http://www.csb24.com/archives/89055

ঢাকা, , রোববার, ৬ ডিসেম্বর ২০২০

ঢাকায় ফ্রান্সবিরোধী সমাবেশ হেফাজতের, যান চলাচল বন্ধ

প্রকাশ: ২০২০-১১-০২ ১৫:৩১:০৪ || আপডেট: ২০২০-১১-০২ ১৭:১৪:০৯

সিএসবি২৪ ডেস্ক:
ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে ঢাকায় সমাবেশ করছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

আজ সোমবার বেলা ১১টা থেকে পল্টনের বায়তুল মোকাররমের দক্ষিণ প্লাজার সামনে সমাবেশ শুরু করে হেফাজত। আগেই তারা প্রতিবাদ সমাবেশ ও ঢাকাস্থ ফরাসি দূতাবাস ঘেরাওয়ের ঘোষণা দিয়েছিল।

আজ সোমবার ভোর ৬টা থেকে দেশের বিভিন্ন স্থান থেকে হেফাজতের কর্মীরা এখানে জড়ো হতে শুরু করেন। তারা বায়তুল মোকাররমের উত্তর গেইটে অবস্থান নেন। এর ফলে পল্টন, গুলিস্তান, প্রেসক্লাব হয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে।

হেফাজতের সমাবেশ ঠেকাতে রাজধানীর শান্তিনগর এলাকায় ব্যারিকেড দেওয়ার কথা জানিয়েছে পুলিশ। ওই মিছিলকে কোনোভাবেই গুলশানে ফরাসি দূতাবাসের দিকে যেতে দেওয়া হবে না বলেও জানায় পুলিশ।

স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের স্কুলশিক্ষক তার শিক্ষার্থীদের সঙ্গে বাক-স্বাধীনতার ব্যাপারে আলোচনা করতে গিয়ে হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন প্রদর্শন করেন। এ ঘটনার পর গত ১৬ অক্টোবর ১৮ বছর বয়সী এক চেচেন কিশোর স্যামুয়েলকে শিরশ্ছেদ করে হত্যা করেন। এরপর শার্লি এবদো নামের এক ফরাসি ম্যাগাজিন হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে। এর প্রতিবাদে সারাবিশ্বের মুসলিমরা প্রতিবাদ জানিয়ে আসছেন।

বাংলাদেশেও প্রতিবাদ জানানোর পাশাপাশি ফ্রান্সের পণ্য বয়কটের আহ্বান জানিয়েছে অনেকেই। ইসলামী সংগঠনগুলো নিয়েছে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি। এর অংশ হিসেবে গত শুক্রবার জুমার পর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সামনে ‘সম্মিলিত ইসলামি দলগুলো’ ব্যানারে এক সমাবেশ থেকে ২ নভেম্বর ফ্রান্সের দূতাবাস ঘেরাওয়ের কর্মসূচি ঘোষণা করেন হেফাজতে ইসলামের ঢাকা মহানগর সভাপতি নূর হোসাইন কাসেমী। সেই অনুযায়ী, হেফাজতে ইসলামসহ বিভিন্ন সংগঠনের কর্মীরা সোমবার সকাল থেকে বায়তুল মোকাররমের উত্তর গেটে জড়ো হতে থাকেন।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মতিঝিল জোনের সহকারী কমিশনার (এসি) জাহিদুল ইসলাম সোহাগ বলেন, ‘হেফাজতের নেতাকর্মীরা পুরো এলাকায় অবস্থান করছে। ফলে বায়তুল মোকাররমের উভয়পাশে, গুলিস্তান, নাইটিঙ্গেল মোড় ও প্রেসক্লাব দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে।’

ইমাম হোসাইন নামের এক হেফাজত নেতা জানান, ফ্রান্স দূতাবাস ঘেরাওয়ের কর্মসূতি তাদের মহাসচিব জুনাইদ বাবুনগরীও উপস্থিত থাকবেন।