ঢাকা, রোববার, ২২ মে ২০২২

হিন্দু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন প্রেসিডেন্টের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত 

প্রকাশ: ২০২২-০৪-১৯ ০২:০৮:৩৮ || আপডেট: ২০২২-০৪-১৯ ০২:০৮:৩৮

পলাশ বড়ুয়া:
বাংলাদেশে নিযুক্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ধর্মীয় স্বাধীনতা বিষয়ক বিশেষ দূত রাশাদ হোসাইনের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং হিন্দু রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন।
সোমবার দুপুর ১২টার দিকে অ্যাম্বাসেডর আট – লার্জের নেতৃত্বে প্রতিনিধিদলটি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।
এ সময় প্রতিনিধি দলের সদস্যরা ক্যাম্পে বসবাসরত হিন্দু রোহিঙ্গাদের সাথে কথা বলেন এবং খোঁজ খবর নেন। এসময় হিন্দু রোহিঙ্গারা তাদের নিরাপত্তা ও মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানোর দাবি জানান।
এনজিও সংস্থা ব্র্যাকের মানবিক সহায়তা কার্যক্রমের উদ্যোগে পর্যবেক্ষণ শেষে এক মতবিনিময় সভায় মিলিত হন আমেরিকার প্রসিডেন্ট জো বাইডেনের বিশেষ দূত রাশাদ হোসাইন।
সভায় রোহিঙ্গাদের জন্য স্বাস্থ্য ,  শিক্ষা ও খাদ্য সহায়তা  কর্মসূচির প্রশাংসা করা হয়। পরে প্রতিনিধি দলের সদস্যরা  তুমব্রু জিরো পয়েন্ট কোনা পাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন  করেন।
এ সময় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা,  ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ক্যাম্প ইনচার্জ ও বাংলাদেশস্থ হাই কমিশনের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২০১৭ সালের আগষ্ট মাসে মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে ৪৩০ হিন্দু রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে কুতুপালংয়ে আলাদা ক্যাম্পে আশ্রয় নেয়।