http://www.csb24.com/archives/87477

ঢাকা, , বুধবার, ২৫ নভেম্বর ২০২০

করোনাকালীন খাদ্যের চাহিদা মেটাতে ইঁদুর পুড়িয়ে খাচ্ছে মালাউই

প্রকাশ: ২০২০-০৯-০৪ ১৯:১৭:৪০ || আপডেট: ২০২০-০৯-০৪ ১৯:১৭:৪০

অনলাইন ডেস্ক:
খাদ্যের চাহিদা মেটাতে ইঁদুর পুড়িয়ে খাচ্ছে আফ্রিকার মালাউই। কর্মহীন মানুষের প্রোটিনের চাহিদা মেটাতে পোড়া ইঁদুর বিক্রিও করছে। করোনাভাইরাসের কারণে যে কয়টি দেশে খাদ্য সংকট দেখা দিয়েছে, তার মধ্যে একটি আফ্রিকার মালাউই।

দেশটিতে খাদ্য সংকট এতটাই প্রবল, মানুষ বাধ্য হচ্ছে বন-বাঁদাড়ে থেকে বিভিন্ন ছোট প্রজাতির প্রাণী ধরে এনে পুড়িয়ে খেতে। মুখরোচক খাবার হিসেবে দোকানেই সেগুলো প্রস্তুত করা হচ্ছে।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে, লকডাউনে ব্যাপক অর্থনৈতিক সংকটে পড়েছে পূর্ব আফ্রিকার দেশটিতে। এমন অবস্থা যে, দেশটির বিভিন্ন অঞ্চলে লোকজন ইঁদুর পুড়িয়ে খাচ্ছে।

ব্লান্টায়ার এবং লিলংউই নামে দেশটির দুই বড় শহরে লোকদের দেখা গেছে বিভিন্ন যানবাহনে থাকা যাত্রীদের কাছে পোড়া ইঁদুর বিক্রি করতে। শিক কাবাবের মতো শিকে আটকে পোড়া ইঁদুর বিক্রি হচ্ছে শহরের ফুটপাতের দোকান ও মার্কেটে।

করোনা মহামারির মতো রোগের কারণে দরিদ্রতা থেকে রক্ষা পেতে ইঁদুর খাওয়া ও বেচা-বিক্রির কাজ করছে মানুষ। মূলত সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতিকে বেঁচে থাকার জন্য বন-বাঁদাড়ে থেকে ধরে এনে ইঁদুর-চিকার মতো প্রাণী খাচ্ছে মালাউইর মানুষ।

মালাউইতে করোনায় সাড়ে পাঁচ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৭০ জনেরও বেশি মানুষ। দেশটিকে চলমান লকডাউন পরিস্থিতে কাজ না থাকায় খাদ্য সংকট দেখা দিচ্ছে নিম্ন শ্রেণির পরিবারগুলোতে। যে কারণে পোড়া ইঁদুর খাওয়ার পাশাপাশি শিকার ও বিক্রিকে পেশা হিসেবে বেছে নিয়েছেন কেউ কেউ।

এদিকে মালাউই সরকার ঘোষণা দেয়, করোনায় আরোপিত নিষেধাজ্ঞার কারণে কর্মহীন হয়ে পড়া প্রত্যেক মানুষকে মাসে ৫০ ডলার করে দেওয়া হবে। জুন মাসে এ অর্থ সহায়তা দেওয়ার কথা থাকলেও এখনো সেটি বাস্তবায়ন করতে পারেনি সরকার।