http://www.csb24.com/archives/88759

ঢাকা, , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

মাধ্যমিকে বার্ষিক পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত কাল

প্রকাশ: ২০২০-১০-২০ ১৯:৩৪:১৫ || আপডেট: ২০২০-১০-২০ ১৯:৩৪:১৫

সিএসবি২৪ ডেস্ক:
মাধ্যমিকে বার্ষিক পরীক্ষার নেয়ার বিষয়ে সিদ্ধান্ত আগামীকাল বুধবার। শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামীকাল দুপুর ১২টায় মাধ্যমিকে বার্ষিক পরীক্ষায় কীভাবে মূল্যায়ন করা হবে এ সংক্রান্ত সংবাদ সম্মেলন করবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের আজ মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য জানান। এতে বলা হয়, মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের বার্ষিক মূল্যায়ন কীভাবে করা হবে, নাকি হবে না- তা জানাতে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী।

করোনাভাইরাসের কারণে পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা এবং সর্বশেষ এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করা হয়েছে।

দেশে করোনা সংক্রমণের পর গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও পাঠদানের ধারাবাহিকতা রক্ষায় অনলাইন, টিভি ও বেতারে পাঠদান চালিয়ে আসছে সরকার।

এদিকে, চলতি বছর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে অনিশ্চয়তার মধ্যে প্রাক-প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত নিজ বিদ্যালয়ে মূল্যায়নের কথা বলা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সাপেক্ষে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের পাঠদানের জন্য নভেম্বর থেকে সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষা কার্যক্রম পরিচালনার কথা বলা হয়েছে।

তবে নভেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যাবে না বলে মনে করে শিক্ষা মন্ত্রণালয়। সেক্ষেত্রে পঞ্চম শ্রেণির মূল্যায়ন না করে অটো পাস দেওয়ার ছাড়া কোনো বিকল্প থাকবে না বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।