারা আগে যে দূ’চারটা ফুল গাছ লাগাত তাও আকাজের কাজ ভাবছে, কিছু কইলেও উত্তর আসে “হাড়ির খবর নেয়ারই সময় নাই আবার ফুল গাছ !

বাড়ির উঠান, পুকুর কি দরকার । একটা মটরের পানি হইলে চলে!, পুকুর উঠান সেতো জায়গার অপচয় ভাবছে । প্রকৃতির, পরিবেশের অকৃত্রিম বন্ধু পুকুর তাহ নেই আজ ভাবনায়।

উঠান এখন অপচয়, জায়গা নষ্ট ভেবে লাভের আশায় ওখানেও আলুক্ষেত করার চিন্তায় তুলছে ভাড়ার দালানকৌঠা….

নোটে দ্রব্য মেলে পেটের ক্ষুধা মিঠে মনের ক্ষুধা নয়, শান্তি স্বস্থিও নয়!

বাবারা! মনঃস্বাস্থ্য চাঙ্গা কর ! কথার আগে রাগ আসবে না, খিটখিটে হবি না কখনও ! প্রতিহিংসা , বাড়াবাড়ি, খুনাখুনি দরদের পরশে হবে মসৃন ।

লাভে নয়, লোভেও নয়, “LOVE ” ই বাঁচ —তবেই ফিরে পাবি আমাদের সেই হারানো অতীত!

লেখক : বিভাগীয় প্রধান। সমাজবিজ্ঞান বিভাগ। উখিয়া কলেজ কক্সবাজার। alamgir83cox@gmail. com