ঢাকা, শুক্রবার, ২০ মে ২০২২

সমন্বিত উদ্যোগই পারে স্যানিটেশন ব্যবস্থার টেকসই উন্নয়ন

প্রকাশ: ২০২২-০৩-১৬ ২৩:৩৪:৫৪ || আপডেট: ২০২২-০৩-১৭ ০০:০৮:৫৯

 

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারের উখিয়ায় বাংলা জার্মান সম্প্রীতি (বিজিএস) ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে দিনব্যাপী স্যানিটেশন প্রযুক্তি মেলা সম্পন্ন হয়েছে।

বুধবার (১৬ মার্চ ২০২২) উখিয়া উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশলী অফিসের সার্বিক তত্ত্বাবধানে রাজাপালং ইউনিয়নের আবুল কাশেম নূর জাহান উচ্চ বিদ্যালয় মাঠে জিপপ প্রকল্পের উদ্যোগে দিনব্যাপী সচেতনতামূলক এই মেলার আয়োজন করা হয়।

উখিয়া উপজেলা জনস্বাস্থ্য ও প্রকৌশলী আল আমিন বিশ্বাস এর সভাপতিত্বে এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিজিএস জিপপ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ মিলন চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন, উখিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বদরুল আলম।

সমন্বিত উদ্যোগই পারে স্যানিটেশন ব্যবস্থার টেকসই উন্নয়ন

আরও বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা স্মৃতি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক লুৎফর রহমান মানিক, উখিয়া প্রেসক্লাব এর সহ-সভাপতি হুমায়ুন কবির জুশান, উখিয়া অনলাইন প্রেসক্লাব সভাপতি শফিক আজাদ, সাধারণ সম্পাদক পলাশ বড়ুয়া, ইউপি সদস্য সৈয়দ হামজা, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর জিপপ প্রকল্প, ফুড সিকিউরিটি স্পেশালিষ্ট মোঃ তাইজুল ইসলাম।

এ সময় বক্তারা জিপপ প্রকল্পের স্যানিটেশন মেলার মত একটা ভিন্নধর্মী উদ্যোগের জন্য সকলের প্রশংসা করেন। যা উপস্থিত দর্শকের মাঝে একটা পরিবর্তনের তাগিদ সৃষ্টি করেছে।

মেলায় এনজিও থেকে ব্রাক, আইএফআরসি, সেড, আইডিই বাংলাদেশ সহ বিভিন্ন স্যানিটারী ভেন্ডর অংশগ্রহন করে এবং নতুন নতুন স্যানিটারী প্রযুক্তি ও সমাগ্রী উপস্থাপন করে যাহা উপস্থিত দর্শকদের অনুপ্রানিত করে।

অংশগ্রহনকারীদের মধ্য থেকে সেরা তিন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি মেলা থেকে অর্জিত জ্ঞানের উপর ভিত্তি করে আয়োজিত কুইজ প্রতিযোগিতা থেকে সেরা তিনজনকেও পুরস্কৃত করা হয়।

সমন্বিত উদ্যোগই পারে স্যানিটেশন ব্যবস্থার টেকসই উন্নয়ন

সভাপতি  তাঁর বক্তব্যে এই ধরনের সমন্বিত মেলা উখিয়াতে প্রথম উল্লেখ করে “সমন্বিত উদ্যোগই পারে স্যানিটেশন ব্যবস্থার টেকসই উন্নয়ন”। ভবিষ্যতে আরও বড় পরিসরে আয়োজনে সকলের সহযোগিতা কামনা করেন।